৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত

২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন এর জন্য ধারাবাহিকভাবে প্রকাশিত ২১ সপ্তাহের মধ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত হয়েছে। এর আগে ২০ মার্চ ২০২১ প্রথম সপ্তাহের এসাইনমেন্ট, ২৭ মার্চ ২০২১ দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট, ০১ এপ্রিল ২০২১ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এবং ২৩ মে ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এ ধারাবাহিকতায় ৩০ মে ২০২১ দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে মাধ্যমিক স্তরে অধ্যয়নরত ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন এর জন্য পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে এবং নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি আর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয় থেকে নির্ধারিত হয়েছে।

৩০ মে ২০২১ তারিখে প্রকাশিত হওয়া ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

শিক্ষকগণ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট লেখার ধরন, সৃজনশীলতা এবং সততার উপর ভিত্তি করে তাদের মূল্যায়ন করবেন এবং ২০২১ সালে পরীক্ষা বিহীন এভাবেই শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

বাংলা নোটিশ পাঠকদের জন্য পঞ্চম সপ্তাহের ষষ্ঠ শ্রেণি নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর পঞ্চম অধ্যায়ের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে। 

৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ

তোমাদের এসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য ও সহযোগীতা পাওয়ার জন্য বাংলা নোটিশ অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে শ্রেণী ও বিষয়ভিত্তিক সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট, এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ এবং এইচএসসি পরীক্ষার ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

৬ষ্ঠ শ্রেণি পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ে এ্যাসাইনমেন্ট-২ এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা এ্যাসাইনমেন্ট-১ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৬ষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের শিক্ষক এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের শিক্ষক যথাযথ নিয়ম অনুসরণ করে শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো অথবা অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।

ষষ্ট শ্রেণির বাংলা বিষয়ের এ্যাসাইনমেন্ট-২ চারুপাঠ বাংলা পাঠ্য বইয়ের ৭ থেকে ১৩ পৃষ্ঠার মিনু গল্প থেকে নেওয়া হয়েছে। শিক্ষার্থীরা মিনু গল্পের বিষয়বস্তু এবং মিনু গল্পটি পড়ে ৪র্থ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট এর উত্তর লিখবে।

৬ষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখি শিক্ষা বিষয়ের এ্যাসাইনমেন্ট-১ তাদের পাঠ্য বই থেকে দেওয়া হয়েছে। যথাযথ নির্দেশনা ও নিয়ম অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর নির্ধারিত তারিখের মধ্যে বিদ্যালয়ে জমা দিবে।

২০২১ সালের ৪র্থ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণি এ্যাসাইনমেন্ট বিস্তারিত দেখার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৬ষ্ঠ শ্রেণির ৫ম এ্যাসাইনমেন্ট ডাউনলোড

৭ম শ্রেণি পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ে এ্যাসাইনমেন্ট-২ এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা এ্যাসাইনমেন্ট-১ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৬ষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের শিক্ষক এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের শিক্ষক যথাযথ নিয়ম অনুসরণ করে শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো অথবা অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।

সপ্তম শ্রেণির বাংলা বিষয়ের এ্যাসাইনমেন্ট-২ সপ্তবর্ণা বাংলা পাঠ্য বইয়ের ৪র্থ সপ্তাহের ৭ম শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট এর উত্তর লিখবে।

৭ম শ্রেণির কর্ম ও জীবনমুখি শিক্ষা বিষয়ের এ্যাসাইনমেন্ট-১ তাদের পাঠ্য বই থেকে দেওয়া হয়েছে। যথাযথ নির্দেশনা ও নিয়ম অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর নির্ধারিত তারিখের মধ্যে বিদ্যালয়ে জমা দিবে।

২০২১ সালের ৪র্থ সপ্তাহের ৭ম শ্রেণি এ্যাসাইনমেন্ট বিস্তারিত দেখার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৭ম শ্রেণির ৫ম এ্যাসাইনমেন্ট ডাউনলোড

৮ম শ্রেণি পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের ৮ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ে এ্যাসাইনমেন্ট-২ এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা এ্যাসাইনমেন্ট-১ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৮ম শ্রেণির বাংলা বিষয়ের শিক্ষক এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের শিক্ষক যথাযথ নিয়ম অনুসরণ করে শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো অথবা অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।

অষ্টম শ্রেণির বাংলা বিষয়ের এ্যাসাইনমেন্ট-২ সাহিত্য কণিকা বাংলা পাঠ্য বইয়ের “এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” শেখ মুজিবুর রহমান প্রবন্ধ থেকে ৪র্থ সপ্তাহের ৮ম শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ৮ম শ্রেণির বাংলা বিষয়ের গদ্যাংশ থেকে প্রবন্ধটি পড়ে একটি রচনা লিখবে।

এই পাঠের মাধ্যমে তাদের স্বদেশ প্রেম ও জাতীয়তাবোধের তাৎপর্য বিশ্লেষণ এর ক্ষমতা অর্জিত হবে।

৮ম শ্রেণির কর্ম ও জীবনমুখি শিক্ষা বিষয়ের এ্যাসাইনমেন্ট-১ তাদের পাঠ্য বই থেকে দেওয়া হয়েছে। যথাযথ নির্দেশনা ও নিয়ম অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর নির্ধারিত তারিখের মধ্যে বিদ্যালয়ে জমা দিবে।

২০২১ সালের ৪র্থ সপ্তাহের ৮ম শ্রেণি এ্যাসাইনমেন্ট বিস্তারিত দেখার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৮ম শ্রেণির ৫ম এ্যাসাইনমেন্ট ডাউনলোড

৯ম শ্রেণি পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসেবে রয়েছে সকল গ্রুপের জন্য ইংরেজি এবং বিজ্ঞান গ্রুপের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ব্যবসায় ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে বিজ্ঞান বিষয় থেকে ১ টি করে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ। এর আগে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে এই বিষয়গুলোর প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

৯ম শ্রেণির ইংরেজি বিষয়ের দ্বিতীয় ইউনিট পাস্ট টাইম থেকে অ্যাসাইনমেন্ট-২ নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা ইংরেজি পাঠ্য বইয়ের ইউনিট-২ ভালো করে অধ্যয়ন করে ৯ম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট ২ সমাধান করবে। শিক্ষার্থীরা তাদের পিতা-মাতা, দাদা-দাদি, এবং বড়দের সাথে আলোচনা করে তাদের অবসর কাটানোর বিষয়গুলো জেনে একটি প্রতিবেদন লিখবে।

বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এ্যাসাইনমেন্ট-২ তাদের পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায় সৌরজগত ও ভূমন্ডল এর পাঠ-৩.১ থেকে ৩.৪ থেকে নেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ৪র্থ সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বইয়ের সংক্ষিপ্ত সিলেবাস অধ্যয়ন করে বাংলাদেশর স্থানীয় সময়ের সাথে পৃথিবীর অন্যান্য দেশের সময়ের পার্থক্য হওয়ার কারণ লিখবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় উন্নতর জীবন ধারা থেকে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা সংক্ষিপ্ত পাঠ্যসূচী অধ্যয়ন করে তাদের ২৪ ঘন্টার একটি রুটিন তৈরি করবে। যেখানে তাদের বিশ্রাম, শরীর চর্চা, খেলা-ধুলা সব কিছু স্থান পাবে।

৯ম শ্রেণির ৫ম সপ্তাহের বিস্তারিত এ্যাসাইনমেন্ট দেখার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৯ম শ্রেণির ৫ম সপ্তাহ এ্যাসাইনমেন্ট

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে। এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি অন্যান্য সপ্তাহের অ্যাসাইনমেন্ট:

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে যোগ দাও এবং তোমার প্রশ্ন করো। তোমাদের যেকোন প্রশ্ন এখানে করতে পারবে।

ফেসবুক গ্রুপে যোগদিন

শিক্ষকদের জন্য অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা

ক. প্রযােজ্য ক্ষেত্রে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক ওয়েবসাইটে প্রকাশিত) দিতে হবে।

খ. নির্ধারিত বিষয়সমূহের প্রস্তাবিত অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ জমা নেওয়া, মূল্যায়ন করা, মূল্যায়নকারীর মন্তব্যসহ অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজসমূহ শিক্ষার্থীদেরকে দেখানাে এবং প্রতিষ্ঠানে সেটি সংরক্ষণের কাজটি ১২ই এপ্রিল ২০২১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে।

গ. এ কার্যক্রমে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

ঘ. প্রতিটি মাদ্রাসায় মূল্যায়ন রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

ঙ. অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, নির্দেশনা অনুসরণ করে নিবন্ধ, রচনা, অনুচ্ছেদ লিখন, সাহিত্য পর্যালােচনা, কেইস স্টাডি, প্রজেক্ট, পরীক্ষণ, সারসংক্ষেপ, সারাংশ লিখন, মডেল, চার্ট, পােস্টার তৈরি, ছবি অংকন, প্রতিবেদন প্রণয়ন ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাসাইনমেন্টের নির্দিষ্ট ধরনের জন্য নির্ধারিত মূল্যায়ন নির্দেশক/রুব্রিক্স অনুযায়ী এগুলাের মূল্যায়ন করতে হবে।

চ. শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সাদা কাগজে স্বহস্তে লিখে জমা দেওয়া নিশ্চিত করতে হবে।

ছ. অভিভাবক বা তার প্রতিনিধি স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতি সপ্তাহে একদিন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সংগ্রহ করবেন ও জমা দিবেন।

জ. শিক্ষার্থীর লেখায় তার মৌলিক চিন্তা, কল্পনা ও সৃজনশীলতা প্রতিফলিত হয়েছে কি-না শিক্ষক তা বিশেষভাবে লক্ষ করবেন।

ঝ. প্রদত্ত উত্তরের প্রয়ােজনীয় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র, ব্যাখ্যা ইত্যাদি পাঠ্যপুস্তকের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।

ঞ. প্রত্যেক শিক্ষার্থীর প্রতি বিষয়ের প্রতিটি অ্যাসাইনমেন্ট বা কাজ মূল্যায়ন করে তার সকল সবল/দুর্বল দিকগুলাে খাতায় চিহ্নিত করতে হবে; এবং এমনভাবে মন্তব্য লিখতে হবে যাতে শিক্ষার্থী তার সবল ও দুর্বল দিকগুলাে স্পষ্টভাবে বুঝতে পারে।

ট. মূল্যায়ন করার পর শিক্ষক তার মতামতসহ অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শিক্ষার্থীদের দেখানাের ব্যবস্থা করবেন এবং একটি নির্দিষ্ট সময় শেষে সেটি ফেরত এনে প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন।

ঠ. শিক্ষক একটি অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের সামগ্রিক মূল্যায়নের উপর ভিত্তি করে অতি উত্তম, উত্তম, ভালাে ও অগ্রগতি প্রয়ােজন এরূপ মন্তব্য করবেন। মন্তব্য করার ক্ষেত্রে নির্দেশক বিবেচনার জন্য নিচে দেওয়া হলাে:

ক. অতি উত্তম

১. পরিপূর্ণমাত্রায় বিষয়বস্তু সঠিক ও ধারাবাহিক;

২. তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি পাঠ্যপুস্তকের সাথে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ;

৩. লেখায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা

খ. উত্তম

১. অধিকাংশ ক্ষেত্রে বিষয়বস্তু সঠিক ও ধারাবাহিক;

২. তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি পাঠ্যপুস্তকের সাথে অধিকাংশ ক্ষেত্রেই সঙ্গতিপূর্ণ;

৩. লেখায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা।

গ. ভালাে

১. বিষয়বস্তুর সঠিকতা থাকলেও ধারাবাহিকতার অভাব;

২. লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি আংশিকভাবে সঙ্গতিপূর্ণ;

৩. লেখায় সামান্য মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা;

ঘ. অগ্রগতি প্রয়ােজন:

১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতার অভাব;

২. লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি সঙ্গতির অভাব;

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *