সর্বশেষ আপটেড

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান

সরকারি-বেসরকারি নিন্মমাধ্যমিক, মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নির্ধারিত অ্যাসাইনমেন্ট গাইডলাইন অ্যাসাইনমেন্ট প্রকাশের নীতিমালা অনুসারে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশিত হয়।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে তাদের বিষয়ে শিক্ষকের নিকট যথাসময়ে জমা দিবে। শিক্ষক এসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন।

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

শিক্ষার্থীদের জন্য সপ্তম সপ্তাহে সপ্তম শ্রেণির তিনটি বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বিষয়গুলো হল- ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। এর আগে ২৭ মার্চ ২০২১ সপ্তম শ্রেণির ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এবং ৩ এপ্রিল ২০২১ কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছিল কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ৭ জুন ২০২১ ষষ্ঠ শ্রেণির ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশ করে।

শিক্ষার্থীরা আগামী ১৩  জুন ২০২১  এরমধ্যে ৭ম শ্রেণি ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর নির্ধারিত বিষয়সমূহ অ্যাসাইনমেন্ট লিখে তাদের বিষয় শিক্ষকের নিকট সাবমিট করবে।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ৭ম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই থেকে ইউনিট-২, কৃষিশিক্ষা পাঠ্য বই থেকে দ্বিতীয় অধ্যায়, এবং গার্হস্থ্য অর্থনীতি পাঠ্যবই থেকে চতুর্থ অধ্যায় সংক্ষিপ্ত পাঠ্যসূচি এর আলোকে একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। সেই সাথে অ্যাসাইনমেন্টগুলো সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশনা এবং রুবিক্স অন্তর্ভুক্ত করা আছে।

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

সপ্তম শ্রেণীতে শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র পাঠ্যবইয়ের ইউনিট-২ মাই স্টাডি গাইড থেকে সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে একটি এসাইনমেন্টটি নির্ধারিত হয়েছে। পাঠ কার্যক্রম শেষ করার পর শিক্ষার্থীরা তাদের বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে নির্ধারিত সম্পন্ন করবে।

অ্যাসাইনমেন্ট পেপারে দেওয়া দশটি সেন্টেন্স শিক্ষার্থীরা অধ্যায়ন করে এখান থেকে পার্টস অফ স্পিচ, ডিকশনারি থেকে শব্দগুলো বের করে ওই ডিকশনারির পাতা নম্বর, এরপর sentence-এর ব্র্যাকেটে দেওয়া শব্দগুলো দিয়ে একটি সুন্দর অর্থবোধক শব্দ তৈরি করবে। 

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

Assignment Serial: Assignment-2, Chapter and Title of the Chapter: Unit 2: My study guide, Lesson no and Title: Lesson 1: Find your word, Other lessons: Lesson-2: Find your chapter;

Assignment: Read the following words (1 to 10), pick up the meaning, identify its part of speech, the name and the page number of the dictionary which you belong to or you have collected. After that, make meaningful ten sentences as directed within the bracket;

1. Recall (write its adjective form and make a meaningful sentence)

2. Erase (write its noun form and make a meaningful sentence with this noun form)

3. Intelligent (write its noun form and make a meaningful sentence)

4. Performance (write its verb form and make a meaningful sentence)

5. wildly (write its adjective form and make a meaningful sentence)

6. Eminent (write its synonym and make a meaningful sentence with it)

7. Nervous ( write its synonym and make a meaningful sentence with it)

8. Engrave ( write its noun form and make a meaningful sentence with it)

9. admire ( write its noun form and make a meaningful sentence with it)

10. Poverty ( write its adjective form and make a meaningful sentence with it)

Instruction: The teacher will check students answer script following assessment rubrics

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুন: Meaning Synonym part of speech and meaningful sentences

Assessment Rubrics: 

Excellent: The name of dictionary with page number Correct meaning Correct part of speech Sentences grammatically correct.

Very good: The name of the dictionary with page number meaning with few mistakes part of speech with few mistakes. Sentences with few grammatical mistakes.

Good: The name of dictionary with page number meaning, with frequent mistakes part of speech, with frequent mistakes Sentences, with frequent grammatical mistakes.

Needs improvement: The name of dictionary with page number meaning with a lot of mistakes,
part of speech with a lot of mistakes Sentences with a lot of grammatical mistakes.

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা

ষষ্ঠ সপ্তাহে ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়ের এসাইনমেন্ট এর পাশাপাশি কৃষিশিক্ষা পাঠ্যবই থেকে দ্বিতীয় অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা অপশনাল বিষয় হিসেবে কৃষিশিক্ষা নির্বাচন করেছে তারা এই এসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা কৃষিশিক্ষা পাঠ্যবইয়ের দ্বিতীয় অধ্যয় কৃষি প্রযুক্তি সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ্য অধ্যায়ন করে কৃষি শিক্ষা দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত অ্যাসাইনমেন্ট পেপারে তাদের নির্ধারিত কাজ সম্পন্ন করার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স উল্লেখ করা আছে।

এর আগে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের কৃষিশিক্ষা পাঠ্যবই এর প্রথম অধ্যায় কৃষি ও আমাদের সংস্কৃতি থেকে একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে যেভাবে ভূমিকা পালন করেন সংক্রান্ত প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কৃষি শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট, অধ্যায় ও অধ্যায় শিরোনাম, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু, অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ, এসাইনমেন্ট সম্পন্ন করার নির্দেশনা, ও মূল্যায়ন রুবিক্স দেওয়া হল।

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: দ্বিতীয় অধ্যায়: কৃষি প্রযুক্তি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১: পানি সেচের প্রয়ােজনীয়তা ও কার্যকারিতা বৃদ্ধি, পাঠ- ২: সেচ পদ্ধতি, পাঠ- ৩: পানি নিষ্কাশনের ধারণা ও উদ্দেশ্য, পাঠ- ৪: মাছের পুকুরের পানি শােধন;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

সখীপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশের ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেঁপে বাগান করেছেন। এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা তৈরি করেছেন।

উপরােক্ত তথ্যের আলােকে নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

১। বি.আই.পি, সি.আই.পি, কে.আই.পি, এম.আই.পিওজি.কে প্রজেক্ট-এর পূর্ণরূপ লিখ।

২। সবুজ ঢালু জমিতে, ফলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?

৩। তােমার লেখা পদ্ধতিগুলাের কমপক্ষে একটি করে সুবিধা লেখ।

৪। পানির অপচয় রােধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তােমার মতামত দাও;

নির্দেশনা: ১. এ্যাসাইনমেন্ট তৈরি করতে এনসিটিবি প্রণীত ২০২১ শিক্ষাবর্ষের কৃষি শিক্ষা পাঠ্যবই- এ প্রদত্ত দ্বিতীয় অধ্যায়ের পাঠ-১ ও ২ থেকে সহায়তা নেওয়া যেতে পারে। এবং ২. এছাড়াও বিষয় শিক্ষক, অভিভাবক, ইন্টারনেট ও কৃষি বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিবর্গের সহায়তা নেওয়া যেতে পারে;

একটি নমুনা উত্তর দেখুন: সবুজ ঢালু জমিতে ফল বাগানে ও বীজতলায় পানি সেচ পদ্ধতি

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

সপ্তম শ্রেণির যে সকল শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গার্হস্থ্য বিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য একটি অ্যাসাইনমেন্ট রয়েছে ষষ্ঠ সপ্তাহে। এর আগে তাদের জন্য তৃতীয় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায়- পরিবার ও সমাজের সদস্য হিসেবে শিশু এর পাঠ ১ থেকে ৪ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীরা ০৭ দিনে পরিবারের বিভিন্ন সদস্যের কাজের তালিকা তৈরি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: চতুর্থ অধ্যায়: পরিবার ও সমাজের সদস্য হিসেবে শিশু;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ: ১ পরিবার ও সমাজে শিশু, পাঠ: ২ পারিবারিক পরিবেশের ভূমিকা, পাঠ: ৩ শিশুর বিকাশে পরিবারের ভূমিকা, পাঠ: ৪ শিশুর বিকাশে সমাজের ভূমিকা;

নির্দেশনা:

১। এ্যাসাইনমেন্ট এর পূর্বেই নমুনা তালিকা অনুযায়ী খসড়া তালিকা তৈরির নির্দেশনা প্রদান করুন।

২। পরবর্তী ০৭ (সাত) দিন পরিবারের সদস্যরা কে কী কী কাজ করছে তা পর্যবেক্ষণ ও খসড়া তালিকায় লিপিবদ্ধ করতে নির্দেশনা প্রদান;

৩। শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যরা কে কী কী সহযােগীতা করে অনুধাবন ও খসড়া তালিকায় লিপিবদ্ধ করতে নির্দেশনা প্রদান করুন।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: 

তুমি ও তােমার পরিবারের সদস্যরা আগামী ০৭ (সাত) দিন বাড়িতে ও বাড়ির বাইরে কে কোন কোন কাজ করবেন তার একটি তালিকা প্রণয়ন করাে (নিচের নমুনা তালিকা অনুযায়ী)

তালিকা নং-০১ (নমুনা তালিকা)

দিন পরিবারের সদস্য  কাজ
১ম তুমি, বাবা, মা, ভাই, বোন, দাদা, দাদী, গৃহকর্মী, অন্যান্য (যদি থাকে)
২য়
৩য়
৪র্থ
৫ম
৬ষ্ঠ
৭ম

পরিবারের সদস্যদের ০৭ (সাত) দিনের কাজের ধরন পর্যবেক্ষণ করে তােমার দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যদের অবদানের তালিকা প্রস্তুত করাে (নিচের নমুনা তালিকা অনুযায়ী)

তালিকা নং-০১ (নমুনা তালিকা)

পরিবারের সদস্য  তোমার দৈনন্দিন জীবনে যেসকল অবদান রাখেন
তুমি, বাবা, মা, ভাই, বোন, দাদা, দাদী, গৃহকর্মী, অন্যান্য (যদি থাকে)

তােমার পরিবারের সদস্যদের জন্য তুমি কী কী কাজ করাে তার একটি তালিকা প্রস্তুত করাে (নিচের নমুনা তালিকা অনুযায়ী)

তালিকা নং-০৩ (নমুনা তালিকা)

পরিবারের সদস্য  পরিবারের সদস্যদের জন্য তুমি যেসকল কাজ করো
তুমি, বাবা, মা, ভাই, বোন, দাদা, দাদী, গৃহকর্মী, অন্যান্য (যদি থাকে)

যেভাবে মূল্যায়ন করা করে (মূল্যায়ন রুব্রিক্স)

অতি উত্তম:

১। কাজের নামসহ তলিকা ঠিকভাবে প্রস্তুত করতে পারা;

২। পরিবারের সদস্যরা কে কী কী কাজ করেছে তা তালিকা পর্যবেক্ষণ করে বুঝতে পারা ও উপস্থাপন করতে পারা।

৩। পরিবারের সদস্যদের ০৭ দিনের কাজের তালিকা পর্যবেক্ষণ করে শিক্ষার্থীর তার দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যদের অবদান ঠিকভাবে বুঝতে পারা ও ২য় তালিকায় ঠিকভাবে উপস্থাপন করতে পারা।

৪। নিজে পরিবারের সদস্যদের জন্য কোন কোন কাজ করেছে তা ঠিকভাবে বুঝতে পারা ও ৩য় তালিকায় উপস্থাপন করতে পারা।

৫। লেখায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা; ৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা;

উত্তম:

১। কাজের নামসহ তলিকা ঠিকভাবে প্রস্তুত করতে পারা;

২। পরিবারের সদস্যরা কে কী কী কাজ করেছে তা তালিকা পর্যবেক্ষণ করে বুঝতে পারা ও উপস্থাপন করতে পারা।

৩। পরিবারের সদস্যদের ০৭ দিনের কাজের তালিকা পর্যবেক্ষণ করে শিক্ষার্থীর তার দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যদের অবদান ঠিকভাবে বুঝতে পারা ও ২য় তালিকায় ঠিকভাবে উপস্থাপন করতে পারা।

৪। নিজে পরিবারের সদস্যদের জন্য কোন কোন কাজ | করেছে তা ঠিকভাবে বুঝতে পারা ও ৩য় তালিকায় উপস্থাপন করতে পারা।

৫। লেখায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা।

৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

ভালো:

১। কাজের নামসহ তলিকা ঠিকভাবে প্রস্তুত করতে পারা।

২। পরিবারের সদস্যরা কে কী কী কাজ করেছে তা তালিকা পর্যবেক্ষণ করে বুঝতে পারা ও উপস্থাপন করতে পারা।

৩। পরিবারের সদস্যদের ০৭ দিনের কাজের তালিকা পর্যবেক্ষণ করে শিক্ষার্থী তার দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যদের অবদান ঠিকভাবে বুঝতে পারা ও ২য় তালিকায় ঠিকভাবে উপস্থাপন করতে পারা।

৪। নিজে পরিবারের সদস্যদের জন্য কোন কোন কাজ করেছে তা আংশিক বুঝতে পারা ও ৩য় তালিকায় উপস্থাপন করতে পারা।

৫। লেখায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা।

৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

অগ্রগতি প্রয়ােজন:

১। কাজের নামসহ তলিকা ঠিকভাবে প্রস্তুত করতে পারা।

২। পরিবারের সদস্যরা কে কী কী কাজ করেছে তা তালিকা পর্যবেক্ষণ করে আংশিক বুঝতে পারা ও উপস্থাপন করতে পারা।

৩। পরিবারের সদস্যদের ০৭ দিনের কাজের তালিকা পর্যবেক্ষণ করে শিক্ষার্থীর তার দৈনন্দিন জীবনে পরিবারের সদস্যদের অবদান আংশিকভাবে বুঝতে পারা ও ২য় তালিকায় ঠিকভাবে উপস্থাপন করতে পারা।

৪। নিজে পরিবারের সদস্যদের জন্য কোন কোন কাজ করেছে তা আংশিক বুঝতে পারা ও ৩য় তালিকায় উপস্থাপন করতে পারা।

৫। লেখায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব।

৬। বানান ও বাক্য গঠন দূর্বল হওয়া।

সপ্তম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট একপাতায় পিডিএফ প্রস্তুত করা হয়েছে।

কৃষি শিক্ষা বিষয় নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য একপাতা এবং গার্হস্থ্য বিজ্ঞান বিষয় নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য এক পাতায় আলাদা করে ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল।

ডাউনলোড বাটনে ক্লিক করলে তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ডাউনলোড হয়ে যাবে।

সপ্তম শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট ডাউনলোড

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখুন এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সহযোগিতা পাওয়ার জন্য বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে যোগ দিন।

পরবর্তীঃ ৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা দেখুন

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

২০২১ শিক্ষাবর্ষের সপ্তম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৭ম শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৭ম শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৭ম শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে ৭ম শ্রেণির গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

এছাড়াও ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

বাংলা নোটিশ ডটকমের প্রকাশিত যেকোন তথ্য ছবি বা ভিডিও অন্য কোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই ধরনের কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেলে আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর বিরুদ্ধে সরাসরি কপিরাইট ক্লেইম করা হবে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ