সর্বশেষ আপটেড

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই এসএসসি পরীক্ষা ২০২১ সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত ২১ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের মাঝে এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিতরণ করবেন এবং যথাসময়ে তা গ্রহণ করবেন। এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা পিডিএফ ডাউনলোড ফাইল দেওয়া হল।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট এই অ্যাসাইনমেন্ট গুলো জমা দিতে হবে এবং শিক্ষক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন অনুসরণ করে এসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করার পর তার তথ্য সংরক্ষণ করবেন।

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

সাধারণ শিক্ষা বোর্ড সমূহের আওতাধীন সরকারি-বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ২০২১ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার ফরমফিলাপকৃত শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহে ৪টি বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট দেয়া হয়েছে।

২০২০ সালের দশম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ করেছে তাদের জন্য নির্বাচনী বিষয়সমূহের দুটি করে অ্যাসাইনমেন্ট রয়েছে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক আলাদা করে পিডিএফ আকারে দেয়া হলো। এর মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই অ্যাসাইনমেন্ট গুলো নিতে পারবে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভাগভিত্তিক আলাদা এসাইনমেন্ট ডাউনলোড করে তা শিক্ষার্থীদের কাছে খুব সহজে বিতরণ করতে পারবে।

বিজ্ঞান বিভাগ: এসএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

তৃতীয় সপ্তাহে দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য রসায়ন ও জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ প্রদান করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহ নিচের ছবিতে ও বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২১ রসায়ন ২য় এ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, বিষয় কোডঃ ১৩৭, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ চতুর্থ অধ্যায়: পর্যায় সারণি

অ্যাসাইনমেন্টঃ Li, Be, Na, Mg মৌল চারটির ইলেকট্রন বিন্যাসের আলােকে পর্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নিকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য সম্পর্কিত একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ

১. মৌলের সর্ববহিঃস্তর শক্তিস্তরের ইলেকট্রন বিন্যাসের সাথে পর্যায় সারণির প্রধান গ্রুপগুলাের সম্পর্ক নির্ণয় করতে পারব (প্রথম ৩০ টি মৌল)

২. একটি মৌলের পর্যায় শনাক্ত করতে পারব।

৩. পর্যায় সারণিতে কোনাে মৌলের অবস্থান জেনে এর ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা করতে পারব।

৪. মৌলসমূহের বিশেষ নামকরণের কারণ বলতে পারব।

৪. পর্যায় সারণি অনুসরণ করে মৌলসমূহের ধর্ম অনুমানে আগ্রহ প্রদর্শন করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির পর্যায় নির্ণয় করতে হবে ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির গ্রুপ বা শ্রেণি নির্ণয় করতে হবে।

২. পর্যায় সারণির একই পর্যায় এবং একই গ্রুপ বা শ্রেণিতে পাশাপাশি অবস্থিত মৌলের আয়নিকরণ শক্তির তুলনা করতে হবে।

৩. মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য উল্লেখ করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৮, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ;

শিখনফল ও বিষয়বস্তুঃ প্রাণি টিস্যু ব্যাখ্যা করতে পারব। একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব। টিস্যু, অঙ্গ এবং তন্ত্রে কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারব। টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ৩৩-৪২ নং পৃষ্ঠা পাঠ করতে হবে।

২. এবার নিচের বৈশিষ্ট্যের তালিকাটি লক্ষ্য করতে হবে (অ্যাসাইনমেন্টের মধ্যে এই তালিকা ওঠানাের প্রয়ােজন নেই)।

৩. একটি ছক্কা নিতে হবে যেখানে এক থেকে ছয় পর্যন্ত যেকোনাে পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যা লেখা ছয়টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কার্ডগুলাে দিয়ে ছক্কার মতাে লটারি করা যাবে।

৪. ছক্কাটি পরপর তিনবার ছুঁড়ে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে। উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে;

বৈশিষ্ট্য-২: হিসেবে ৩ + ৬ = ৯ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মতাে) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯ + ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং ‘বলােতাে আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে।

এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

৫. যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার হুঁক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার ছক্কা থেকে। ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে।

৬. এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে।

৭. এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত ছকে লিখতে হবে।

৮. তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের ‘বলােতাে আমি কে?’ ঘরে লেখাই যথেষ্ট।

৯. তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।

১০. সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

মানবিক বিভাগ: এসএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহে বাংলাদেশের ভূগোল ও পরিবেশ এবং অর্থনীতি বিষয় থেকে একটি করে নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা নির্ধারিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে মানবিক বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের অ্যাসাইনমেন্ট এর তৃতীয় সপ্তাহের নির্ধারিত বিষয়সমূহ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে অথবা অনলাইন থেকে সংগ্রহ করে যথা নিয়মে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

এখানে ২০২১ এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্টে মানবিক বিভাগের বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো। 

এসএসসি পরীক্ষা ২০২১ ভূগোল ও পরিবেশ দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ মানবিক, বিষয়ঃ ভূগোল ও পরিবেশ, বিষয় কোডঃ ১১০, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: মহাবিশ্ব ও আমাদের পৃথিবী;

অ্যাসাইনমেন্টঃ সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ পরিবর্তনের কারণ ও প্রভাব বিশ্লেষণ করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রয়ােজনে পাঠ্যপুস্তুক, শিক্ষক (ফোনে/অনলাইনে), ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করা যেতে পারে;

২. ঋতু পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে হবে ঋতু পরিবর্তন প্রক্রিয়ায় পৃথিবীর চারটি অবস্থার চিত্রসহ ব্যাখ্যা করতে হবে;

৩. সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতুর ব্যাখ্যা করতে হবে;

এসএসসি পরীক্ষা ২০২১ অর্থনীতি দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ মানবিক, বিষয়ঃ অর্থনীতি, বিষয় কোডঃ ১৪১, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: অর্থনীতির গুরুত্বপূর্ণ ধারণাসমূহ

অ্যাসাইনমেন্টঃ সূর্যের আলাে ভূমি, নদীর পানি এগুলাের কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিকরণ।

শিখনফল/ বিষয়বস্তুঃ অর্থনৈতিক সম্পদের ধারণা ব্যাখ্যা করতে পারবে প্রাকৃতিক সম্পদ, মানব সম্পদ এবং উৎপাদিত সম্পদের মধ্যে তুলনা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. অর্থনৈতিক সম্পদের ধারণা। ২. সম্পদের ৪টি বৈশিষ্ট্যের ব্যাখ্যা। ৩. সম্পদের ৪টি বৈশিষ্ট্যের আলােকে ভূমি, নদীর পানি, সূর্যের আলাে এগুলাের সম্পদ বা সম্পদ নয় তা ব্যাখ্যা। ৪. উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিকরণ।

ব্যবসায় শিক্ষা বিভাগ: এসএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় থেকে দুটো অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন 2021 সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান ফিন্যান্স ও ব্যাংকিং এর এসাইনমেন্ট সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের ষষ্ঠ অধ্যায়ঃ জাবেদা থেকে।

শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞান বিষয়ক তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে জাবেদার ধারণা ও গুরুত্ব, জাবেদার শ্রেণিবিভাগ, লেনদেন সাধারণ দাখিলা প্রদান করা সম্পর্কে জ্ঞান অর্জন করার পর হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে তোমাদের জন্য হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও এসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করা হলো।

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ হিসাব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৬৪, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনাম: ষষ্ঠ অধ্যায়ঃ জাবেদা।

অ্যাসাইনমেন্টঃ সাধারন জাবেদা; সহায়ক তথ্যঃ শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের কিছু লেনদেন তুলে ধরা হলাে:

জানু-১ নগদ ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা ব্যাংক জমা ও ১৫,০০০ টাকার পণ্য নিয়ে ব্যবসায় আরম্ভ করল। জানু-৫ পণ্য বিক্রয় ২০,০০০ টাকা, যার ৪০% নগদে। জানু-৭ ব্যাংক হতে উত্তোলন করা হলাে ১২,০০০ টাকা। জানু-১০ প্রচারণা বাবদ ব্যয় ৮,০০০ টাকা।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. সহায়ক তথ্য ভালােভাবে পড়ে নিতে হবে।

২. জাবেদার ধারণাসহ গুরুত্ব বর্ণনা করতে হবে।

৩. বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগ বর্ণনা করতে হবে।

৪. সহায়ক তথ্য অনুসরন করে লেনদেনসমূহকে জাবেদাভুক্ত করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এসএসসি পরীক্ষা ২০২১ এর তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়েছে পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ঃ অর্থের সময় মূল্য থেকে।

শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর প্রশ্নপত্র উল্লেখিত নির্দেশনা সমূহ অনুস্বরণ করে তৃতীয় সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসের শিখনফল অর্থের সময় মূল্য ধারণা, অর্থের বর্তমান মূল্য ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয়, অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারা সংক্রান্ত বিষয়গুলো শেখার পর রুবিক্স অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ উল্লেখ করা হলো।

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, বিষয় কোডঃ ১৫২, মোট নম্বরঃ ২০, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ তৃতীয় অধ্যায়: অর্থের সময় মূল্য

অ্যাসাইনমেন্টঃ বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ। মূল্যের ভূমিকা নিরূপণ;

শিখনফল/বিষয়বস্তুঃ ১. অর্থের সময় মূল্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে; ২. অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে; ৩. অর্থের ভবিষ্যৎমূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নের বিষয়গুলাের যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যার যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে-

১. উদাহরণসহ অর্থের সময় মূল্যের ধারণার ব্যাখ্যা দিতে হবে।

২. উদাহরণসহ অর্থের ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়ার ব্যাখ্যা করতে হবে।

৩. উদাহরণসহ বছরে একাধিকবার চক্রবৃদ্ধিকরণের মাধ্যমে ভবিষ্যৎ মূল্য নির্ণয়ের প্রক্রিয়া ব্যাখ্যা।

সমস্যা: একজন চাকরিজীবী জমি বিক্রয় করে ১০ লক্ষ টাকা পেলেন। তিনি ৫ বছরের জন্য টাকাগুলাে ২ টি ব্যাংকে রাখতে চান।

একটি ব্যাংকে ৬ লক্ষ টাকা এবং অন্য ব্যাংকে ৪ লক্ষ টাকা রাখবেন। এজন্য X ও Y দুটি ব্যাংকে যােগাযােগ করলে X ব্যাংক ৯% চক্রবৃদ্ধি মুনাফা এবং Y ব্যাংক ৮.৫০% সাপ্তাহিক চক্রবৃদ্ধি মুনাফা দিতে চায়।

এমতাবস্থায় কোন ব্যাংকে কত টাকা রাখলে অধিক লাভবান হবেন তা নিয়ে তিনি সিদ্ধান্তহীনতায় ভুগছেন। তাঁর বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণের জন্য তােমাকে যৌক্তিক পরামর্শ দিতে হবে।

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা পিডিএফ ডাউনলোড

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকবোর্ড কর্তৃক নির্ধারিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট সমূহ বিভাগ ভিত্তিক একপাতায় ডাউনলোড করার জন্য নিচের কাঙ্খিত বিভাগের নামের পাশে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট একসাথে পিডিএফ ডাউনলোড

শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের এক পাতায় একটি পিডিএফ দেয়া হলো। এখান থেকে ডাউনলোড করে খুব সহজে শিক্ষার্থীদের কাছে বিতরণ করতে পারবেন।

[ninja_tables id=”9143″]

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ