সমন্বিত উপবৃত্তি

২০২২ সালের ষষ্ঠ, নবম ও একাদশ শ্রেণির উপবৃত্তির তথ্য এন্ট্রির নির্দেশ

২০২২ সালের ষষ্ঠ, নবম ও একাদশ শ্রেণির উপবৃত্তির তথ্য এন্ট্রির নির্দেশনা প্রদান করেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। ০৬ মার্চ ২০২২ দেশের সকল সরকারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২২ সালে ৬ষ্ঠ, ৯ম ও ১১শ শ্রেণির ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির যোগ্য শিক্ষার্থীদের ডাটা অনলাইনে প্রেরণ করার এই নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান সমূহকে আগামী ১০ মার্চ ২০২২ থেকে ১০ এপ্রিল ২০২২ তারিখের মধ্যে সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর সফটওয়্যারে নির্ধারিত নির্দেশনাসমূহ মেনে ডাটা এন্ট্রি করতে বলা হয়েছে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালে ভর্তিকৃত ৬ষ্ঠ শ্রেণি এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির উপবৃত্তিযােগ্য শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি নির্ধারণ ও HSP MIS এ তথ্য এন্ট্রি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ম্যানুয়াল অনুযায়ী ২০২২ সালের ৬ষ্ঠ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, যাচাই এবং HSP-MIS এ তথ্য এন্ট্রির বিষয়ে নিম্ন বর্ণিত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরােধ করা হলাে।

HSP-MIS এ তথ্য এন্ট্রি ও প্রেরণ:

২০২২ সালের ৬ষ্ঠ, ৯ম (শর্ত সাপেক্ষে) এবং ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির জন্য আবেদন ফরম বিতরণ, শিক্ষার্থী কর্তৃক যথানিয়মে আবেদন ফরম পূরণপূর্বক শিক্ষা প্রতিষ্ঠানে জমাদান, HSP ম্যানুয়াল মােতাবেক প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত কমিটির মাধ্যমে শিক্ষার্থীর তথ্য যাচাই-বাছাই, তালিকা প্রণয়ন এবং তালিকা মােতাবেক শিক্ষার্থীদের তথ্য আগামী ১০.০৩.২০২২ তারিখ হতে শুরু করে ১০.০৪.২০২২ তারিখের মধ্যে HSP-MIS এ নির্ভুলভাবে এন্ট্রি করে সফটয়্যারের নির্ধারিত অপশন ব্যবহার করে উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSPMIS এ তথ্য এন্ট্রি এবং প্রেরণ সুবিধাটি ১০.০৪.২০২২ তারিখ রাত ১২ টায় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সকল উপজলাে/থানা মাধ্যমকি শিক্ষা কর্মকর্তা উপজেলা/থানা পর্যায়ে গঠিত কমিটির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP-MIS এ এন্ট্রিকৃত এবং উপজেলায় প্রেরতি তথ্যাদি যাচাই-বাছাই করে আগামী ১৭.০৪.২০২২ তারিখের মধ্যে নির্ধারিত অপশন ব্যবহার করে HSP/PMEAT-তে প্রেরণ করতে হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাধীন এলাকা:

দেশের সকল ভৌগােলিক এলাকার (মেট্রোপলিটন ও জেলা সদরের পৌর এলাকাসহ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোের্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল-কলেজ এবং মাদ্রাসা এই কর্মসূচির আওতাভুক্ত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের অধীনে ভর্তিকৃত শিক্ষার্থীরা এ উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হবে না।

উপকারভােগী শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া:

দারিদ্র্য ও প্রক্সি মিন্স টেস্টিং যৌথ পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যাদি যাচাই বাছাই এবং একটি বিশেষায়িত সফটয়্যারের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে।

তবে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৮ম শ্রেণি পাস করে নতুন ভর্তি হয়েছে তারা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে। তবে নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৯ম শ্রেণির কোন শিক্ষার্থী উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে না।

শিক্ষার্থী অন্য কোনাে সরকারি উৎস থেকে উপবৃত্তি অথবা অভিভাবক কর্তৃক শিক্ষাভাতা গ্রহণ করলে উপবৃত্তির জন্য যােগ্য বলে বিবেচিত হবে না।

নিচের ছবিতে ২০২২ সালের ষষ্ঠ, নবম ও একাদশ শ্রেণির উপবৃত্তির তথ্য এন্ট্রির নির্দেশনাটি দেখুন

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালে ভর্তিকৃত ৬ষ্ঠ শ্রেণি এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির উপবৃত্তিযােগ্য শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি নির্ধারণ ও HSP MIS এ তথ্য এন্ট্রি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-
উপবৃত্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ