প্রাথমিক শিক্ষকদের অনুমতিবিহীন শিক্ষা সনদ অনুমোদন পেল

প্রাথমিক শিক্ষকদের অনুমতিবিহীন শিক্ষা সনদ অনুমোদন: অবশেষে প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের মধ্যে যারা অনুমতিবিহীন অথবা শিক্ষা চলাকালীন সময়ে চাকুরিতে যোগদান করার পর উচ্চতর ডিগ্রী অর্জন করেছে তাদের অনুমতিবিহীন শিক্ষা সনদ সার্ভিস বুকে অন্তর্ভূক্ত করার অনুমতি দেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব নাজমা বেগম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে শিক্ষকদের সনদ সার্ভিস বইতে অন্তুর্ভূক্ত করণ বিষয়টি অবহিত করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ওয়েবসাইটে ২৭ অক্টোবর ২০২০ তারিখে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাগত যােগ্যতার সনদসমূহ সার্ভিসবুকে অন্তর্ভুক্তকরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ সাধারণত চাকরিতে যােগদানকালে যে সকল সার্টিফিকেট জমা দেন তা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হয় এবং নিয়ােগকারী কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শিক্ষাগত যােগ্যতা/প্রশিক্ষণ অর্জন করলে তাও সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হয়।

কিন্তু অনেক শিক্ষক অধ্যয়নরত থাকাকালীন চাকরিতে যােগদান করেছেন এবং পরবর্তীতে চাকরিরত অবস্থায় অধ্যয়ন সম্পন্ন করেছেন।

এছাড়াও, অনেক শিক্ষক নৈশকালীন/খন্ডকালীন কোর্স সম্পন্ন করেছেন কিন্তু অসচেতনতার কারণে কর্তৃপক্ষের অনুমােদন গ্রহণ করা হয়নি।

কর্তৃপক্ষের অনুমােদন ব্যতিরেকে যদি কোন শিক্ষক শিক্ষাগত যােগ্যতা/অভিজ্ঞতা অর্জন করে থাকেন তবে উক্ত যােগ্যতা/অভিজ্ঞতা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা প্রয়ােজন।

২। এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের শিক্ষাগত যােগ্যতার সনদসমূহ যাচাই করে সার্ভিসবুকে অন্তর্ভুক্তকরণের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

তবে, এখন থেকে শিক্ষাগত যােগ্যতা অর্জনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমােদন গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

শিক্ষ সংক্রান্ত যেকোন তথ্য পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন। এবং বাংলা নোটিশ ডট কম প্রতিদিন ভিজিট করুন।

আপনার জন্য আরও কিছু বিজ্ঞপ্তি-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *