সর্বশেষ আপটেড

এইচএসসি ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রস্তুতকৃত ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের এইচএসসি পরীক্ষা ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশিত হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ সমূহের মানবিক, ব্যবসায়  শিক্ষা, বিজ্ঞান ও সংগীত শাখার শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ২৬ জুলাই ২০২১ উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়।

এইচএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হওয়ায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান, মানবিক, সঙ্গীত শাখা ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সহ যাবতীয় নির্দেশনা প্রকাশ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্ধারিত কঠোর স্বাস্থ্য বিধি অনুসরণ করে শিক্ষার্থীদের নিকট প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো বিতরণ করবেন এবং শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা শেষে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট অথবা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কাছে স্বাস্থ্যবিধি মেনে পুনরায় তা জমা দিবে।

HSC Assignment 2021

অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা শেষে শিক্ষার্থীদের জমা দেওয়া এসাইনমেন্ট সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক নির্ধারিত নিয়ম অনুসরণ করে এবং এসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন গুলো অনুসরণ করে শিক্ষার্থীদের যথাযথভাবে মূল্যায়ন করবেন এবং তথ্য সংরক্ষণ করবেন।

২০২১ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের দুটি করে এসাইনমেন্ট প্রতি সপ্তাহে প্রদান করা হবে। 

শিক্ষার্থীরা এইসকল অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে জমা দিলে শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট মূল্যায়ন শেষে পারদর্শিতার  উপর নির্ভর করে শিক্ষার্থীদের নম্বর প্রদান করবেন এবং পরীক্ষা গ্রহণ সম্ভব না বলেই এই নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ফলাফল ঘোষণা হতে পারে।

এইচএসসি পরীক্ষা ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট গ্রিড অনুযায়ী ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রথম গুচ্ছ থেকে পদার্থবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, লঘু সংগীত;

দ্বিতীয় গুচ্ছ থেকে জীব বিজ্ঞান, উচ্চতর গণিত, সমাজ বিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, গৃহ ব্যবস্থাপনা এবং পারিবারিক জীবন পাঠ্য বই সমূহ থেকে নেওয়া হয়েছে।

HSC Assignment 2021 2nd Week

বিজ্ঞান, মানবিক, ব্যবসায়  শিক্ষা ও সংগীত বিভাগে অধ্যায়নরত সাধারণ শিক্ষা বোর্ড সমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের নির্ধারিত কাজগুলো যথানিয়মে সম্পন্ন করে শিক্ষকের নিকট জমা দিবে।

অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করার ক্ষেত্রে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসরণ করে অর্জিত জ্ঞানের আলোকে প্রশ্নপত্রে উল্লেখিত গুলো অনুসরণ করে প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করবে।

অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে গিয়ে বা উত্তর লিখতে গিয়ে কোনো শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা অন্য কোনো শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট কপি করে জমা দিলে তার সাথে সাথে বাতিল বলে গণ্য হবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের বিভাগভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এইচএসসি পরীক্ষা ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ HSC 2021 2nd Week Assignment for Science Group

দ্বিতীয় সপ্তাহে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিভাগে পদার্থ বিজ্ঞান ২য় পত্র ও জীব বিজ্ঞান ১ম পত্র থেকে এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য এইচএসসি পরীক্ষা ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ HSC 2021 2nd Week Assignment for Science Group বিষয় ভিত্তিক বিস্তারিত দেওয়া হল।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ২য় অ্যাসাইনমেন্ট (HSC 2021 Physics 2nd Assignment)

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ২য় অ্যাসাইনমেন্ট (HSC 2021 Physics 2nd Assignment)

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমূহ হলো:

(ক) এন্ট্রপির মাধ্যমে তাপগতিবিদ্যার ২য় সূত্র লেখ। তিন প্রক্রিয়ায় [ (১) পরিবহন (২) পরিচলন ও (৩) বিকিরণ] তাপের সঞ্চালনের ক্ষেত্রে এন্ট্রপি বৃদ্ধি পায়। নাকি হ্রাস পায়? উত্তরের পক্ষে গাণিতিক যুক্তি বিশ্লেষণ করাে।

(খ) ধরাে তুমি 27° C তাপমাত্রায়, স্বাভাবিক চাপের এক গ্রাম হাইড্রোজেন গ্যাসের আয়তন সমােষ্ণ প্রক্রিয়ায় প্রসারিত করে চারগুণ করলে। এতে এন্ট্রপির পরিবর্তন নির্ণয় করাে।

(গ) সমােষ্ণ প্রক্রিয়ার প্রসারিত করার ক্ষেত্রে চাপের পরিবর্তন হবে কি না-ব্যাখ্যা করাে। হাইড্রোজেন গ্যাসের এই প্রসারণে কৃত কাজের মান নির্ণয় করাে।

(ঘ) সমচাপ প্রক্রিয়ায় এক গ্রাম হাইড্রোজেন গ্যাসের আয়তন। চার গুণ প্রসারণে এনট্রপির পরিবর্তন হবে কিনা তা নির্ণয় করে দেখাও। সমচাপ ও সমােষ্ণ প্রক্রিয়ায় গ্যাসের এই আয়তন প্রসারণে এন্ট্রপির পরিবর্তনের তুলনা করাে।

(ঙ) কার্নোর চক্রকে তাপমাত্রা বনাম এন্ট্রপি লেখচিত্রের সাহায্যে অংকন করে এর বিভিন্ন ধাপ ব্যাখ্যা করাে।

(চ) (এ্যাসাইনমেন্ট এ দেওয়া চিত্র):

Fig: 1 এর ক্ষেত্রে এন্ট্রপির পরিবর্তন এবং Fig: 2 এর ক্ষেত্রে অভিকর্ষ বল দ্বারা কাজ অবস্থানান্তরের জন্য নির্বাচিত পথের উপর নির্ভর করে কিনা? উত্তরের পক্ষে যুক্তি চিত্রের আলােকে গাণিতিকভাবে ব্যাখ্যা করাে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার জীব বিজ্ঞান ২য় অ্যাসাইনমেন্ট (HSC 2021 Physics 2nd Assignment)

এইচএসসি পরীক্ষা ২০২১ দ্বিতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের সুবিধার্থে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা পিডিএফ আকারে দেয়া হল।

ডাউনলোড বাটনে ক্লিক করে বিভাগভিত্তিক ২০২১ সালের এইচএসসি অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারেন এবং প্রয়োজনে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

এইচএসসি পরীক্ষা ২০২১ সকল এ্যাসাইনমেন্ট দেখুন

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয় ১৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে প্রতি সপ্তাহে প্রকাশিত হওয়ার সাথে সাথে আপডেট করা হয়। 

[ninja_tables id=”9546″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ