সর্বশেষ আপটেড

৯ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাদশ সপ্তাহের বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশ করা হয়।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নবম শ্রেণির একাদশ সপ্তাহের বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য দেয়া হলো। এখান থেকে শিক্ষার্থীরা বিভাগভিত্তিক নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবে এবং চাইলে উন্নত কোয়ালিটির প্রিন্ট নিতে পারবে।

৯ম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

একাদশ সপ্তাহে নবম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য দুটি করে বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য গণিত ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয় , মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ও গণিত, ব্যবসায় বিভাগের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

শিক্ষার্থীরা অন্যান্য সপ্তাহের মতো নবম শ্রেণির একাদশ সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট গুলো মূল্যায়ন ও নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

কোভিড-১৯ এর কারণে ২০২১ শিক্ষাবর্ষে কোন পরীক্ষা নেওয়া হবে না মর্মে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশ করে আসছে।

আমাদের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের একাদশ সপ্তাহের বিভাগভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো বিভাগভিত্তিক আলাদা এক পাতায় পিডিএফ করে দেয়া হয়েছে।

এই পোষ্টের শেষে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করে বিভাগভিত্তিক নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

নিয়মিত নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

নবম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

নবম শ্রেণির বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাদশ সপ্তাহে গণিত বিষয় থেকে ৩য় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এই সপ্তাহে অর্থাৎ একাদশ সপ্তাহে নবম শ্রেণির শিক্ষার্থীরা গণিত বিষয়ের ৬ষ্ট অধ্যায় থেকে রেখা, কোন ও ত্রিভূজ পাঠ্যবই এর নির্ধারিত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণির বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ের একাদশ অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের সুবিধার্থে বিস্তারিত উল্লেখ করা হলো।

নবম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, মানবিক ও ব্যবাসায় শিক্ষা, বিষয়:গণিত, এসাইনমেন্ট নং-৩

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু: সমতল জ্যামিতি, জ্যামিতিক প্রমাণ, কোণ, ত্রিভূজ সংক্রান্ত উপপাদ্য প্রয়োগে সমস্যা সমাধান

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ৬ষ্ট অধ্যায় – রেখা, কোণ ও ত্রিভূজ

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ শিক্ষার্থীরা পাঠ্যবই, বিজ্ঞান সাময়িকী, ইন্টারনেট অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করবে।

তোমাদের জন্য নবম শ্রেণীর গণিত বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

৯ম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশে ও বিশ্ব পরিচয়

নবম শ্রেণির বিজ্ঞা্ন বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাদশ সপ্তাহে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয় থেকে ৩য় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাদশ সপ্তাহের এসাইনমেন্টে গণিতের সাথে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের একটি নির্ধারিত রয়েছে। এর আগে পঞ্চম সপ্তাহে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয় থেকে দ্বিতীয় এসাইনমেন্ট: তৃতীয় অধ্যায় সৌরজগৎ ও ভূমন্ডল- পাঠ-৩.১ সৌরজগৎ-৫; পাঠ-৩.২ বিশ্বের বিভিন্ন স্থানের সময় নির্ণয়-৪; পাঠ-৩.৩ পৃথিবীর গতি-৪; পাঠ- ৩.৪ জোয়ার-ভাটা-২ অধ্যায়ন সম্পন্য করা হয়েছিল।

অর্থাৎ একাদশ সপ্তাহে নবম শ্রেণির শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের থেকে ৬ষ্ট অধ্যায় থেকে রাষ্ট্র, নাগরিকতা ও আইন পাঠ্যবই এর নির্ধারিত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণির বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের একাদশ অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের সুবিধার্থে বিস্তারিত উল্লেখ করা হলো।

৯ম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশে ও বিশ্ব পরিচয়

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, বিষয়:বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-৩, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ ৬ষ্ট অধ্যায়: রাষ্ট্র, নাগরিকতা ও আইনের সমস্যা সমাধান।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ৬ষ্ট অধ্যায় – রাষ্ট্র, নাগরিকতা ও আইন

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ শিক্ষার্থীরা বিজ্ঞান সাময়িকী, ইন্টারনেট বা অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করবে।

তোমাদের জন্য নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের তৃতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

৯ম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

নবম শ্রেণির মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাদশ সপ্তাহে বিজ্ঞান বিষয় থেকে ৩য় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

সপ্তাহে অর্থাৎ একাদশ সপ্তাহে নবম শ্রেণির শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ের ২য় অধ্যায় থেকে জীবনের জন্য পানি পাঠ্যবই এর নির্ধারিত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণির মানবিক ও ব্যবসায় শিক্ষা শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ের একাদশ অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের সুবিধার্থে বিস্তারিত উল্লেখ করা হলো।

৯ম শ্রেণি একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, বিষয়:বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ৬ষ্ট অধ্যায় – রাষ্ট্র, নাগরিকতা ও আইন

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ শিক্ষার্থীরা বিজ্ঞান সাময়িকী, ইন্টারনেট বা অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করবে।

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ২.১.১ পানিরধর্ম: ২.১.২ পানিরউৎস: ২.১.৩ জলজ উদ্ভিদের জন্য পানির প্রয়োজনীতা: ২.২. পানির মান দন্ড: ২.৩ পানির পূনরাবর্তন ও পরিবেশ সংরক্ষণে পানির ভূমিকা: ২.৪ পানি বিশুদ্ধকরণ: ২.৫ বাংলাদেশ পানির উৎসে দূষণের কারণ: ২.৫.১ উদ্ভিধ, প্রাণী এবং মানুষের উপর পানি দূষণের প্রভাব: ২.৬ বৈশ্বিক উষ্ণতা: ২.৭ বাংলাদেশের পানি দূষনের প্রতিরোধ কৌশল এবং নাগরিকের দায়িত্ব: ২.৮ বাংলাদেশে পানির উৎসে হুমকি: ২.৮ পানি প্রবাহের সর্জনীনতা এবং আন্তর্জাতিক নিয়মনীতি।

তোমাদের জন্য নবম শ্রেণীর বিজ্ঞান বিষয় এর একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

৯ম শ্রেণির একাদশ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত, বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পিডিএফ ডাউনলোড করুন

নিচের ডাউনলোড বাটনগুলোতে ক্লিক করে নবম শ্রেণির গণিত, বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয় শাখা ভিত্তিক পিডিএফ অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ