দ্বিতীয় শ্রেণি ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) এর প্রণীত কোভিড-১৯ এর সময় পাঠদানের ক্ষতি কাটিয়ে উঠার জন্য সহায়তা ও পরীক্ষামূলক বাড়ীর কাজের অংশ হিসেবে দ্বিতীয় শ্রেণি ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ দেওয়া হল।

২য় শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের আজকের বাড়ীর কাজ শিক্ষার্থীরা অভিভাবক ও শিক্ষকদের সহায়তায় সম্পন্ন করে যথা সময়ে জমা দিবে। এই বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের সাথে যোগাযোগ করে সম্পন্ন করবে।

২ মে ২০২১ এর ২য় শ্রেণির পাঠ ও পরীক্ষামূলক বাড়ীর কাজ

আজ দ্বিতীয় শ্রেণির জন্য রয়েছে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের পাঠ ও বাড়ীর কাজ। আমরা বিষয় ভিত্তিক বাড়ীর কাজ ও পাঠ নেওয়ার চেষ্টা করবো।

দ্বিতীয় শ্রেণি বাংলা পাঠ ও বাড়ীর কাজ

কোভিড-১৯ এ ক্ষতি কাটিয়ে উঠার জন্য দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১ম শ্রেণির বাংলা বিষয়ের পাঠ-৭, বর্ণ শিখি- অ, আ থেকে পাঠ দেওয়া হয়েছে। এবং প্রথম শ্রেণির বাড়ীর কাজ-৩ করতে দেওয়া হয়েছে।

দ্বিতীয় শ্রেণির জন্য প্রথম শ্রেণির বাড়ীর কাজ-৩:

দ্বিতীয় শ্রেণি বাংলা ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ
দ্বিতীয় শ্রেণির বাড়ীর কাজ, বাংলা (প্রথম শ্রেণির পাঠ ঘাটতি পূরণের জন্য)

এই বাড়ীর কাজের মাধ্যমে শিক্ষার্থীরা ১ম শ্রেণির পড়ার ঘাটিত পূরণে সহায়তা পাবে এবং কাজটি সম্পন্ন করে শিক্ষকের সহায়তায় তা বিদ্যালয়ে জমা দিবে।

দ্বিতীয় শ্রেণির বাংলা বাড়ীর কাজ-১

২ মে ২০২১ তারিখে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা বাংলা বিষয়ের আমার পরিচয় পাঠ নিয়ে পড়বে এবং নিচে প্রদত্ত বাড়ীর কাজটি সম্পন্ন করবে।

দ্বিতীয় শ্রেণি বাংলা ২য় অংশ ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ

এই কাজে শিক্ষার্থীরা তাদের পরিচয় বলবে এবং প্রদত্ত বাড়ীর কাজের কাগজে তা লিখবে। বাড়ীর কাজে ভাল ফলাফল করার জন্য নিজের নাম, পিতার নাম, মাতার নাম, বিদ্যালয়ের নাম, শ্রেণি, শহরের নাম, এবং দেশের নাম সুন্দরভাবে লিখতে হবে।

দ্বিতীয় শ্রেণি ইংরেজি পাঠ ও বাড়ীর কাজ

তোমাদের ইংরেজি বইয়ের ১ম ইউনিট এর লেসন ১-৩ পর্যন্ত অংশ থেকে A অংশের পড়া দেওয়া হয়েছে। এই অংশে তোমরা Greeting and Introduction বিষয়ে জানতে পারবে।

কিভাবে বন্ধুদের সাথে দেখা হওয়ার পর Greeting and Introduction করবে সেটি পড়বে।

Class Two Home Work

এখানে Shuva এবং Rafi এর মধ্যে Greeting and Introduction দেওয়া হয়েছে। তোমরা এটি পড়বে এবং নিজেদের মধ্যে অনুশীলন করবে।

দ্বিতীয় শ্রেণি গণিত পাঠ ও বাড়ীর কাজ

তোমাদের পূর্বের শ্রেণির পাঠের ঘাটতি পূরণের জন্য প্রথম শ্রেণির গণিত বইয়ের ৫৭-৫৮ পৃষ্টার সংখ্যার ধারণা থেকে পাঠ দেওয়া হল।

গণিত (প্রথম শ্রেণি)

এই পাঠে তোমরা গণনা করা, রং করা, পড়া ও লেখার কাজ করবে। প্রথমে ছবি দেখে গণনা করবে, এরপর যতগুলো ছবি গণনা করেছো তার সমান সংখ্যক ঘর বৃত্ত রং করবে এবং তারপর সংখ্যাটি পড়বে।

গণনা, পড়া ও রং করার পর সংখ্যাগুলো লেখার চেষ্টা করবে। ছবিতে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করবে। প্রয়োজনে অভিভাবক ও শিক্ষকদের সহায়তা গ্রহণ করবে।

সেই সাথে তোমাদের গণিত বইয়ের প্রথম অধ্যায় পাঠ-১, পৃষ্ঠা-২ এর সংখ্যা ও স্থানীয়মান থেকে পড়বে।

দ্বিতীয় শ্রেণি গণিত

এটা ছিল তোমাদের দ্বিতীয় শ্রেণি ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ। তোমরা শিক্ষকদের সাথে যোগাযোগ করে এবং অভিভাবকদের সহায়তায় পাঠগুলো শেষ করবে এবং প্রদত্ত বাড়ীর কাজ সম্পন করে জমা দেবে।

তোমাদের জন্য প্রতিদিনের বাড়ীর কাজ পাওয়ার জন্য নিচের দেওয়া বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে যোগ দাও। তাহলে প্রতিদিনের বাড়ীর কাজ যথা সময়ে পেয়ে যাবে।

গ্রুপে যোগ দিতে এখানে ক্লিক করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *