মাধ্যমিক ও উচ্চশিক্ষা

অষ্টম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত – ডাউনলোড করুন

দেশে করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় সকল স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠ মূল্যায়নের জন্য ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। অষ্টম শ্রেণির ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে একসাথে প্রকাশ করা হয়েছে। প্রণিত অষ্টম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন;

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর পুনর্বিন্যাস কৃত একটি পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে ২৯ অক্টোবর ২০২০;  ‌

সেই আলোকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৩০ দিনের সিলেবাস প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অষ্টম শ্রেণির জন্য তৈরীকৃত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ৩০ দিনের মধ্যে এই সিলেবাস এর কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

অষ্টম শ্রেণির জন্য প্রণীত সংক্ষিপ্ত এই সিলেবাসে বাংলা ইংরেজী গণিত ও বিজ্ঞান বাংলাদেশ ও বিশ্বপরিচয় তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি ইসলাম ও নৈতিক শিক্ষা হিন্দু ও নৈতিক শিক্ষা বদ্ধ নৈতিক শিক্ষা খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা কৃষি শিক্ষা বিজ্ঞান মোট ১২ টি বিষয়ের সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

প্রণিত ৮ম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাসে কোন কোন অধ্যায় থেকে কোন কোন বিষয়ে পড়ানো হবে এবং পাঠ্যসূচিতে যে বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়নি সেগুলো অন্তর্ভুক্ত না করার যৌক্তিকতা সহ প্রয়োজনীয় ক্লাসের সংখ্যা উল্লেখ করা হয়েছে।

প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ৮ম শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী সম্ভাব্য ৩০ কর্মদিবসে সিলেবাস অনুযায়ী পরিচালিত হবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ৮ম শ্রেণির ৩০ কর্ম দিবস এর সংক্ষিপ্ত সিলেবাস টি তুলে ধরা হলো-

নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে আপনি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন।

Revised Syllabus 8 Download

৮ম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

শিক্ষা, চাকরি, বাণিজ্য, প্রশিক্ষণ সহ দেশ বিদেশের সকল খবর সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজ টি লাইক করে রাখুন এবং ইউটিউবে আমাদের খবর দেখতে বাংলা নোটিশ ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

বাংলা নোটিশ ডট আপনাদের প্রয়োজনে সব সময় কাজ করে যাচ্ছে। শিক্ষা সংক্রান্ত যেকোন সহযোগিতা প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করবেন।

যথাসাধ্য সহযোগিতা করার চেষ্টা করা হবে, ইনশাআল্লাহ।

আপনাদের অনুপ্রেরণা পেলে অনেকদূর যেতে পারবো ইনশাআল্লাহ। অবশ্যই আমাদের পেইজটি লাইক ও ফলো করে রাখবেন এবং নিয়মিত ভিজিট করবেন।

শ্রেণি ভিত্তিক ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস দেখুন-

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ