বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য বৈসাদৃশ্য

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি সবাই ভালো আছো। তোমরা কি ৭ম শ্রেণির ৯ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তর সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে- বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য বৈসাদৃশ্য।

৭ম শ্রেণি ৯ম অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত সপ্তম শ্রেণীর ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর মধ্যে এটি বাংলা ( সপ্তবর্ণা) পাঠ্য বইয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট।

এর আগে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট যৌক্তিকতা নিরুপণ: নিচে উল্লিখিত অংশটি সাধুরীতিতে রচিত উপযুক্ত কারণ দেখিয়ে তার যৌক্তিকতা তুলে ধরা প্রকাশিত হয়েছিল ২০২১ সালের ৭ম শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর সাথে।

এবং ৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ এর সাথে বাংলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট সমাজের বিভিন্ন শ্রমজীবি মানুষের অবদান এবং তাদের মূল্যায়ন করার কৌশল প্রকাশিত হয়েছিল।

সপ্তম শ্রেণীর সকল এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নবম সপ্তাহে নির্ধারিত বাংলা সপ্তবর্ণা পাঠ্য বইয়ের তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো। 

শ্রেণী সপ্তম, বিষয়: বাংলা (সপ্তবর্ণা), অ্যাসাইনমেন্ট নং: ৩

অধ্যায় ও শিরোনামঃ পদ্য (কবিতা), পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু: কবি জসীম উদ্দীন রচিত আমার বাড়ি;

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ সাহিত্য পর্যালোচনা

  • আমার বাড়ি কবিতায় বন্ধুকে আপ্যায়নের জন্য কি কি আয়োজন ও খাবারের কথা উল্লেখ আছে?
  • কবিতায় বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য-বৈসাদৃশ্য নিজের পারিবারিক অভিজ্ঞতার আলোকে লিখ।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ পাঠ্যপুস্তক নিজের অভিজ্ঞতার সমন্বয়ে লিখবে।

৭ম শ্রেণি ৯ম অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা এর বাছাইকরা উত্তর

শতভাগ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য সপ্তম শ্রেণীর বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট পারিবারিক অভিজ্ঞতার আলোকে কবিতায় বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য চিহ্নিত করে একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য বৈসাদৃশ্য।

‘আমার বাড়ি’ কবিতায় বন্ধুকে আপ্যায়নের জন্য যে যে আয়োজন ও খাবারের কথা উল্লেখ আছে তা নিম্নে তুলে ধরা হলোঃ

কবি জসীমউদ্দীনের ‘হাসু’ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘আমার বাড়ি’ কবিতায় কবি তার বন্ধুকে আমন্ত্রণ জানিয়েছিলেন আপ্যায়ন করার জন্য। এটি হচ্ছে তার শহরের বন্ধুকে গ্রামের বাড়িতে আপ্যায়ন করার আমন্ত্রণ। তিনি মূলত তার বন্ধুকে প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি তাকে বিভিন্নভাবে আপ্যায়ন করবেন বলে বর্ণনা করেছেন। তিনি তার বন্ধুকে ফুলের মালা দিয়ে বরণ করে নিতে চেয়েছেন। তিনি তার বন্ধুকে পিঁড়িতে বসতে দিতে চান এবং গাছপালার ডালের মাধ্যমে বাতাস করতে চান। এছাড়াও অতিথিকে আপ্যায়ন করতে চান পানি বা শরবত খাইয়ে এবং শাইল ধানের খই, শবরী কলা এবং গামছা বাঁধা দই দিয়ে।

প্রকৃতির সান্নিধ্যে কেমন করে অতিথির প্রাণ জুড়াবে এর এক নিবিড় পরিচয় আছে পল্লী কবি জসীম উদ্দীন রচিত এই কবিতাটিতে। কবি তার বন্ধুকে ছায়াময় গাছের নিচে শান্ত নিরিবিলি জায়গা ঘুমাতে দিবেন। কবি তার বন্ধুর সাথে সারাদিন খেলাধুলা করবে, গল্পগুজব করবে। কবির সাথে সাথে যেন অতিথি আপ্যায়ন করতে গাছ, ফুল এবং পাখিরাও উন্মুক্ত হয়ে আছে ।

নিজের পারিবারিক অভিজ্ঞতার আলোকে বর্তমান সময়ে অতিথি আপ্যায়নের ক্ষেত্রে সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিম্নে উপস্থাপন করা হলোঃ

কবিতায় উল্লিখিত আপ্যায়নের সাথে আমার নিজের পারিবারিক জীবনের আপ্যায়নের অভিজ্ঞতার তেমন একটা সাদৃশ্য নেই বললেই চলে।

কারন, আমার বাড়িতে অতিথি আসলে সাধারণত চা-বিস্কুট, চানাচুর, নুডলস, বিরিয়ানি, পাস্তা, মিষ্টি, পিঠা, ফলমূল যেমন-আপেল, কমলা ইত্যাদি দিয়ে আপ্যায়ন করা হয়। এছাড়াও বিভিন্ন ধরনের মাছ-মাংস, শাক-সবজি ও ফলমূল এর ব্যবস্থা করে থাকি।

সাদৃশ্য বলতে গেলে বলা যায় যে, বর্তমান সময়ে আমরা অতিথিকে বিভিন্ন ধরনের ফুলের মালা বা ফুলের তোড়া দিয়ে বরণ করে নিই।

আর বৈসাদৃশ্য বলতে গেলে বলা যায় যে,বর্তমান সময়ে আমরা অতিথি বন্ধুর সাথে বেশি খেলাধুলা করি না বরং টিভি দেখি কিংবা ভার্চুয়াল জগত নিয়ে থাকি। ফলে প্রকৃতি দেখার সুযোগ আমাদের হয় না।

উপরিউক্ত সাদৃশ্য ও বৈসাদৃশ্য থেকে বলতে পারি যে, পূর্বে বাঙ্গালীদের অতিথি বন্ধুকে আপ্যায়নের যে একটা ঐতিহ্য ছিল সেটা এখনো কিছুটা বিদ্যমান রয়েছে। পূর্বের মত অতিথি আপ্যায়ন না করা হলেও অতিথি আপ্যায়নে কোনো কিছুর ত্রুটি রাখা হয় বলে আমার মনে হয় না।

এই ছিল তোমাদের ৭ম শ্রেণি ৯ম অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা এর বাছাইকরা উত্তর-

বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য বৈসাদৃশ্য।

আরো দেখুন-

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলার নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *