সর্বশেষ আপটেড

৭ম শ্রেণি গণিত ১৩ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

২০২১ সালের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে করোনার কারণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ১৩ তম সপ্তাহের গণিত তৃতীয় এসাইনমেন্ট এর নমুনা উত্তর নিয়ে আজকে আমাদের আলোচনা। আজকে আমরা অধ্যায়: চতুর্থ; বীজগণিতীয় রাশির গুণ ও ভাগ সংক্রান্ত কয়েকটি সমস্যার সমাধান করব যার মাধ্যমে তোমরা ২০২১ সালের ১৩ তম সপ্তাহে সপ্তম শ্রেণীর গণিত বিষয়ে চতুর্থ শ্রেণীর খুব ভালোভাবে সমাধান করতে পারবে।

প্রথমে আমরা ১৩ তম সপ্তাহে সপ্তম শ্রেণীর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন টি সম্পর্কে জানবো এবং অ্যাসাইনমেন্টের দেওয়া নির্দেশনাও প্রশ্নটিই ভালোভাবে পড়ে পরবর্তীতে সপ্তম শ্রেণীর গণিত বিষয়ের 13 তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান করার কার্যক্রম আরম্ভ করব।

৭ম শ্রেণি গণিত ১৩ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

প্রথমে তোমরা ১৩ তম সপ্তাহে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের গণিত বিষয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো নিচের ছবিতে ভালভাবে দেখে নাও এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ পড়ে নাও। 

সপ্তম শ্রেণি ১৩তম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট:

২. A = a2 – a + 1, B = a2 + ০ + 1 এবং C = a + a2 + 1 হলে দেখাও যে, BC – B2 – A = 0 ৩. 18×3 + 15×2 = x – 2 এর দ্বিতীয় ও তৃতীয় পদ বন্ধনীর আগে (-) চিহ্ন দিয়ে প্রথম বন্ধনীভুক্ত কর এবং প্রাপ্ত রাশিটিকে (2x + 1) ও (3x + 2) এর গুণফল দ্বারা ভাগ কর;

নির্দেশনা (সংকেত/ ধাপ/পরিধি):

১. শিক্ষার্থীরা বীজগণিতীয় রাশির গুণ করার জন্য গুণের বিধিগুলাে উদাহরণসহ উল্লেখ করবে;

২. বামপক্ষের রাশিটিকে সরলীকরণ করে A, B ও C এর মান বসিয়ে সঠিক প্রক্রিয়ায় সরলীকরণ করে সমীকরণের সত্যতা যাচাই করবে;

৩. সঠিক প্রক্রিয়ায় দ্বিতীয় ও তৃতীয় পদ বন্ধনীভুক্ত করবে এবং প্রাপ্ত রাশিটিকে প্রদত্ত রাশি দুইটির গুণফল দ্বারা ভাগ করবে;

সপ্তম শ্রেণি গণিত ১৩ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

কর্তৃপক্ষের প্রদত্ত নির্দেশনা সমূহ এবং অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে সপ্তম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুদের জন্য ১৩ তম সপ্তাহের গণিত তৃতীয় এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর প্রদান করা হলো। 

উদ্দীপক এবং প্রশ্নের ধারাবাহিকতায় প্রদত্ত উত্তরটি অনুসরণ করে তোমরা নিজেদের মেধা ও মনন কে কাজে লাগিয়ে সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিবে।

১. বীজগণিতীয় রাশির গুণ করার জন্য গুণের বিধিগুলাে উদাহরণসহ উল্লেখ

২. বামপক্ষের রাশিটিকে সরলীকরণ করে A, B ও C এর মান বসিয়ে সঠিক প্রক্রিয়ায় সরলীকরণ করে সমীকরণের সত্যতা যাচাই

৩. সঠিক প্রক্রিয়ায় দ্বিতীয় ও তৃতীয় পদ বন্ধনীভুক্ত করবে এবং প্রাপ্ত রাশিটিকে প্রদত্ত রাশি দুইটির গুণফল দ্বারা ভাগ;

সপ্তম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা এই ছিল তোমাদের জন্য ১৩ তম সপ্তাহের গণিত বিষয়ে এর এসাইনমেন্ট এর নমুনা উত্তর। আশা করছি এটি অনুসরণ করে তোমরা খুব ভালো ভাবে সমাধান করতে পারবে এবং মূল্যায়নে ভাল ফলাফল পাবেন।

উত্তরদাতা, খাদিজাতুল স্বর্ণা, কুমিল্লা সরকারি মহিলা কলেজ;

১৩ তম সপ্তাহে সপ্তম শ্রেণির অন্যান্য বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান

[ninja_tables id=”11141″]

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ