সর্বশেষ আপটেড

এইচএসসি পরীক্ষা ২০২২ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষা ২০২২ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর প্রণীত ২০২২ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ৩০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে চতুর্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড১৯ অতিমারির কারণে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যহত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় গ্রীড অনুযায়ী ৪র্থ সপ্তাহের জন্য বাংলা, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রম ১৯ জুলাই, ২০২১খ্রি. সােমবার থেকে শুরু হবে।

এ পরিপ্রেক্ষিতে কোভিড১৯ সংক্রমণ রােধে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি যথাযথ প্রতিপালনপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ১ম পত্র, হিসাব বিজ্ঞান পদার্থ বিজ্ঞান ১ম পত্র, পৌরনীতি ও সুশাসন ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র, অর্থনীতি ১ম পত্র, খাদ্য ও পুষ্টি ১ম পত্র পিডিএফ ডাউনলোড করতে নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন-

এইচএসসি পরীক্ষা ২০২২ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ১ম পত্র

শ্রেণিঃ দ্বাদশ, বিভাগঃ সকল, বিষয়ঃ বাংলা ১ম পত্র, এ্যাসাইনমেন্ট নং-৩

অ্যাসাইনমেন্ট নম্বরঃ ৩

অ্যাসাইনমেন্টঃ ‘বিদ্রোহী কবিতার আলােকে কবির বিদ্রোহী সত্তার স্বরূপ নির্ধারণ এবং বর্তমান সময়ে কবিতাটির প্রাসঙ্গিকতা যাচাই শিখনফল/ বিষয়বস্তু জাতি, ধর্ম, বর্ণ, গােত্র, পেশা, ক্ষুদ্র নৃগােষ্ঠী নির্বিশেষে সকল মানুষের প্রতি সমমর্যাদার মনােভাব ব্যক্ত করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ‘বিদ্রোহী কবিতায় কবি নিজেকে যে যে রূপে উপস্থাপন করেছেন, তা খুঁজে বের করা।

২. কবিতায় যেসব ঐতিহ্য ও পুরাণের ব্যবহার করা হয়েছে, তা উল্লেখ করা।

৩. কবির বিদ্রোহী-সত্তা সমাজের যেসব অসাম্যের বিরুদ্ধে কথা বলে, সেগুলাে চিহ্নিত করা।

৪. বর্তমান সময়ের নানারকম। অসাম্যের প্রেক্ষাপটে ‘বিদ্রোহী কবিতার প্রাসঙ্গিকতা যাচাই।

৫. বানান ও ভাষাশৈলীর ব্যাপারে মনােযােগী থাকা।

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান ১ম পত্র

শ্রেণিঃ দ্বাদশ, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ পদার্থ বিজ্ঞান ১ম পত্র, এ্যাসাইনমেন্ট নং-৩

অ্যাসাইনমেন্টঃ অ্যাসাইনমেন্ট ১ এর সমস্যাটি আবার চিন্তা করা যাক এবার, Fig-1 এ 1.5 kg ভরটির সাথে যুক্ত সুতাটি টেবিলের মাঝের একটি ছিদ্র দিয়ে প্রবেশ করানাে আছে এবং 2 kg ভরটি আগের মতনই ঝুলানাে আছে। 1.5 kg ভরটি এবার সমদ্রুতিতে ঘূর্ণায়মান অবস্থায় রাখা হয়েছে। ঘর্ষণ গুণাঙ্ক আগের মতই 0.2;

(ক) সমদুতিতে ঘূর্ণায়মান 1.5 kg ভরের জন্য নিউটনেরসমীকরণ লেখ?

(খ) 1.5 kg ভরটি সমদুতিতে ঘূর্ণায়মান অবস্থায় থাকার ফলে কাজ কত?

(গ) যদি 2 kg ভরটিকে স্থির | অবস্থায় রাখতে হয় তাহলে 1.5 kg ভরটির দুতি কত হওয়া দরকার?

(ঘ) যদি ঘর্ষণ থাকার কারণে 1.5 kg ভরের দুতি কমতে থাকে তাহলে 2 kg ভরটির বেগ বনাম সময়ের গুণগত গ্রাফ আঁক?

শিখনফল/ বিষয়বস্তুঃ নিউটনের গতি সূত্রের ব্যবহার করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): নিউটনিয়ান বলবিদ্যা;

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন ১ম পত্র

অ্যাসাইনমেন্ট-৩ঃ মূল্যবােধ, আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক কীভাবে মূল্যবােধ ও নৈতিকতাকে প্রভাবিত করে বিশ্লেষণ কর।

শিখনফলঃ আইন ও নৈতিকতার সম্পর্ক বিশ্লেষন করতে পারবে; স্বাধীনতা ও সাম্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে; আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক মূল্যায়ন করতে পারবে; গণতান্ত্রিক মূল্যবোেধ ব্যাখ্যা করতে পারবে সুশাসন প্রতিষ্ঠায় মূল্যবােধের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত ধাপ পরিধি): মূল্যবােধ ও নৈতিকতার ধারণা আইন, স্বাধীনতা ও সাম্যের ধারণা আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক ও গুরুত্ব;

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট অর্থনীতি ১ম পত্র

অ্যাসাইনমেন্টঃ (দ্বিতীয় অধ্যায়: ভোক্তা ও উৎপাদকের আচরণ)

অ্যাসাইনমেন্টঃ রমিজ বাজার থেকে প্রতি কেজি পেয়ারা ৮০ টাকা, ৭০টাকা ও ৬০ টাকা হলে যথাক্রমে ১৫ কেজি, ২০ কেজি ও ২৫ কেজি পেয়ারা ক্রয় করতে আগ্রহী।অন্যদিকে পেয়ারা বিক্রেতা উক্ত দামে বাজারে পেয়ারা সরবরাহ করতে চায় যথাক্রমে ২৫ কেজি, ২০ কেজি ও ১৫ কেজি। উল্লেখিত তথ্যের ভিত্তিতে পেয়ারার বাজারের ভারসাম্য বিশ্লেষণ কর।

শিখনফল/বিষয়বস্তুঃ চাহিদার ধারণা ব্যাখ্যা করতে পারবে। চাহিদা বিধিকে সূচি এবং রেখাচিত্রে রূপ দিয়ে ব্যাখ্যা করতে পারবে। যােগানের ধারণা ব্যাখ্যা করতে পারবে। যােগানবিধিকে সূচি ও রেখাচিত্রে রূপ দিতে পারবে। সূচি, রেখাচিত্র এবং গাণিতিকভাবে ভারসাম্য দাম ও পরিমাপ নির্ধারণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত ধাপ পরিধি): চাহিদা ও যােগানের ধারণা, চাহিদা ও যােগানের সূচি, চাহিদা ও যােগানের চিত্রাঙ্কন, ভারসাম্য দাম ও পরিমাণ, তথ্যের ভিত্তিতে পেয়ারার বাজারের ভারসাম্য বিশ্লেষণ (উদ্দীপকের তথ্যসমূহ হতে রেখাচিত্র অঙ্কন করা প্রয়ােজন)

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা ১ম পত্র

অ্যাসাইনমেন্টঃ যুক্তির উপাদান হিসেবে পদের ব্যার্থ ও জাত্যর্থের তুলনামূলক বিশ্লেষণপূর্বক একটি বাস্তব উদাহরণ দাও।

শিখনফল/বিষয়বস্তুঃ তৃতীয় অধ্যায়: যুক্তির উপাদান

শিখনফল: ১. যুক্তির উপাদানসমূহ বর্ণনা করতে পারবে। ২. পদের অর্থ ব্যাখ্যা করতে পারবে। ৩. পদ ও শব্দের পার্থক্য বর্ণনা করতে পারবে। ৫. পদের ব্যক্তার্থ ও জাত্যর্থ ব্যাখ্যা করতে পারবে। ৬. পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের তুলনা করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): পদ ও শব্দ, পদ ও বাক্য, ব্যক্তার্থ ও জাত্যর্থ, ব্যার্থ ও জাত্যর্থের হ্রাস বৃদ্ধির নিয়ম হ্রাস বৃদ্ধির নিয়মের ব্যাখ্যা একটি বাস্তব উদাহরণ যাচাই

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান ১ম পত্র

অ্যাসাইনমেন্ট নম্বর: ৩

অ্যাসাইনমেন্টঃ নগদান বই ও ব্যাংক বিবরণীর উদ্বৃত্ত গরমিলের কারণ অনুসন্ধান করে ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুতকরণ:

২০২১ সালের ৩১ মে তারিখে সাগর অ্যান্ড কোং এর নগদান বই মােতাবেক ব্যাংক জমার উদ্বৃত্ত ৪৮,৬০০ টাকা। গরমিলের কারণসমূহ নিম্নরূপঃ

১। চেক ইস্যু করা হয়েছে কিন্তু ব্যাংক কর্তৃক ডেবিট হয়নি ৪,৫০০ টাকা।

২। আদায়ের জন্য ৮,৫০০ টাকার চেক ব্যাংকে জমা দেওয়া হয়েছে কিন্তু ব্যাংক বিবরণীতে এখনাে লেখা হয়নি।

৩। অন্য একজন গ্রাহক কর্তৃক ইস্যুকৃত ১০,৫০০ টাকার একটি চেক ব্যাংক ভুলবশত অত্র হিসাবে ডেবিট করেছে।

৪। ব্যাংক লভ্যাংশ বাবদ আদায় করেছে ১০,০০০ টাকা।

৫। ব্যাংক সার্ভিস চার্জ বাবদ ১,৫০০ টাকা ডেবিট করেছে।

৬। একজন পাওনাদারকে ১২,০০০ টাকার একটি চেক ইস্যু করে ভুলে নগদান বইতে ১,২০০ টাকা লেখা হয়েছে।

৭। আদায়ের জন্য ব্যাংকে প্রেরিত প্রাপ্য বিল বাবদ ব্যাংক ৫১,০০০ টাকা আদায় করেছে যা নগদানভুক্ত হয়নি; উক্ত বিলের লিখিত মূল্য ছিল ৫০,০০০ টাকা।

ক) উল্লেখিত লেনদেন থেকে গরমিলের কারণ –

খ) উপযুক্ত তথ্যের আলােকে প্রচলিত পদ্ধতিতে একটি ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করাে।

গ) উপযুক্ত তথ্যের আলােকে সংশােধিত জের পদ্ধতিতে একটি ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করাে।

শিখনফল/বিষয়বস্তু: ১. নগদান বই ও ব্যাংক হিসাবের উদ্বৃত্তের পার্থক্যের কারণ উদঘাটন করতে পারবে।

২. ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করতে পারবে। ৩. নগদ অর্থের স্বচ্ছতা নিশ্চিত করতে পারবে।

নির্দেশনা। (সংকেত/ধাপ/ পরিধি): ক) ব্যাংক বিবরণী মােতাবেক ব্যাংক ডেবিট অর্থ ব্যাংক জমা হ্রাস।

খ) প্রচলিত ছক অনুযায়ী করতে হবে।

গ) খ এর ফলাফলের ভিত্তিতে করতে হবে।

এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বাদশ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট খাদ্য ও পুষ্টি ১ম পত্র

অ্যাসাইনমেন্ট নম্বর: ৩, অধ্যায়: চতুর্থ ক্যালরি

অ্যাসাইনমেন্টঃ নিজ পরিবার প্রতিবেশী/আত্মীয়দের যেকোনাে ৫জন ব্যক্তির তথ্য ছকে সন্নিবেশ করে সেটি পর্যালােচনার ভিত্তিতে ব্যক্তি বিশেষের ক্যালরির চাহিদার পার্থক্যের কারণ চিহ্নিতকরণ এবং তালিকায় প্রাপ্ত ক্যালরির চাহিদার সাথে অনুমােদিত চাহিদার সামঞ্জস্যতা নিরূপণ;

ক্রমিক, বয়স, লিঙ্গ, ওজন, শ্রমের ধরন, দৈনিক ক্যালরির চাহিদা

শিখনফল/বিষয়বস্তুঃ ১. ক্যালরি ব্যাখ্যা করতে পারবে; ২. ক্যালরির চাহিদা নির্ণয়ে প্রভাব সৃষ্টিকারী বিষয় সম্পর্কে ব্যাখ্যা দিতে পারবে; ৩. বয়স ও লিঙ্গ ভেদে ক্যালরির চাহিদা বর্ণনা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. আলাদা আলাদাভাবে পাঁচজন ব্যক্তির ক্যালরির চাহিদা নির্ণয়

২. যথাযথভাবে ছক পূরণ।

৩. ব্যক্তি বিশেষের ক্যালরির চাহিদার পার্থক্যের কারণের তালিকা তৈরি;

৪. বয়স অনুযায়ী অনুমােদিত ক্যালরির চাহিদার ছক উপস্থাপন;

৬. অনুমােদিত চাহিদার সাথে উক্ত ব্যক্তিগণের দৈনিক চাহিদা তুলনা প্রয়ােজনে পাঠ্যপুস্তক শ্রেণি শিক্ষক ও ইন্টারনেটের সহায়তা নেওয়া যেতে পারে;

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ