দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও গণিত

দেশের মাদ্রাসাসমূহের ২০২১ সালের দাখিল দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও গণিত প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের ওয়েবসাইটে ২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের বাংলা গণিত বিষয়ের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়।

২০২২ সালে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য বাংলা ও গণিত বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর কর্তৃপক্ষ। এর মাধ্যমে শুরু হলো দেশের মাদ্রাসাসমূহের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া।

নিয়মিত মাদ্রাসা দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশের মাধ্যমে ২০২২ সালের দাখিল পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করানো হবে।

দাখিল পরীক্ষা ২০২২ সালের অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বাংলা ও গণিত বিষয়ের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

০২ জুন, ২০২১ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মােঃ জিয়াউল আহসান স্বাক্ষরিত স্মারক নং-৫৭,২৫,০০০০.০০৭.০৫.০০৮.২১ আলোকে প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার বাংলা ও গণিত বিষয়ের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে সকলের অবগতির জন্য জানানো হয়-

চলমান কোভিড ১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি NCTB কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট প্রণয়নপূর্বক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

প্রথম পর্যায়ে ৮টি বিষয়ে (বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ভূগােল ও পরিবেশ এবং ব্যবসায় উদ্যোগ) মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট ও সপ্তাহভিত্তিক অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী অ্যাসাইনমেন্ট পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

দাখিল দশম শ্রেণির বাংলা প্রথম পত্র বিষয় কোর্ড ১০১ এর সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি সংবেদনশীল হওয়ার গুরুত্ব ব্যক্ত করতে পারবে এবং মাদ্রাসা দাখিল ২০২২ এর ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টে সম্পন্ন করবে।

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা
১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘সুভা’ গল্প অনুসরণে বিশেষ চাহিদাসম্পন্ন। মানুষের আবেগঅনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): 

১. বাক্‌-প্রতিবন্ধী সুভা তার পরিবার ও সমাজ থেকে যে আচরণ পেয়েছে, এর বিবরণ।

২. সুভার প্রতি পরিবার ও সমাজের প্রত্যাশিত ইতিবাচক আচরণ।

৩. তােমার চেনা/জানা একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের বেড়ে ওঠার প্রতিবন্ধকতাসমূহ।

৪. একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরও সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ মন আছে।’ – মন্তব্যটি সুভা ও তােমার চেনা/জানা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ।

একটি নমুনা উত্তর দেখুন: দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

অ্যাসাইনমেন্ট উল্লেখিত প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর সঠিকভাবে মূল্যায়ন রুবিক্স অনুযায়ী উত্তর দিতে পারলে অতি উত্তম হিসেবে বিবেচিত হবে এবং আংশিক দিতে পারলে উত্তম এবং ভালো এবং একদম না দিতে পারলে একদম অগ্রগতি প্রয়োজন হিসেবে বিবেচিত হবে।

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এবং মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য সবার আগে পাওয়ার জন্য মাদ্রাসা শিক্ষা বাতায়ন ফেসবুক গ্রুপে যোগদাও; এখানে তোমাদের জন্য এসাইনমেন্ট প্রস্তুত করার বিভিন্ন নির্দেশনা এবং সহযোগিতা পাওয়ার সুযোগ রয়েছে।

মাদ্রাসা শিক্ষা বাতায়ন গ্রুপ

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত

বাংলা প্রথম পত্রের সাথে দাখিল ২০২২ পরীক্ষার্থীদের জন্য গণিত বিষয় থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা বাংলা এর সাথে গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে একই সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

তোমাদের জন্য নিচের ছবিতে ২০২২ সালের দাখিল পরীক্ষার গণিত বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হলো। দাখিল দশম শ্রেণীর গণিত প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এ বীজগাণিতিক সূত্র প্রয়োগ করে বর্গ গন রাশি সম্প্রসারণ এবং উৎপাদকে বিশ্লেষণ সংক্রান্ত প্রশ্ন সমাধান করতে দেওয়া হয়েছে।

একটি নমুনা উত্তর দেখুন: দাখিল ১০ম শ্রেণি ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত উত্তর

২০২২ সালের দাখিল পরীক্ষার বাংলা ও গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করো।

দাখিল ১ম এ্যাসাইনমেন্ট পিডিএফ

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও এবং বাংলা নোটিশ ফেসবুক পেইজ লাইক ফলো করে রাখ আর গ্রুপে যোগ দিয়ে নাও;

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *