সর্বশেষ আপটেড

৭ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান ও কর্ম ও জীবনমুখী শিক্ষা

সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে কতৃপক্ষ; সপ্তম শ্রেণির শিক্সার্থীদের জন্য বিজ্ঞান এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে দুটো এসাইনমেন্ট  নির্ধারণ করা হয়েছে। এর আগে সপ্তম শ্রেণির একাদশ সপ্তাহে ইংরেজি ও তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রকাশ করা হয়েছিল। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রকাশিত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয় সপ্তমশ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রদান করা হয় যা এই পোস্টে শেষে শিক্ষার্থীদের জন্য পিডিএফ আকারে প্রদান করা হলো।

কোভিড-১৯ মহামারী করোনাভাইরাস মহা বলয়ের প্রাদুর্ভাব থেকে শিক্ষক শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ গত ২০২০ সাল থেকে অদ্যাবধি বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে পাঠকার্যক্রম মূল্যায়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে দ্বাদশ সপ্তাহের সপ্তম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রকাশিত হয়।

সপ্তম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১

দেশের সরকারি বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের এসাইনমেন্ট প্রকাশের রুটিন বা গ্রেড অনুযায়ী সপ্তম শ্রেণির দ্বাদশ সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ হলো পাঠ্যবই বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা;

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারণ করা শর্ট সিলেবাস এর আলোকে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রকাশিত দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা পূর্বের ন্যায় নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

Class 7 12th Week Assignment 2021

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে তাদের প্রাপ্ত ১২তম সপ্তাহ অ্যসাইনমেন্ট ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের নির্ধারিত এসাইনমেন্ট এর বিষয় সমূহ ও যথানিয়মে সমাধান করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্যবিধি মেনে জমা দিতে হবে।

শিক্ষকগণ সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেখার পারদর্শিতার ওপর নির্ভর করে শিক্ষার্থীদের বিভিন্ন ক্রাইটেরিয়া বা মানদণ্ডে বিশেষভাবে মূল্যায়ন করবেন এবং শিক্ষকগণ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদানকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অ্যাসাইনমেন্ট খাতা মূল্যায়ন করবেন;

২০২১ সালের সপ্তম শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে ২১ আগস্ট ২০২১ থেকে এবং শিক্ষার্থীরা নির্দেশনা অনুযায়ী অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ২৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে জমা দিতে হবে।

সপ্তম শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১

সপ্তম শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১
সপ্তম শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১

বিষয়: বিজ্ঞান, অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায় অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-তৃতীয়: উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর বিষয়বস্তু:

পাঠ- ১: প্রধান মূলের রুপান্তর;

পাঠ- ২ ও ৪: রূপান্তরিত অস্থানিক মূল;

পাঠ- ৫ ও ৭ : রুপান্তরিত কান্ড;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

মূলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ কর। এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নােট কর এবং তােমার কথার স্বপক্ষে যুক্তি দাও

নির্দেশনা:

রুপান্তরিত মূল ও কান্ড সম্পর্কে ধারণা নিতে হবে;

৭ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১

৭ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১
৭ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১

বিষয়: কর্ম ও জীবনমূখী শিক্ষা, অ্যাসাইনমেন্ট নম্বর: ০২

অধ্যায় অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-প্রথম: কর্ম ও মানবিকতা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর বিষয়বস্তু:

পাঠ ১: কায়িক শ্রমের গুরুত্ব;

পাঠ ২: কঠোর কায়িক শ্রমের নিদর্শন;

পাঠ ৩ ও ৪: কায়িক শ্রমের গল্প;

পাঠ ৫ ও ৬: মেধা শ্রমের গুরুত্ব;

পাঠ ৭ ও ৮: মেধা শ্রমের অনুশীলন

পাঠ ৯: মেধাশ্রমের গল্প;

পাঠ ১০: আত্মমর্যাদা বজায় রেখে কাজ করা;

পাঠ ১১ ও ১২: চল আত্মমর্যাদাবান হই;

পাঠ ১৩; কাজে সফলতা ও আত্মবিশ্বাস;

পাঠ ১৪-১৬: এসাে আত্মবিশ্বাসী হই;

পাঠ ১৭: কাজের ক্ষেত্রে সৃজনশীলতা;

পাঠ ১৮-২০: সৃজনশীলতা কেন প্রয়ােজন;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিতকাজ:

তুমি আত্মমর্যাদাবান ও আত্মবিশ্বাসী মানুষ হিসেবে নিজেকে কীভাবে গড়ে তুলতে পারাে তার একটি কর্ম পরিকল্পনা প্রণয়ন কর।

নির্দেশনা:

তােমার পরিবার বা আত্মীয় স্বজনের মধ্যে এমন একজনকে বেছে নাও।

যিনি আত্মমর্যাদাবান হিসাবে সমাজে পরিচিত স্বাস্থ্য সুরক্ষা নীতি বজায় রেখে সমাজে আত্মবিশ্বাসী হিসাবে নিজেকে গড়ে তুলছেন সে বিষয়ে তথ্য সংগ্রহ কর। ৭ম শ্রেণির প্রথম অধ্যায় পাঠ ১০-১৬ পাঠের সহায়তা নিবে।

সপ্তম শ্রেণি দ্বাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড


বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের ৭ম শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়সমূহ এক পাতায় পিডিএফ আকারে দেওয়া হলো। নিচের দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সপ্তম শ্রেণির দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিন।

৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পিডিএফ ডাউনলোড করুন


বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের ষষ্ঠ থেকে নবম শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়সমূহ এক পাতায় পিডিএফ আকারে দেওয়া হলো। নিচের দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিন।

আপনার জন্য আরো কিছু তথ্য:

সকল স্তরের সব সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমূহের বাছাই করা উত্তরসমূহ দেখার জন্য নিচের বাটনে ক্লিক করে বাংলাদেশের সেরা অ্যাসাইনমেন্ট সংক্রান্ত তথ্য পাওয়ার গ্রুপে যোগ দিন। এখানে দেশের সকল প্রান্তের সেরা শিক্ষা প্রতিষ্ঠান মেধাবী শিক্ষার্থী ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী নিয়মিত আলোচনার মাধ্যমে তাদের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করছেন। 

সকলের সমন্বিত সহযোগিতার মাধ্যমে একটি সেরা এসাইনমেন্ট তৈরি করার জন্য সুযোগটি গ্রহণ করুন আপনিও-

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ