৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ১৩ জুন ২০২১ অধিদপ্তরের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

অন্যান্য সপ্তাহের মত ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তম সপ্তাহে নির্ধারিত অ্যাসাইনমেন্ট গুলো নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর বিদ্যালয় জমা দিবে।

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে সকল ধর্মের শিক্ষার্থীদের জন্য গণিত, ইসলাম ধর্মের শিক্ষার্থীদের জন্য ইসলাম ও নৈতিক শিক্ষা,  হিন্দু ধর্ম শিক্ষার্থীদের জন্য হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, এছাড়াও রয়েছে বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট। 

তোমাদের জন্য ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ আকারে শ্রেণীভিত্তিক আলাদা দেয়া হলো।  নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমরা ষষ্ঠ শ্রেণির সপ্তম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নাও। 

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

ষষ্ঠ শ্রেণির গণিত পাঠ্য বই থেকে সপ্তম সপ্তাহে শিক্ষার্থীদের জন্য প্রথম অধ্যায় স্বাভাবিক সংখ্যা ও ভগ্নাংশ থেকে দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে ৩ এপ্রিল ২০২১ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছিল। 

২০২১ শিক্ষাবর্ষের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত অধ্যায় পাঠ অনুযায়ী অধ্যয়নের পর ষষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট  দুই সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয় শিক্ষককে জমা দিবে। 

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

এই অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীদের জন্য অংক পাতন, দেশীয় সংখ্যার গঠনরীতি, আন্তর্জাতিক গণনা পদ্ধতি, দেশীয় ও আন্তর্জাতিক গণনারীতি পারস্পরিক সম্পর্ক, মৌলিক ও যৌগিক সংখ্যা, সহমৌলিক সংখ্যা, বিভাজ্যতা, গরিষ্ঠ সাধারণ গুণনীয়ক, লঘিষ্ঠ সাধারণ গুণিতক, লসাগু এবং গসাগু এর মধ্যে সম্পর্ক, সাধারণ ভগ্নাংশ, ভগ্নাংশের তুলনা, সাধারণ ভগ্নাংশের যোগ বিয়োগ, ভগ্নাংশের গুণ, ভাগ, গুননীয়ক ও গুনিতক, ভগ্নাংশের লসাগু, ভগ্নাংশের সরলীকরণ, দশমিক ভগ্নাংশের যোগ বিয়োগ, দশমিক ভগ্নাংশের গুণ ভাগ, দশমিক ভগ্নাংশের লসাগু ও গসাগু সংক্ষিপ্ত পাঠ্যসূচি নির্ধারিত হয়।

উত্তর দেখুনঃ ৬ষ্ঠ শ্রেণি গণিত ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর দেখুন;

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা

সপ্তম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় ইবাদত থেকে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত  কাজ দুই দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ইসলাম শিক্ষা পাঠ্যবইয়ের পাঠ্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর বিষয়বস্তুর আলোকে অধ্যায়ন এরপর নির্ধারিত এসাইনমেন্ট সম্পন্ন করবে। এর আগে প্রথম সপ্তাহে ইসলাম শিক্ষা বিষয় এর চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ আল্লাহর একত্ববাদের উপর প্রতিবেদন এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

সপ্তম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট ২ নিচের ছবিতে দেওয়া হল এবং সেইসাথে সংক্ষিপ্ত পাঠ্যসূচি অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন উল্লেখ করা হলো।

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা

শ্রেণি: ৬ষ্ঠ, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যয়: ইবাদত;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ-১: ইবাদতের ধারণা ও তাৎপর্য, পাঠ-২: অপবিত্রতা, পাঠ-৩: পবিত্রতা, পাঠ-৪: ওযু, পাঠ-৫: তায়াম্মুম, পাঠ-৬: গােসল;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে – ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত যে সকল ইবাদত করা যায়, তার একটি তালিকা তৈরি কর।

নির্দেশনাঃ ইবাদতের ধারণা ও প্রকারভেদ পবিত্রতার ধারণা (ওযু, তায়াম্মুম, গােসল) বিষয় শিক্ষক/মাতা পিতা/ধর্মীয় জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের সাথে আলােচনা/সহায়ক বই পুস্তক/ ইন্টারনেটের সহযােগিতা গ্রহণ।

বাছাইকৃত নমুনা উত্তর দেখুন- সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমানোর পূর্ব পর্যন্ত ইবাদতের তালিকা

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণির যে সকল শিক্ষার্থী হিন্দু ধর্মাবলম্বী তাদের জন্য হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে ষষ্ঠ শ্রেণি সপ্তম অ্যাসাইনমেন্ট এর গণিত বিষয়ের সাথে।

হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের ধর্মগ্রন্থ এর পাঠ ১ থেকে ৭ পর্যন্ত অধ্যায়নের পর শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত প্রশ্নের উত্তর লিখবে। 

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ অনাসক্ত কর্ম সম্পর্কে শ্রীকৃষ্ণের বাণী সমূহ তোমার ব্যক্তি জীবনে কিভাবে প্রয়োগ করবে তার একটি বর্ণনা তুলে ধরো।

সংকেতঃ শ্রীকৃষ্ণের প্রাসঙ্গিক কয়েকটি বাণী ব্যবহার করে তার ভিত্তিতে লিখতে হবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ অনাসক্ত কর্ম সম্পর্কে শ্রীকৃষ্ণের বাণী সমূহ ব্যক্তি জীবনে প্রয়োগ করার উপায়

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ  শিক্ষার্থী লেখার ক্ষেত্রে পাঠক এবং পবিত্র ধর্মগ্রন্থ নিয়ে লিখবে এবং পারিবারিক অভিজ্ঞতা থেকে ধারণা নিয়ে লেখা যেতে পারে।

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বৌদ্ধ ও খৃষ্ঠান ধর্ম ও নৈতিক শিক্ষা

সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা ও ও খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দুটি পৃথক পৃথক এসাইনমেন্ট দেয়া হয়েছে। ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা বদ্য ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্ট ধর্মাবলম্বীদের শিক্ষার্থীরা খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে অ্যাসাইনমেন্ট লিখবে।

বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের  সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টঃ 

তোমার পরিবারে তোমরা প্রতিদিন সকাল সন্ধ্যা বাসায় বুদ্ধ প্রতিবিম্বের সামনে বসে বন্দনা করো।  তোমার এই অভিজ্ঞতার আলোকে বন্ধন এর একটি চার্ট তৈরি করো। 

অ্যাসাইনমেন্ট লেখার সংকেত সমূহঃ ক.  বন্দনার পাঁচটি প্রতিশব্দ উল্লেখ, খ.  ঘটনা ও পাঠ্যবিষয়ের সাদৃশ্যতা, গ. চারিত্রিক বিশুদ্ধতার উল্লেখ,  ঘ. সমবেদনার সুফল;

নির্দেশনাঃ এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ সালের বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় অধ্যায় অনুসরণ করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এবং পরিবারের সাথে আলোচনা করে প্রয়োজনে ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে বুদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট কি লিখতে হবে।

খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টঃ 

“ব্যক্তি ও পরিবেশের যত্নের মধ্যে দিয়ে ঈশ্বরের সান্নিধ্য নৈকট্য লাভ করা যায়”  বিষয়টির উপর 300 শব্দের একটি প্রবন্ধ লিখুন।

অ্যাসাইনমেন্ট লেখার সংকেত সমূহঃ ক.  পরিবারের যত্নে করণীয়, খ.  প্রতিবেশীর যত্নে করণীয়, গ.  পরিবেশের যত্নে দায়িত্ব, ঘ.  পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা  করে সৃষ্টিকে ভালোবাসার মাধ্যমে ঈশ্বরের নৈকট্য কোন ধরনের উদাহরণ। 

নির্দেশনাঃ ১। ঈশ্বর সৃষ্টির মাঝে নিজেকে প্রকাশ করেন।  সে বিষয়ে পাঠ্যপুস্তক শিক্ষক ধর্মীয় গুরু পিতা মাতার নিকট থেকে ধারণা লাভ করা। ২।  অসহায় মানুষকে সেবা করে সাহায্য করে তাদের মানসিক তৃপ্তি উপলব্ধি করা।

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা পিডিএফ ডাউনলোড

ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সপ্তাহের নির্ধারিত এসাইনমেন্ট বাড়ির কাজ সমূহ ধর্মভিত্তিক এক পৃষ্ঠায় আলাদা আলাদা করে দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ধর্মভিত্তিক আলাদা বাড়ির কাজ গুলো দেখে নিতে পারো।

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করুন।

পিডিএফ ডাউনলোড করুন

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

৬ষ্ঠ শ্রেণির ২০২১ শিক্ষাবর্ষের অন্যান্য এ্যাসাইনমেন্ট

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে।

১ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

এছাড়াও ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *