সর্বশেষ আপটেড

এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমাদের জন্য এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশ করা হচ্ছে। মূল্যায়নের লক্ষ্যে ২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে প্রণীত প্রতি সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে। ২০২২ সালের এসএসসি পরীক্ষায় বর্তমান দশম শ্রেণীর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ইতিমধ্যে প্রস্তুত হয়ে গেছে।

অন্যান্য শ্রেণীর মত ২০২১ শিক্ষাবর্ষে বর্তমান দশম শ্রেণীর শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে। শিক্ষকগণ দশম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করবেন।

এসএসসি পরীক্ষা ২০২২ এর অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশ কার্যক্রম শুরু হয় ১৪ জুন ২০২১ থেকে। এরপর থেকে দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুসরণ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রতি সপ্তাহে দুটি করে বিষয়ে এর এসাইনমেন্ট প্রকাশ করবে।

এনসিটিবি প্রণীত দশম শ্রেণীর প্রতি সপ্তাহের এসাইনমেন্ট পাওয়া যাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট ও বাংলা নোটিশ ডট কম  এর ওয়েবসাইট ও অ্যান্ড্রয়েড সফট্ওয়ারে।

২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে মূল্যায়ন নির্দেশনা, গ্রিড ও ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রেরণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়-

কোভিড-১৯ অতিমারীর কারণে ১৮/০৩/২০২০ খ্রি. তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে৷ ফলে ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণির শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি।

তবে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে শ্রেণি কার্যক্রম প্রচার করা হচ্ছে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলাে নিজেদের উদ্যোগে অনলাইন ক্লাস পরিচালনা করছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ২০২০ সাল থেকে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার জন্য পাঠ্যসুচিকে পুনর্বিন্যাস করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য এনসিটিবি কর্তৃক বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুব্রিক্স) এ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে৷

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল মূল্যায়ন করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে কোন সপ্তাহে শিক্ষার্থীর কী মূল্যায়ন করা হবে সে বিবেচনায় এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করা হয়েছে।

১৪/০৬/২০২১ খ্রি. তারিখ থেকে গ্রিড অনুযায়ী এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে এবং পর্যায়ক্রমে প্রতি সপ্তাহের শুরুতে মাউশি’র ওয়েবসাইটে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলাে দিয়ে দেওয়া হবে এবং সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি/অনলাইনে) নতুন এ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।

এসএসসি পরীক্ষা ২০২২ এর অ্যাসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা

১. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ১০/০৩/২০২১ খ্রি. তারিখের ৩৭.০২.০০০০.১০৬.২৭.০০১.২০-৪৩১ নং স্মারকে জারীকৃত বিজ্ঞপ্তির নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে;

২. শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণের স্বাস্থ্যবিধি অনুসরণ ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। উল্লেখ্য, কোভিড-১৯ অতিমারির কারণে দেশের যে সকল এলাকা কঠোর লকডাউন/বিধি-নিষেধের আওতায় রয়েছে সে সকল এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে চলমান এ্যাসাইনমেন্ট বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় জেলা/উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সংশ্লিষ্ট মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলােচনার মাধ্যমে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন।

যে কোনাে পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধির নির্দেশনাসমূহ যেন কোনাে ভাবেই উপেক্ষিত না হয়;

৩. শিক্ষার্থী কর্তৃক জমাকৃত এ্যাসাইনমেন্ট মূল্যায়নপূর্বক নিম্নোক্ত ছক অনুযায়ী প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে;

শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ই.আই.আই.এন ও ঠিকানা গুপ, শ্রেণি শাখা ও বিষয় ক্রম. রােল, শিক্ষার্থীর নাম, এ্যাসাইনমেন্টের নম্বর, গ্রহণের তারিখ, জন্ম তারিখ, প্রাপ্ত স্কোর (রুব্রিক্স অনুযায়ী) ইত্যাদি।

৪. এ কার্যক্রমে শিক্ষার্থী যেন কোনাে অনৈতিক চাপের মুখােমুখি না হয় তা লক্ষ্য রাখতে হবে; এক্ষেত্রে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযােগ পাওয়া গেলে দ্রুততার সাথে তদন্তপূর্বক বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করতে হবে;

৫. বিষয় ভিত্তিক শিক্ষকগণ এ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে শিক্ষার্থীদের সবল ও দূর্বল দিক চিহ্নিত করবেন এবং দূর্বল অংশটুকু উন্নয়নের পরামর্শ দিবেন।

দশম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী প্রতি সপ্তাহে প্রকাশ করা হবে। দশম শ্রেণির সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে।

এছাড়াও এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার মোবাইলে ডাউনলোড করে রাখুন এবং ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন।

সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীতে অধ্যায়নরত ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণই পরীক্ষার্থীদের জন্য সর্বমোট আবশ্যিক ও বিভাগীয় বিষয়সহ বাইশটি বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে।

১ম সপ্তাহে দশম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে অধ্যয়নরত মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে বাংলা প্রথম পত্র ও গণিত বিষয়ের নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

দশম শ্রেণির বাংলা প্রথম পত্র বিষয় কোর্ড ১০১ এর সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

বাংলা প্রথম পত্রের সাথে এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য দশম শ্রেণির ১ম সপ্তাহে গণিত বিষয় থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা বাংলা এর সাথে গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে একই সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

তোমাদের জন্যও দশম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ও নমুনা উত্তর সহ দেওয়া হল। পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে দশম শ্রেণীর প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট দেখে নাও। 

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

প্রতি সপ্তাহের এ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট পাওয়ার জন্য নিচের বাটন সমূহে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ লাইক ও ফলো করুন, মোবাইল অ্যাপস ডাউনলোড করুন এবং গ্রুপে যোগ দিন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ