সর্বশেষ আপটেড

এইচএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ সম্ভব নাহলে বিকল্প মূল্যায়নের লক্ষ্যে এইচএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২০২১ সালের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি কলেজসমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে ২৬ জুলাই ২০২১;

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ১৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রতি সপ্তাহে শিক্ষার্থীরা বিভাগভিত্তিক দুটি বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সর্বমোট ২৭ টি বিষয়ে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে এনসিটিবি যা অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট অনুযায়ী প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে।

এইচএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট

বাংলা নোটিশ ডট কম পাঠকদের জন্য প্রতি সপ্তাহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিভাগ ভিত্তিক বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ নিয়মিত প্রকাশের ব্যবস্থা করা হবে। এখান থেকে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীরা বিভাগভিত্তিক আলাদা অ্যাসাইনমেন্ট গুলো পেয়ে যাবে যাতে খুব সহজে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা তাদের জন্য সম্ভব হবে।

পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট তৈরির কাজে নেতৃত্ব দিয়েছেন এনসিটিবির সদস্য (পাঠ্যক্রম) অধ্যাপক মশিউজ্জামান। তিনি সাংবাদিকদের বলেন, এসএসসিতে প্রত্যেক বিষয়ের একটিই পত্র, আর এইচএসসিতে দুটি।

অন্যদিকে এসএসসির চেয়ে এইচএসসিতে বিষয়-বৈচিত্র্য বেশি। বেশি পছন্দের সুযোগ রাখায় বিজ্ঞান, মানবিক, বিজনেস স্টাডিজ, মিউজিকসহ বিদ্যমান শিক্ষার্থীদের বিষয় সংখ্যা দাঁড়িয়েছে ২৭টি। প্রত্যেক বিষয়ের আবার দুটি করে পত্র আছে। এসব বিষয়ের ওপর আপাতত তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট তৈরি করা হয়েছে। আপলোডের জন্য রোববার তা মাউশিতে পাঠানো হয়েছে।

এইচ এস সি পরীক্ষা ২০২১ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট

নিচের টেবিলে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ এবং এসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় নির্দেশনা সমূহ দেয়া হলো। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ সবার আগে আপডেট দেয়া হবে।

তোমরা চাইলেই এই পোস্টটি তোমাদের বুকমার্ক করে নিতে পারো তাহলে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এটি ভিজিট করলেই তোমরা কোন ঝামেলা ছাড়াই অ্যাসাইনমেন্ট গুলো দেখে নিতে পারবেন।

[ninja_tables id=”9546″]

২০২১ সালের এইচএসসি পরীক্ষা ১ম দুই সপ্তাহের এ্যাসাইনমেন্ট

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নিকট ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করে পাঠিয়েছে। যাচাই-বাছাই শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে।

২০২১ সালের এইচ.এস.সি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রদান সংক্রান্ত মাউশি বিজ্ঞপ্তিতে বলা হয়-

কোভিট ১৯ অতিমারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড কর্তৃক প্রেরিত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে ০২ (দুই) সপ্তাহের (১ম ও ২য সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের (পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগােল, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত, উচ্চাঙ্গ সংগীত) প্রেরণ করা হলাে।

এ অ্যাসাইনমেন্ট ২০২১ সালের এইচএসসি-এর সকল পরীক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে কোভিড ১৯ জনিত সরকার কর্তৃক ঘােষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ যথাযথ অনুসরণপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরােধ করা হলাে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের উচ্চ মাধ্যমিক স্তরের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহ পিডিএফ আকারে দেয়া হবে। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে প্রথম অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ