অর্থায়নের নীতি, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা ও আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ

নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমাদের জন্য নবম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর নিয়ে হাজির হলাম। আজকের আর্টিকেল থেকে তোমরা জানতে পারবে অর্থায়নের নীতি, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা ও আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ সম্পর্কে।

এটি অনুসরণ করে তোমরা নবম সপ্তাহে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখলে সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি। আজকের আর্টিকেলে তোমরা পাবে ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় এসাইনমেন্টের উত্তর সংক্রান্ত তথ্য এবং সম্পূর্ণ প্রশ্ন। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো। 

নবম শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ফিন্যান্স ও ব্যাংকিং

নবম সপ্তাহে ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন থেকে। শিক্ষার্থীরা ব্যাংকিং বিষয়ের নবম সপ্তাহের সংক্ষিপ্ত পাঠ্যসূচির অধ্যায়নের পর এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এর আগে নবম শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের প্রথম নির্ধারিত কাজ দেওয়া হয়েছিল।

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ব্যবসায় শিক্ষা, অর্থায়নের নীতি, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা ও আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ
Class Nine 9th Week Assignment 2021 Finance and Banking

শ্রেণী: নবম, বিভাগ: ব্যবসায় শিক্ষা , বিষয়: ফিন্যান্স ও ব্যাংকিং,  এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ প্রথম- অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:  অর্থায়নের ধারণা,  অর্থায়নের ক্রমবর্ধমান ধারা,  অর্থায়নের শ্রেণীবিন্যাস,  ব্যবসায় অর্থায়ন এর গুরুত্ব,  ব্যবসায় অর্থায়নের নীতি,  আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলী;

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ একটি কেস ষ্টাডি অনুসরণ করে প্রতিবেদন প্রণয়ন

X লিমিটেড, Y লিমিটেড, ও Z লিমিটেড তিনটি একই ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। X লিমিটেডের আর্থিক মুনাফা অর্জন হলেও পাওনাদারদের দাবি মেটাতে প্রায়শই বিরোধ সৃষ্টি হয়। Y লিমিটেড এর আর তুলনায় মূলধন খরচ ও অধিক। Z লিমিটেড অন্যান্য বছর ভালো মুনাফা অর্জন করলেও COVID-19 পরিস্থিতিতে ব্যবসা কি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। – উপরোক্ত কেস স্টাডির ভিত্তিতে একটি প্রতিবেদন প্রণয়ন করো।

(প্রতিবেদনে ভূমিকা, অর্থায়নের নীতির ব্যাখ্যা, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা এবং আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ ও উপসংহার থাকবে)

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১. পাঠ্যবইয়ের প্রদত্ত থেকে চার তৈরিতে প্রয়োজনীয় উৎস সমূহ উল্লেখ করতে হবে। ২.  আধুনিকায়নের এবং দৈনন্দিন পরিচালন আয় উৎসের শ্রেণী পৃথক ভাবে উপস্থাপন করতে হবে।

উপরোক্ত কেস স্টাডি কি অনুসরণ করে তোমাদের নবম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

নবম শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ফিন্যান্স ও ব্যাংকিং এর উত্তর

নবম শ্রেণির নবম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের অ্যাসাইনমেন্টে বর্ণিত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং কেস স্টাডি টি সম্পূর্ণ অনুসরণ করে তোমাদের জন্য একটি বাছাই করা নমুনা উত্তর নিচে প্রদান করা হলো। নিচের আর্টিকেল এর আলোকে তোমাদের ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নাও এবং তোমাদের বন্ধুদের সুবিধার্থে তা শেয়ার করে দাও।

ফিন্যান্স ও ব্যাংকিং ২য় অ্যাসাইনমেন্ট এর উত্তর

ভূমিকাঃ বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ব্যবসা-বাণিজ্যের কাজ কার্য পরিধিও দিন দিন বৃদ্ধি পাচ্ছে পণ্য বাজারে নানামুখী প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে এই প্রতিযোগিতায় মুনাফা অর্জন করতে হলে ব্যবসায়ীকে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে পণ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তাদের কাছে পৌঁছানো পর্যন্ত সকল কার্যাবলী সম্পর্কে ধারণা লাভ করতে হয় এই ধারণা লাভের প্রক্রিয়াকেই অর্থায়ন বলে।

অর্থায়নের নীতির ব্যাখ্যা

নিম্নে কারিগরি অর্থায়নের নীতিসমূহ ব্যাখ্যা করা হলো-

তারল্য বনাম মুনাফানীতি: একজন ব্যবসাী আনুষাঙ্গিক সকল ভাইয়ের কথা চিন্তা করে অনেক সময় ব্যবসায়ের মুনাফার অংশ নিজের কাছে রাখে এবং নিজের কাছে মুনাফার যে অংশ রাখে তা হলো তারল্য নীতি। আবার ব্যাংকে জমা রাখায় মুনাফা বৃদ্ধি পাবে নগদ অর্থ বেশি নিজের কাছে রাখলে মুনাফা কমে যায় আবার মুনাফা বৃদ্ধিকল্পে বেশি বিনিয়োগ করা হলে তারল্য ঘাটতি হয়। তারল্য ও মুনাফার মধ্যে উপর্যুক্ত ভারসাম্য বজায় রাখা অর্থায়নের একটি অন্যতম নীতি।

উপযুক্ততার নীতি: একটি প্রতিষ্ঠানকে  স্বল্প মেয়াদী তহবিল দিয়ে চলতি মূলধন ও দীর্ঘমেয়াদি তহবিল দিয়ে স্থায়ী মূলধন সরবরাহ করা অর্থায়নের একটি নীতি। যেই কোন প্রতিষ্ঠান সঠিক সিদ্ধান্ত নিতে ব্যথ হলে প্রতিষ্ঠান টিকে রাখা অসম্ভব হয়ে পড়ে। তাই প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে উপযুক্ততার নীতি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কারবারের বৈচিত্রায়ন ও ঝুঁকি  বন্টন:  প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠান অনিশ্চিত ঝুঁকি খাৎকে কেন্দ্র করে মুনাফা অর্জনের চেষ্টা করে।  ফলে ব্যবসায়ীকে নানামুখী ঝুঁকির সম্মুখীন হতে হয়। প্রাকৃতিক দুর্যোগ আকস্মিক দুর্ঘটনার কারনে ব্যবসায়ের একই ধরনের পণ্যের ক্ষেত্রে ঝুঁকি থাকে। তাই ব্যবসায়ীকে একের অধীক পন্য সংগ্রহের মাধ্যমে ঝুঁকি বন্টন করতে হয়। ঝুঁকি বন্টনের নীতি অনুসরণ করে অনিশ্চিত বাজার পরিস্থিতিতেও প্রত্যাশিত মুনাফা অর্জন সম্ভব।

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *