সর্বশেষ আপটেড

৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি তোমরা খুবই ভালো আছো। তোমরা কি ৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে শিক্ষার্থীরা। শিক্ষকেরা মূল্যায়ন করে যথাযথ নিয়মে সংরক্ষণ করবেন। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তোমার মাঝে বিদ্যমান ভালো গুণগুলোর একটি তালিকা তৈরি কর। উক্ত গুণগুলো থেকে তুমি ৫টি গুণ তোমার পিতা মাতা ও আত্মীয় স্বজনের সাথে কেন ও কীভাবে প্রয়োগ কর, এ ব্যাপারে একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনা :

  • আখলাকে হামিদার উদাহরণ
  • পিতা মাতার সাথে করণীয় আচরণ,
  • আত্মীয় স্বজনের সাথে করণীয় আচরণ,
  • নিজ জীবনে অনুশীলনের উদাহরণ।

৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান, তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার কাঙ্খিত উত্তর এখানে প্রকাশ করেছি।

তারিখ : ০৮/১০/২০২১ ইং

বরাবর,
প্রধান শিক্ষক
‘ক’ উচ্চ বিদ্যালয়
কুমিল্লা।

বিষয় : আখলাকে হামিদা এর উপর প্রতিবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং বা.উ.বি.৩৫৫-১ তারিখ : ০৬/১০/২০২১ ইং অনুসারে উপরােক্ত বিষয়ের উপর আমার স্বব্যখ্যাত প্রতিবেদনটি নিম্নে পেশ করলাম।

নিজ জীবনে আখলাকে হামিদার অনুশীলন

আখলাক আরবি ভাষার একটি শব্দ খুলুকুন এর বহুবচন। বাংলায় এর অর্থ চরিত্র, স্বভাব, আচার-আচরণ, ব্যবহার, চালচলন ইত্যাদি। ভালোভাবে বলতে গেলে মানব চরিত্রের সব দিকই আখলাকের অন্তর্ভুক্ত। ইসলামি শাস্ত্র ও আইন অনুযায়ী আখলাক দুই প্রকার। যথা :

  • আখলাকে হামিদাহ
  • আখলাকে যামিমা

আখলাকে হামিদাহঃ

মানব জীবনের উত্তম গুণাবলিকে আখলাকে হামিদাহ বা প্রশংসনীয় চরিত্র বলে। যেমন – ধৈর্য , সততা , দেশপ্রেম , সমাজসেবা প্রভৃতি।

আমার ভিতরে আখলাকে হামিদার যে গুণগুলো বিদ্যমানঃ

  • সর্বদা সত্য কথা বলি
  • সময়ের কাজ সময়ে সম্পন্ন করি
  • বড়দের সম্মান করে চলি
  • কারো ক্ষতি করি না
  • অন্যের সম্পদে তার অনুমতি ছাড়া হাত দেই না
  • বাবা – মার কথা মেনে চলি
  • বাবা মার সাথে সদ্ব্যবহার করি
  • ধর্মীয় অনুশাসন মেনে চলি
  • সৃষ্টিকর্তাকে ভয় করি
  • ওয়াদা রক্ষা করি
  • দুঃস্থদের সাহায্য করি
  • পরিষ্কার পরিচ্ছন্ন থাকি।

পিতা মাতার প্রতি করণীয় পাঁচটি আচরণঃ

১। পিতা – মাতার প্রতি সদ্ব্যবহারঃ

আমি আমার পিতা – মাতার সাথে কখনো খারাপ ব্যবহার করি না। তাদের সাথে সর্বদা সৎ ব্যবহার করি। পিতা – মাতা আমাদের জন্ম দিয়েছেন এবং আমাদেরকে অনেক কষ্ট করে লালন – পালন করেন যে কারণে তাদের সাথে সদ্ব্যবহার করা উচিত।

২। পিতা – মাতার আদেশ – নিষেধ মেনে চলাঃ

পিতা – মাতা সর্বদায় তাদের সন্তানের মঙ্গল কামনা করেন। তারা কোন কিছু থেকে নিষেধ করলে সেটা সন্তানের মঙ্গলের জন্যই করেন এবং কোন বিষয়ে আদেশ দিলে সন্তানের মঙ্গলের জন্যই আদেশ দেন৷ এই , কারণে আমি সর্বদা তাদের আদেশ মেনে চলার চেষ্টা করি।

৩। পিতা – মাতার কাজে সাহায্য করাঃ

পিতা – মাতা ও সন্তানের মঙ্গল এর কথা ভেবে সারাদিন অক্লান্ত পরিশ্রম করে। আমি যদি সুযোগ পাই তাহলে তাদের ছোটখাটো কাজে সাহায্য করার চেষ্টা করি , যাতে তাদের কষ্ট কম হয়।

৪। পিতা – মাতার প্রতি শ্রদ্ধাশীল হওয়াঃ

পিতা – মাতা পৃথিবীতে সন্তানের সবথেকে আপনজন। তাদেরকে সম্মান করা এবং তাদের প্রতি শ্রদ্ধাশীল হওয়া যে কোন সন্তানের জন্য অত্যাবশ্যকীয়। তাই আমি আমার পিতা – মাতাকে শ্রদ্ধা করি।

৫। পিতা মাতার সেবা করাঃ

একজন সন্তান অসুস্থ হলে পিতা – মাতা হয়ে পড়ে এবং তাদের সর্বোচ্চ সেবা করে তাদেরকে সুস্থ করার চেষ্টা করেন। তাই যখন পিতা মাতা অস্থির হয়ে মাতা অসুস্থ হয় তখন আমি তাদের সেবা করে সুস্থ করে তোলার চেষ্টা করি।

আত্মীয় স্বজনের প্রতি করণীয় ৫ টি আচরণঃ

১. যোগাযাগ রক্ষা করা : আত্মীয়রা পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে। এমনকি কেউ বিচ্ছিন্ন থাকলেও তার সঙ্গে অন্যরা যোগাযোগ রক্ষা করবে। রাসুলুল্লাহ (সা.) বলেন , ‘ প্রকৃত আত্মীয়তার সম্পর্ক রক্ষাকারী সেই যে ব্যক্তি তার আত্মীয় তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও সে তা রক্ষা করে চলে। ‘ (সহিহ বুখারি , হাদিস : ৫৯৯১)

২. ভালো আচরণ করা : পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে , ‘ মা – বাবার সঙ্গে উত্তম আচরণ করো , আর উত্তম আচরণ করো নিকটাত্মীয়ের সঙ্গে । ‘ (সুরা : নিসা , আয়াত : ৩৬ )

৩. অভাবগ্রস্ত হলে সহযোগিতা করা : অভাবগ্রস্ত আত্মীয় – স্বজনের সহযোগিতার তাগিদ দিয়ে রাসুলুল্লাহ (সা.) বলেন , ‘ কোনো মিসকিনকে সহযোগিতা করলে দুটি দান করলে শুধু দানের সওয়াব আর আত্মীয়কে সওয়াব — দান ও আত্মীয়তা রক্ষা। ‘ ( সুনানে নাসায়ি , হাদিস : ২৫৮২ )

৪. মেহমানদারি করা : মেহমানদারি সাধারণ মুসলমানের অধিকার। আত্মীয় হলে তা আরো দৃঢ় হয়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন , ‘ যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে সে যেন মেহমানকে সম্মান করে। ‘ (সহিহ বুখারি , হাদিস : ৬১৩৮ )

৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

৫. অসুস্থ হলে সেবা করা : আত্মীয় – স্বজন অসুস্থ হলে তাকে দেখতে যাওয়া এবং খোঁজখবর নেওয়া আবশ্যক। কেননা রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ ক্ষুধার্ত ব্যক্তিকে আহার করাও , রোগীর শুশ্ৰূষা করো এবং বন্দিদের মুক্ত করো। ‘ (সহিহ বুখারি , হাদিস : ৫৩৭৩ ) ।

প্রতিবেদকের নাম : খাদিজাতুল স্বর্ণা
রোল নং : ০১
প্রতিবেদনের ধরন : প্রাতিষ্ঠানিক,
প্রতিবেদনের শিরোনাম : আখলাকে হামিদা এর উপর প্রতিবেদন
প্রতিবেদন তৈরির স্থান : কুমিল্লা
তারিখ : ০৮/১০/২০২১ ইং।

এটিই তোমাদের ৬ষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টের উত্তর বা সমাধান

আরো দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ