প্রাথমিক শিক্ষাশিক্ষাঙ্গণ

ই-প্রাইমারি স্কুল সিস্টেম এ প্রাথমিক বিদ্যালয়ের তথ্য আপডেট করার নির্দেশ

ই-প্রাইমারি স্কুল সিস্টেম এ প্রাথমিক বিদ্যালয়ের তথ্য আপডেট করার নির্দেশ: দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য হালনাগাদ করার নির্দেশ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ২৪ নভেম্বর ২০২০ অধিদপ্তরের ওয়েবসাইটে ই-প্রাইমারী স্কুল সিস্টেম এ প্রাথমিক বিদ্যালয়ের তথ্য আপডেট করার নির্দেশ দেওয়া হয়।

ই-প্রাইমারি স্কুল সিস্টেমের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভুমি ও ভৌত অবকাঠামাে সংক্রান্ত অন্য এবং শিক্ষক তথ্য হালনাগদিন ও অনলাইনে এন্ট্রি নিহিতকরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

প্রাথমিক শিক্ষা অধিপ্তরের ওয়েব সাইটে অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারী সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সকল পুরাতন সরকারি, সদ্য জাতীয়করণকৃত ও পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্যাবলী (স্কুলের মৌলিক তথ্য, ভূমি, ভবন, কক্ষ, আসবাবপত্র নিরাপদ পানির ব্যবস্থা, টয়লেট সুবিধা, আইসিটি শিক্ষক ও অন্যানা সুবিধাদির তথ্য) ও শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য এবং ২০২০ সনের শিক্ষার্থীর সংখ্যা বিনা ব্যর্থতায় আগামী ৩০ নভেম্বর ২০২০ ইং তারিখের মধ্যে সঠিকভাবে হালনাগাদকরনের জন্য উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ প্রদান করা হলো।

২। ই-প্রাইমানী সিস্টেম এ তথ্যাদি হালনাগাদ করার নিমিত্তে নিন্মরূপ পদক্ষেপ গ্রহণ করতে হবে:

ক) নির্দিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাঁর নিজ দায়িত্বে বিদ্যালয়ের মৌলিক তথ্য, ভৌত তথ্যাবলি, শিক্ষকগণের ব্যক্তিগত তথ্যাবলি এবং শ্রেণীভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা এন্ট্রি নিশ্চিত করবেন এবং হালনাগাদ করবেন।

খ) কোন শিক্ষক আন্ত বিভাগীয় বদলী হয়ে থাকলে বিভাগীয় অফিস, তাঁর User ID ও Password এর মাধ্যমে ই-প্রাইমারী সিস্টেম লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত এবং যােদানকৃত শিক্ষকগণের তথ্য সিস্টেমে আপডেট নিশ্চিত করবেন।

গ) কোন শিক্ষক আন্তঃ জেলা বদলী হয়ে থাকলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার ই্উজার ID ও Password এর মাধ্যমে ইপ্রাইমারী সিস্টেমে লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত এবং যােগদানকৃত শিক্ষকগণের তথা সিস্টেমে আপডেট নিশ্চিত করবেন।

খ) কোন শিক্ষক আন্ত উপজেলা বদলী হয়ে থাকলে উপজেলা শিক্ষা অফিস তাঁদের User ID ও Password এর মাধ্যমে ইপ্রাইমারী সিস্টেমে লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত এবং যোগদানকৃত শিক্ষকগণের তথ্য সিস্টেমে আপডেট নিশ্চিত কমবেন।

ঙ) বিভাগ বদলীর ক্ষেত্রে সংশ্নিষ্ট পদায়ন বিভাগীয় অফিল অধিদপ্তরের আইএমডি বিভাগকে পদায়নকৃত শিক্ষকগণের তথ্য দিয়ে সহায়তা করবেন। আইএমডি ই-প্রাইমারি স্কুল সিস্টেমে তাঁর যােগদানকৃত স্কুলে এন্ট্রি বা আপডেট নিশ্চিত করবেন।

চ) নতুন নিয়ােগকৃত শিক্ষকগণ ভীদের যাবতীয় তথ্য প্রধান শিক্ষকের সহায়তায় তীয় পদায়নকৃত বিদ্যালয়ের বিপরীতে এন্টি নিশ্চিত করবেন।

ছ) কোন শিক্ষক পিআরএল/অবসর না চাকুরী হতে অব্যাহতি বা মারা গেলে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার শিক্ষক পদায়ন অপশন হতে তাঁকে পিআরএল/জবস র চাকুরী হতে অব্যাহতি বা অন্যান্য অপশন দিয়ে ডাটা আপডেট করবেন।

৩। উল্লেখ্য, শিক্ষক বদলীর আবেদন প্রক্রিয়া ২০২১ সন হতে অনলাইনে নিষ্পন্নকরণ করা হবে বিধায় ই-প্রাইমারি স্কুল সিস্টেমে সকল বিদ্যালয়ের অনুমোদিত পদ ও কর্মরত শিক্ষক তথ্য হালফিল না থাকলে শিক্ষকগণ বদলী আবেদন করতে পারবেন না এবং কোন প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

ই-মনিটরিং কার্যক্রমে উক্ত শিক্ষকের তথ্য প্রদর্শিত হবে না। ই-প্রাইমারী সিস্টেম এ ‘তথ্য এন্ট্রি সংক্রান্ত কোন সমস্যা সমাধানের জনা উপরে বর্ণিত ই-প্রাইমারী সিস্টেম এর নির্দেশিকা ও দলী/অবসর/পিআরএল নির্দেশিকা ডাউনলােড করে বিস্তারিত জেনে নিতে পারবেন।

কোন টেকনিক্যাল সমস্যা সমাধানের জন E-primary School System Help Group Facebook page বা অধিদপ্তরের ইনফরমেশন ম্যানেজমেন্ট ভিশিনে (IMD) ই-মেইলে (orslineapse.2015@ginuil.com) যোগাযোগ করার অনুরোধ করা হল।

বিষয়টি অতীব জরুরী; ই-প্রাইমারি স্কুল সিস্টেম এ প্রাথমিক বিদ্যালয়ের তথ্য আপডেট করার নির্দেশ দেওয়া-

ই-প্রাইমারি আপডেট বিজ্ঞপ্তি

আপনার জন্য আরও কিছু তথ্য:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ