সর্বশেষ আপটেড

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন

২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রতিষ্ঠান অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যায়নরত বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য আবশ্যিক ও বিভাগভিত্তিক বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট প্রতি সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

এই লক্ষ্যে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য কোন বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে প্রণীত অ্যাসাইনমেন্ট প্রকাশের একটি গ্রিড বা রুটিন প্রস্তুত করা হয়েছে। অধিদপ্তরের প্রকাশিত অ্যাসাইনমেন্ট গ্রিল অনুসরণ করে বাংলা নিউজ ডটকমের পাঠকদের জন্য এসএসসি ২০২২ এর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট রুটিন প্রস্তুত করে দেয়া হলো।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট

বর্তমান শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২১ সালে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে চায় তাদের মূল্যায়নের জন্য সর্বমোট ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

দশম শ্রেণির শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রতি সপ্তাহের রবিবার প্রকাশ করার পর শিক্ষার্থীরা প্রতিষ্ঠান এর নিকট থেকে সংগ্রহ করবে অথবা ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নির্দেশনা অনুসরণ করে উত্তর লেখার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্যবিধি মেনে জমা দিবে।

সংশ্লিষ্ট বিষয় শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট মূল্যায়নের নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের কে অতি উত্তম, উত্তম, ভালো এবং অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন মূল্যায়ন পূর্বক তথ্য সংরক্ষণ করবেন।

২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট রুটিন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রস্তুতকৃত ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাসের আলোকে প্রস্তুতকৃত ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট অনুসরণ করে একটি চমৎকার অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন তৈরি করা হয়েছে। 

এটি শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট কখন প্রকাশিত হবে এবং কিভাবে ডাউনলোড করবে কখন জমা দিবে এসকল বিষয় বুঝতে সহযোগিতা করবে।

এর মাধ্যমে একজন শিক্ষার্থী জানতে পারবে কখন তাদের কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে এবং কত তারিখে তা প্রকাশিত হবে। সেইসাথে জানতে পারবে অ্যাসাইনমেন্ট লেখার পর কত তারিখের মধ্যে তা জমা দিতে হবে।

১. এই রুটিন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর এ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ১৪-০৬-২০২১ তারিখ প্রকাশিত এস.এস.সি পরীক্ষা ২০২২ এর জন্য অ্যাসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তির আলোকে প্রস্তুত করা হয়েছে।

২. দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় কতৃর্পক্ষ যেকোন সময় এ্যাসাইনমেন্ট প্রকাশের তারিখ পরিবর্তন বা পরিবর্ধন করতে পারেন।

৩. প্রতি সপ্তাহে মাউশি ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডট কম-এ এস.এস.সি ২০২২ পরীক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে।

৪. সপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং গুগল প্লে-স্টোর থেকে এন্ড্রয়েড অ্যাপটি ইন্সটল করে নিন।

দশম শ্রেণীর সর্বমোট ২৩ বিষয়ের ৫০ টি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করেছে অধিদপ্তর। এর মধ্যে আটটি সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য এবং বাকিগুলো বিভাগীয় আর চতুর্থ বিষয়।

১০ম শ্রেণির অ্যাসাইনমেন্ট রুটিন পিডিএফ ডাউনলোড

২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান,  মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন পিডিএফ আকারে দেওয়া হল। নিজের পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে ২০২২ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট প্রকাশের রুটিন দেখতে পারবেন এবং চাইলে প্রিন্ট করে নিতে পারবে।

রুটিন পিডিএফ ডাউনলোড করুন

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে নিন এবং বাংলা নোটিশ ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ