সর্বশেষ আপটেড

এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে

বাংলাদেশ শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে একটি বিজ্ঞপ্তিতে এসএসসি ২০২১ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা বোর্ড। এসএসসি রুটিন ২০২১ বাংলাদেশ শিক্ষা বোর্ড এর ওয়েবসইটে ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রিঃ তারিখে প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা বোর্ড। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর ২০২১ খ্রিঃ তারিখ থেকে এবং একই তারিখে ২০২১ দাখিল পরীক্ষা সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন সম্পর্কে সু-নির্দিষ্টভাবে কিছু বলার নেই। এটা সম্পূর্ণ নির্ভর করে বাংলাদেশ শিক্ষা বোর্ডের উপর। তবে সাধারণত, এসএসসি রুটিন ২০২১ সালের অক্টোবরে প্রকাশ করে থাকেন বাংলাদেশ শিক্ষা বোর্ড, কোভিড-১৯ পরিস্থিতির জন্য এসএসসি রুটিন সময়সূচী বিলম্বিত হয়।

দিন দিন শিক্ষার্থীদের সংখ্যা ক্রমেই বাড়ছে কিন্তু কোভিড-১৯ সমস্যার কারণে শিক্ষার্থীগণও সঠিকভাবে তাদের অনুশীলন সম্পূর্ণ করতে পারছে না, এর ফলে পড়ালেখায় পিছিয়ে পড়ছে হাজার হাজার শিক্ষার্থী। তাই সকল দিক বিবেচনায় রেখে চলমান কোবিড-১৯ অতিমারির কারণে প্রতিবছরের ন্যায় এ বছর একটু ব্যাতিক্রম ভাবে এসএসসি ২০২১ পরীক্ষার সম্পন্ন হবে, এছাড়াও এই সকল বিষয় সিদ্ধান্ত নিবেন বাংলাদেশ শিক্ষা বোর্ড।

গত বছর এসএসসি পরীক্ষার জন্য মোট ১৩,১৫,০০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহনের জন্য নিবন্ধিত হয়েছিল। এবং ঐ বছরের সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার জন্য নিবন্ধিত হয়েছে।

SSC Routine 2021 published

২০২১ সালের এসএসসি সমমানের পরীক্ষার্থীরা যে সকল বোর্ড এর অধিনে পরীক্ষা যোগদান করবেন, মাধ্যমিক স্কুল এসএসসি পরীক্ষার্থীরা দেশের ১০টি বোর্ড-এ অংশগ্রহন করবেন, এর মধ্য মাদ্রাসা শিক্ষা বোর্ড এর শিক্ষার্থীরা ১ টি এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ টিতে যোগদান করবে।

২০২১ এসএসসি পরীক্ষার রুটিন

কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

SSC Routine 2021 published
SSC Exam Routine 2021 Notice

এসএসসি পরীক্ষা ২০২১ রুটিন সম্পর্কিত নির্দেশা সমূহ

বিশেষ নির্দেশাবলিঃ-

১) কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২) পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩) পরীক্ষার সময় ০১ঘন্টা ৩০ মিনিট।

MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না।

ক. সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ০৯.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ ও সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ এবং সকাল ১০.১৫ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

খ. দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ ও দুপুর ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ এবং দুপুর ০২.১৫ মি, বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৪) পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।

৫) ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ২৮ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে এবং সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৬)পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে, কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭) পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বরের অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮) প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন ও প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯) কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না এবং পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০) পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে, পরীক্ষায় প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না।

১১) কোন ব্যক্তি অথবা পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না তবে শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার ফোন(স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন।

১২) সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) ও বহুনির্বাচনি পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।

১৩) পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন ডাউনলোড

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থাদের পরীক্ষার সময়সূচি ডাউনলোড করে নিন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ