মাধ্যমিক অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে চান, তাহলে আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আশা করা যায়, গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আপনি জানতে পারবেন আমাদের এখান থেকে।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

ষষ্ঠ শ্রেণির যে সকল শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গার্হস্থ্য বিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য একটি অ্যাসাইনমেন্ট রয়েছে ষষ্ঠ সপ্তাহে। এর আগে তাদের জন্য প্রিয় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

সেখানে গৃহ পরিবেশের বিভিন্ন অংশের নাম, অভ্যন্তরীণ স্থান এবং সম্পাদিত কাজ সম্পর্কিত একটি নির্ধারিত কাজ ছিল।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায়- পরিবার ও শিশু এর পাঠ ১ থেকে ৫ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীরা শিশুর বয়সের উপর ভিত্তি করে এসে সকালের বিভিন্ন নামকরণ এবং তার বয়স সংক্রান্ত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: চতুর্থ অধ্যায়: পরিবার ও শিশু,

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১. পরিবার ও পরিবারের প্রকারভেদ, পাঠ-২: বিভিন্ন বয়সের শিশুর বৈশিষ্ট্য, পাঠ-৩: অতি শৈশব কাল, পাঠ-৪: প্রারম্ভিক শৈশব, পাঠ-৫: মধ্য শৈশব;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

১। শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম | অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য লিখ।

শিশুকালের নাম – বয়স সীমা – বৈশিষ্ট্য

১. নবজাতককাল, ২. অতি শৈশবকাল, ৩. প্রারম্ভিক শৈশব, ৪. মধ্য শৈশব;

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে? যুক্তি দিয়ে বােঝাও।

নির্দেশনা:

১। বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীকে সঠিক ধারণা দিন। ২। এ্যাসাইনমেন্ট (নির্ধারিত কাজ) প্রদান করুন। ৩। কাজটি নির্ধারিত সময়ে সম্পন্ন করে জমা দিতে উৎসাহিত করুন।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

প্রত্যেক ধাপের যেমন নিজস্ব বিশেষ বৈশিষ্ট্য রয়েছে তেমনি বিভিন্ন ধাপের বিকাশমূলক কাজও ভিন্ন রকম। মনোবিজ্ঞানীগণ বিভিন্ন বয়সের বৈশিষ্ট্য ও বিকাশমূলক পরিবর্তনের ধারা অনুযায়ী জন্মমুহূর্ত থেকে বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত এবং মৃত্যু পর্যন্ত বয়সকে কতগুলো ভাগে বিভক্ত করেছেন:-

শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য-

শিশুকালের নাম : নবজাতককাল

বয়স সীমা : ভূমিষ্ঠ হওয়ার পর থেকে ২ সপ্তাহ বা ১৪ দিন

বৈশিষ্ট্য-

  • প্রতিদিন ১৮ থেকে ২০ ঘন্টা ঘুমায়।
  • দুই থেকে তিন ঘণ্টা পরপর ঘুম থেকে জেগে উঠে,
  • ঠোঁটের কাছে কিছু রাখলে চুষে খেতে চায়,
  • হঠাৎ কোন শব্দ হলে শিশুর চমকে উঠে,
  • মলমূত্র ত্যাগের পর আবার ঘুমায়।

শিশুকালের নাম : অতি শৈশবকাল

বয়স সীমা : ২ সপ্তাহ থেকে ২ বছর

বৈশিষ্ট্য-

  • শিশুর বিকাশ দূরত্ব হয়,
  • শিশু হাঁটতে পারে,
  • কথা বলতে শিখে,
  • শিশুর ওজন দ্রুত বৃদ্ধি পায়,
  • শিশু খেলাধুলা করে।

শিশুকালের নাম : প্রারম্ভিক শৈশব

বয়স সীমা : ২ বছর থেকে ৬ বছর

বৈশিষ্ট্য-

  • শিশু অনেক বেশি প্রশ্ন করে,
  • স্কুলে যাওয়ার প্রস্তুতি নেয়,
  • শিশু অনেক বেশি শিখতে চায়,
  • প্রচুর পরিমাণে কথা বলে।

শিশুকালের নাম : মধ্য শৈশব

বয়স সীমা : ৬ বছর থেকে ১০ বছর

বৈশিষ্ট্য-

  • শিশুর শারীরিক বিকাশ ধীর গতিতে চলে,
  • সকল শিশু স্কুলে যায়,
  • শিশুদের মধ্যে প্রয়োজনীয় দক্ষতা তৈরি হয়,
  • নিজের কাজ নিজে করতে চায়,
  • বন্ধুসভাব বৃদ্ধি পায়।

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট এর সমাধান

সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করা উচিৎ। কারন বিভিন্ন বয়সের শিশুর মধ্যে চারিত্রিক বৈশিষ্ট্যের পার্থক্য থাকলেও সকলেই শিশু।

যেকোন বয়সের শিশু হোক না কেন তাদের সাথে আমি যদি ভাল আচরণ করি, তাহলে তারা ছোট হোক বা বড় হোক সকলের সাথে ভালো আচরণ করবে।

কিন্তু আমরা যদি কম বয়সী শিশুদের সাথে খুব ভালো ব্যবহার করি কিন্তু বেশি বয়সের শিশুদের তেমন আচরণ না করি, আর বড় শিশুরা ভুল করলে তা শুধরে না দিয়ে শাসন করি, তাহলে তাদের মন মানসিকতা ভেঙে যাবে, যার ফলে তারা নানা রকমের বিপদের বা খারাপ কাজে জড়িয়ে পড়বে ।

তাই আমাদের সকলের উচিত সকল শিশুদের সাথে ভালো আচরণ প্রদর্শন করা। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এভাবেই, সব শিশুরা একদিন দেশের নাম সারা বিশ্বে উজ্জ্বল করবে।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, এই ছিল তোমাদের ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

আরো দেখুন-

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ