৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত, রসায়ন, উদ্যোগ ও ভূগোল

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর প্রকাশিত ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর ৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত, রসায়ন, উদ্যোগ ও ভূগোল দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ১৩ জুন ২০২১ নিম্ন মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত সরকারি-বেসরকারি বিদ্যালয় সমূহের নবম শ্রেণির মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত নবম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নিয়ম অনুসরণ করেন সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে শিক্ষার্থীরা।  শিক্ষকদের মূল্যায়ন করে যথাযথ নিয়ম সংরক্ষণ করবেন।

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহে গণিত, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রসায়ন, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ভূগোল, এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ব্যবসা উদ্যোগ বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

এর আগে তৃতীয় সপ্তাহে নবম শ্রেণীর গণিত বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট, এবং চতুর্থ সপ্তাহে রসায়ন, ব্যবসা উদ্যোগ ও ভূগোল বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল। 

তোমাদের জন্য নবম শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে এবং ওয়েব করে দেয়া হলো। ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে নবম শ্রেণী সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট সমূহ ডাউনলোড করে নিতে পারবে।

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

করোনা ভাইরাসের কারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সপ্তম সপ্তাহের নবম শ্রেণির শিক্ষার্থীদের গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা গণিত পাঠ বইয়ের তৃতীয় অধ্যায় বীজগাণিতিক রাশি এর নির্ধারিত পাঠ অধ্যায়ন করে সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট করবে। 

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ তৃতীয় অধ্যায়: বীজগাণিতিক রাশি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ বীজগাণিতিক রাশি, বর্গসংবলিত সূত্রাবলি, ঘনসংবলিত সূত্রাবলি, উৎপাদকে বিশ্লেষণ, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতক সূত্রগঠন ও প্রয়ােগ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে কোনাে এলাকার একটি যুবসংঘ, অসহায় 100 টি পরিবারের এক সপ্তাহ চলার মতাে খাদ্য ও নিত্য প্রয়ােজনীয় সামগ্রী বিতরণের উদ্দ্যেশে 2,10,000 টাকার। একটি বাজেট প্রণয়ন করলাে। তাই প্রত্যেক সদস্য সমান চাদা প্রদান করার সিদ্ধান্ত নিলেন। কিন্তু চাঁদা দেওয়ার সময় 10 জন সদস্য চাঁদা দিতে ব্যর্থ হলেন। ফলে প্রত্যেক সদস্যের মাথাপিছু চাঁদার পরিমাণ 50 টাকা করে বেড়ে গেল।

নিচের ধাপগুলাের সমাধান কর:

১: যুবসংঘের সকল সদস্য চাঁদা প্রদান করলে, সদস্য সংখ্যাকে ৫ এবং সদস্যদের মাথাপিছু চাঁদার পরিমাণকে a ধরে মােট চাঁদার পরিমানকে ৫ এর মাধ্যমে প্রকাশ কর।

২: 10 জন সদস্য চাদা না দেওয়ার ফলে মােট চাঁদার পরিমানকে ৫ এর মাধ্যমে প্রকাশ কর ।

৩: ঐ যুবসংঘ সদস্যদের প্রত্যেকের মাথাপিছু চাদার পরিমান নির্ণয় কর।

৪: প্রত্যেক পরিবারের জন্য যুবসংঘের দেওয়া খাদ্য ও নিত্য | প্রয়ােজনীয় দ্রব্যাদি উদ্দীপকে উল্লিখিত সময়ের জন্য পর্যাপ্ত কী না? ব্যাখ্যা কর।

নির্দেশনাঃ মাথাপিছু চাদার পরিমাণ নির্ণয়ে উৎপাদকে বিশ্লেষণ পদ্ধতি ব্যবহার করবে। প্রত্যেক পরিবারের দেওয়া সামগ্রীর অর্থের পরিমান নির্ণয় করে সংক্ষিপ্ত আকারে মতামত লিখবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ ৯ম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

মূল্যায়ন রুব্রিক্সঃ ১. সমাধানের সঠিকতা, ২. যৌক্তিক মতামত;

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ রসায়ন

নবম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সপ্তাহের অ্যাসাইনমেন্টে রসায়ন পাঠ্য বই থেকে দ্বিতীয় অধ্যায় পদার্থের অবস্থা এর পদার্থ ও পদার্থের অবস্থা,  কণার গতিতত্ত্ব, গতিতত্ত্ব পদার্থের ভৌত অবস্থা, ব্যাপন ও নিঃসরণের বাস্তব ঘটনা,  মোমবাতি মোমের তিন অবস্থা, গলন ও স্ফুটন, বাষ্পীভবন, ঘনীভবন, উর্ধ্বপাতন প্রক্রিয়া, তাপমাত্রা বৃদ্ধিতে ব্যাপন হার বৃদ্ধি পরীক্ষা,  পাতন উর্ধ্বপাতন অংশ অধ্যায়নের পর  দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে। 

এর আগে নবম শ্রেণী চতুর্থ সপ্তাহের এসাইনমেন্টে রসায়ন প্রথম এসাইনমেন্ট প্রকাশিত হয়।

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ রসায়ন

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: পদার্থের অবস্থা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ “বালু মিশ্রিত খাবার লবণকে খাবার উপযােগী করা সম্ভব। যে পদ্ধতিতে তুমি লবণকে খাবার উপযােগী করবে তার বিভিন্ন ধাপের বর্ণনা চিত্রসহ প্রতিবেদন আকারে লিখ।

নির্দেশনাঃ বাসায় কাজটি হাতে-কলমে সম্পন্ন করবে। প্রয়ােজনে খাবার লবণের সাথে কিছু বালু মিশ্রিত করে নিতে হবে।। সম্পন্ন ধাপগুলাের বর্ণনা। করবে এবংচিত্র অংকন করবে।

একটি নমূনা উত্তর দেখুনঃ বালু মিশ্রিত খাবার লবণকে খাবার উপযোগী করা সম্ভব

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ব্যবসায় উদ্যোগ

সপ্তম সপ্তাহে নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ বিষয়ের প্রথম অধ্যায় ব্যবসায় পরিচিতি অংশের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। এর আগে চতুর্থ সপ্তাহে নবম শ্রেণির শিক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ বিশ্বের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

নবম শ্রেণি সপ্তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ব্যবসায় উদ্যোগ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: ব্যবসায় পরিচিতি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ব্যবসায়ের ধারণা, ব্যবসায়ের উৎপত্তি ও ক্রমবিকাশ, ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ, ব্যবসায়ের গুরুত্ব, শিল্প বাণিজ্য প্রত্যক্ষ সেবা, ব্যবসায় পরিবেশ, বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘ব্যবসায় বিস্তারের ভিত্তি হলাে ব্যবসায়িক পরিবেশ বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরি কর।

একটি নমুনা উত্তর দেখুনঃ ব্যবসায় বিস্তারের ভিত্তি হলাে ব্যবসায়িক পরিবেশ

সংকেত: সূচনা, ব্যবসায় পরিবেশের ধারণা, ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ, সামাজিক পরিবেশ, অর্থনৈতিক পরিবেশ, উপসংহার;

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ভূগোল ও পরিবেশ

নবম শ্রেণির মানবিক বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য সপ্তম সপ্তাহের ভূগোল ও পরিবেশ নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় মহাবিশ্ব ও আমাদের পৃথিবী। শিক্ষার্থীরা মানবিক বিভাগ নির্ধারিত ভূগোল ও পরিবেশ পাঠ্যসূচি আলোকে অধ্যায়নের প্রথম সপ্তাহে ভূগোল ও পরিবেশ বিষয়ে দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে। 

এর আগে চতুর্থ সপ্তাহের নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশ প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল। 

৯ম শ্রেণি সপ্তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ভূগোল ও পরিবেশ

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ সৌরজগতের চিত্র অঙ্কন করে “পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য তুলনামূলক বিশ্লেষণ” অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লেখ।

সংকেত সমূহঃ সূচনা, পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য, সৌর জগত এর চিত্র, উপসংহার;

একটি নমুনা উত্তর দেখুনঃ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ সম্পর্কিত প্রতিবেদন

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১. পাঠ্য পুস্তকের সৌরজগতের বর্ণনা পড়ে নিতে হবে, ২. সংশ্লিষ্ট সাহায্য নেয়া যেতে, ৩. ইন্টারনেটের সাহায্য নেয়া যেতে পারে।

৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত, রসায়ন, উদ্যোগ ও ভূগোল পিডিএফ ডাউনলোড

তোমাদের জন্য নবম শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট রসায়ন ভূগোল ও পরিবেশ এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের পিডিএফ দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে নবম শ্রেণী সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারো। 

পিডিএফ ডাউনলোড

২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি , জীব বিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা, ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৯ম শ্রেণির কৃষি শিক্ষা ,গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, অর্থনীতি এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, রসায়ন, ভূগোল ও ব্যবসায় উদ্যোগ এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৯ম শ্রেণির আইসিটি, পদার্থ, ইতিহাস ও হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে  ৯ম শ্রেণির গণিত, রসায়ন, উদ্যোগ ও ভূগোল এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা নমূনা উত্তর

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করুন।

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *