অনিশ্চয়তার মুখে পড়েছে দেশের সকল স্তরের পরীক্ষা : জটে পড়ার সম্ভাবনা

সারা বিশ্বে কোন ভাইরাসের প্রাদুর্ভাব এ পরিস্থিতি ক্রমশ ভয়ানক হয়ে উঠছে। বাংলাদেশে করণা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি দেওয়া হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে ছুটি আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বেশকিছু কর্মকর্তা-কর্মচারী সাথে কথা বলে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠান ছুটি প্রয়োজনে ঈদ পর্যন্ত বাড়ানো হতে পারে। এ বিষয়ে আলোচনা করছেন বলেও জানান অনেকে।

শিক্ষা মন্ত্রণালয়ের বর্ষপঞ্জী অনুসারে পবিত্র রমজান ঈদ-উল-ফিতর সহ অনেকগুলো ছুটি মিলিয়ে ২৫ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত ছুটি রয়েছে। এ মাসে রয়েছে শবে বরাত, ইস্টার সানডে, পহেলা বৈশাখের ছুটি। পরিস্থিতির উন্নতি না হলে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ঈদুল ফিতরের আগে আর খুলছে না বলে ধারণা করা যাচ্ছে।

এর আগের ১৫ দিনের ছুটির কারণ এই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনেক পরীক্ষা জটের সৃষ্টি হয়েছে।

মাধ্যমিক পরীক্ষার ফলাফল, উচ্চমাধ্যমিক ও আলিম পরীক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয়া হয়েছে।
এতে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়গুলোর ই শতাধিক পরীক্ষা স্থগিত হয়েছে। এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে। এ মাসের শুরুতে নতুন রুটিন দেওয়ার কথা ছিল কিন্তু তাও দেওয়া হয়নি। কবে নাগাদ পরীক্ষা শুরু হবে তারও কোনো নিশ্চয়তা পাচ্ছেনা শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

  • সবার আগে এসএসসি পরীক্ষার ফলাফল যেভাবে পাবেন;

শুধু তাই না বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রকাশ বিলম্বিত হচ্ছে। ঢাকা শিক্ষা বোর্ডের তথ্য মোতাবেক এসএসসির লিখিত পরীক্ষার খাতা দেখা শেষ হলেও করণায় সৃষ্ট পরিস্থিতি অবনতি হওয়ায় ওয়েমার শিটে স্ক্যানিং স্থগিত করা হয়েছে। সেইসাথে পরীক্ষাগ্রহণ বোর্ডে উত্তরপত্র নিয়ে আসতে নিষেধ করা হয়েছে। এটি শুধু ঢাকা বিচিত্র নয় সকল বোর্ডের ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই এসএসসি পরীক্ষার ফল বিলম্ব হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষার সময় মতো নেওয়া সম্ভব হবে না বলেও ইতিমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সকলকে অপেক্ষা করতে বলা হয়েছে। কারণ কোনো অবস্থাতেই শিক্ষার্থীদের কোন প্রকার যোগের মধ্যে ফেলতে চায় না শিক্ষা অধিদপ্তর সর্বোপরি সরকার।

মাধ্যমিকের প্রথম সাময়িক পরীক্ষা পিছিয়ে যাচ্ছে।

সর্বোপরি পরিস্থিতির উন্নতি না হলে সারাদেশ পরীক্ষা জটিলতায় পড়বে।

দেশ-বিদেশের সকল খবর সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দেন।

ফেসবুক গ্রুপে যুক্ত হন

সংসদ টিভি চ্যানেলের ক্লাসগুলো অফলাইনে পেতে আমাদের ইউটিউব চ্যানেলে যোগ দিন।

আরও পড়ুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *