সর্বশেষ আপটেড

এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড

এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড (এইচএসসি শর্ট সিলেবাস পিডিএফ): ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারের গৃহিত সিদ্ধান্ত ও শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশ অনুসরণ করে ২০২১ সালের এইচ এস সি পরীক্ষার জন্য নতুন করে শর্ট বা সংক্ষিপ্ত সিলেবাস প্রস্তুত করে প্রকাশ করেছে এনসিটিবি।

এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড

দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস ছোট করে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রকাশিত এইচএসসি শর্ট সিলেবাস ২০২১ পিডিএফ আকারে দেওয়া হল।

এনসিটিবির প্রকাশিত এই সিলেবাস সকল শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে অর্থ্যাৎ ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র নতুন প্রকাশিত ২০২১ সালের এইচএসসি শর্ট সিলেবাস অনুসরণ করে প্রণয়ন করা হবে।

কোভিড-১৯ এর কারণে গত ১৭ মার্চ ২০২০ থেকে দেশের সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা ঠিকমত পাঠে মনোনিবেশ করতে পারেনি বিধায় শিক্ষার্থীদের উপর চাপ কমাতে সিলেবাস ও মানবন্টন ছোট করে সংক্ষিপ্ত পাঠ্যসূচী বা শর্ট সিলেবাস তৈরি করা হয়েছে।

এনসিটিবি ও শিক্ষাবোর্ড সমূহ কর্তৃক প্রকাশিত এইচএসসি পরীক্ষা ২০২১ এর জন্য প্রণীত শর্ট সিলেবাস গ্রুপ ও বিষয় ভিত্তিক আলাদা আলাদা তোমাদের জন্য দেওয়া হল।

তোমরা চাইলে ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসটি একসাথে একটি পিডিএফ ফাইলে ডাউনলোড করে নিতে পারবে।

উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সকল গ্রুপের শিক্ষার্থীদের জন্য কমন বিষয় সমূহের এইচএসসি ২০২১ সোলের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন-

এইসএসসি ২০২১ শর্ট সিলেবাস ডাউনলোড

বিজ্ঞান বিভাগের জন্য এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করতে যাচ্ছে তাদের জন্য শর্ট সিলেবাসটি পিডিএফ করে দেওয়া হল। তোমাদের প্রত্যাশিত বিষয়ের নামের পাশে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি শর্ট সিলেবাসের সংশ্লিষ্ট বিষয়ের পিডিএফ ডাউনলোড করে নিতে পারো।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২১ এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড

শিক্ষাবোর্ড সমূহের অর্ন্তগত কলেজ সমূহের ব্যবসায় শিক্ষা বা বানিজ্য বিভাগের পরীক্ষার্থীদের জন্য শিক্ষাবোর্ড ও এনসিটিবি কর্তৃক প্রদত্ত শর্ট সিলেবাসের বিষয় ভিত্তিক পিডিএফ ফাইল ডাউনলোড করে নাও-

মানবিক বা আর্টস্ বিভাগের পরীক্ষার্থীদের জন্য এইচ এস সি ২০২১ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড

যেসকল পরীক্ষার্থীরা ২০২১ সালের এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মানবিক বিভাগ থেকে অংশগ্রহণ করবে তাদের জন্য শর্ট সিলেবাসটি পিডিএফ করে দেওয়া হল।

প্রত্যাশিত বিষয়ের নামের পাশে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি শর্ট সিলেবাসের সংশ্লিষ্ট বিষয়ের পিডিএফ ডাউনলোড করে নিতে পারো।

এইচএসসি ২০২১ একসাথে ডাউনলোড

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন
দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

এইচএসসি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস পিডিএফ ডাউনলোড

এসএসসি ২০২১ সংক্ষিপ্ত সিলেবাস

এইচএসসি ২০২১ সংক্ষিপ্ত সিলেবাস

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ