তথ্য ভান্ডার

সাংস্কৃতিক আত্তীকরণ, সামাজিক পরিবর্তন, স্বেচ্ছাসেবা, সামাজিকীকরণ

অষ্টম শ্রেণির বন্ধুরা, আজ তোমাদের সাথে তৃতীয় অধ্যায় বাংলাদেশের সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন এবং পঞ্চম অধ্যায় সামাজিকীকরণ ও উন্নয়ন পাঠ থেকে সাংস্কৃতিক আত্তীকরণ, সামাজিক পরিবর্তন, স্বেচ্ছাসেবা, সামাজিকীকরণ নিয়ে কিছু প্রশ্নের আলোচনা করবো; এটি পড়ে সাংস্কৃতিক আত্তীকরণ, সামাজিক পরিবর্তন, স্বেচ্ছাসেবা, সামাজিকীকরণ নিন্মোক্ত প্রশ্নগুলোর উত্তর করতে পারবে।

উদ্দীপকটি পড় ও নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

কোভিড-১৯ এর কারণে রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কোভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহে রনিদের পাশের বাড়িতে একজন কোভিড পজেটিভ রােগী সনাক্ত হয়।

পাড়া-প্রতিবেশিরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরনের যােগাযােগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দূর্ভোগ লাঘব করেন।

  • ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?
  • খ) সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও।
  • গ) রনিদের এলাকার মতাে পরিস্থিতিতে তােমার এলাকায় কোভিড আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কী ধরনের স্বেচ্ছাসেবামূলক উদ্যোগ নেয়া যায়, তার একটি তালিকা প্রণয়ন কর।
  • ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর।

তাহলে আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় ফিরে যাই-

ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?

উত্তর: যে প্রক্রিয়ার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি এবং গোষ্ঠী অন্যের সংস্কৃতি আয়ত্ত করে, তাকে সাংস্কৃতিক আত্তীকরণ বলে।

খ) সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও।

উত্তর: সাধারনত সামাজিক পরিবর্তন বলতে উন্নয়ন বা সামাজিক উন্নয়ন কে বোঝায়।

সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ নিম্নে-

  • ১. বাংলাদেশে অনেক জায়গায় এখন লাঙ্গল এর পরিবর্তে ট্রাক্টর ব্যবহার হচ্ছে।
  • ২. শিক্ষাপ্রতিষ্ঠানে হাতে-কলমে পড়ালেখা করানোর পাশাপাশি মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে পাঠদান করা হচ্ছে।

গ) রনিদের এলাকার মতাে পরিস্থিতিতে তােমার এলাকায় কোভিড আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কী ধরনের স্বেচ্ছাসেবা মূলক উদ্যোগ নেয়া যায়, তার একটি তালিকা প্রণয়ন কর:

উত্তর: রনিদের এলাকার মতো পরিস্থিতিতে আমার এলাকায় কোভিড আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে যে ধরনের স্বেচ্ছাসেবামূলক উদ্যোগ নেয়া যায়, তার একটি তালিকা প্রণয়ন করা হলো-

  • ১. গণপরিবহন এড়িয়ে চলার জন্য সাধারণ জনগণকে সচেতন করতে পারি।
  • ২. মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম জানাতে পারি।
  • ৩. কর্মক্ষেত্রে অবস্থানকালে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার জন্য আহ্বান করতে পারি।
  • ৪. জনসমাগমস্থল এড়িয়ে চলার জন্য উদ্বুদ্ধ করতে পারি।
  • ৫. করমর্দন ও কোলাকুলির মাধ্যমেও কোভিড ছড়াতে পারে। তাই এ ব্যাপারে সচেতন করতে পারি।
  • ৬. করোনা আক্রান্তদের আর্থিকভাবে সহায়তার জন্য জনমত গড়ে তুলতে পারি।
  • ৭. আক্রান্তদের জন্য ত্রাণ সহায়তা কার্যক্রম গঠন করতে পারি।
  • ৮. দুজন ব্যক্তির মধ্যে কমপক্ষে দূরত্ব ২ হাত বা ৩ ফুট হতে হবে এ ব্যাপারে জানাতে পারি।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা কোভিড আক্রান্তদের সংস্পর্শে যেতে চান না, আক্রান্তদের  সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে থাকে। যা হীন মানসিকতার পরিচায়ক।

আমাদের সকলের উচিত আক্রান্তদের সর্বোচ্চ সহযোগিতা করা।

ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর;

উত্তর: উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে ব্যাপক প্রভাব বিস্তার করছে। নিচে তা ব্যাখ্যা করা হলো-

সামাজিকীকরণ মানুষের জীবনব্যাপী একটি চলমান প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকে।

এ প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি সমাজ জীবনের কাঙ্ক্ষিত আচরণ উপযোগী হয়ে গড়ে উঠে।

এ প্রক্রিয়ায় সমাজের নিয়ম-নীতি, মূল্যবোধ, বিশ্বাস,  আদর্শ  ইত্যাদি আয়ত্ত করে ব্যক্তি যেমন নিজের উন্নয়ন ঘটায় তেমনি সমাজ উন্নয়নেও অংশগ্রহণ করে।

ইন্টারনেট প্রযুক্তি বর্তমানে দেশ বা দেশের বাইরে একজনের সঙ্গে অন্যজনের যোগাযোগকে খুবই সহজ করে দিয়েছে।

আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে ভাববিনিময, পরস্পরের খোঁজখবর নেওয়া কিংবা ব্যবসায়িক প্রতিপক্ষের সঙ্গে পণ্যবিনিময় সংক্রান্ত আলোচনা, চুক্তি ইত্যাদি এখন ঘরে বসে অল্প সময়েই করা যায়; কিছুদিন আগেও যা ভাবা যেত না।

এভাবে ব্যক্তির সামাজিকীকরণের মাধ্যম এ সমাজের উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

উপরোক্ত আলোচনা থেকে বলা যায, তথ্য  ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বন্ধুরা এই ছিল তোমাদের জন্য সাংস্কৃতিক আত্তীকরণ, সামাজিক পরিবর্তন, স্বেচ্ছাসেবা, সামাজিকীকরণ বিভিন্ন প্রশ্ন নিয়ে আলোচনা; আশা করছি তোমরা অষ্টম শ্রেণির ৪র্থ এস্যাইনমেন্ট এ বিজ্ঞান বিষয়ের এস্যাইনমেন্ট সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।

তোমাদের জন্য আজকের টিউনটি প্রদান করেছে, খাদিজাতুল স্বর্ণা, কুমিল্লা সরকারি মহিলা কলেজ

তোমাদের এস্যাইনমেন্ট সংক্রান্ত যেকোন সমস্যার সমাধান পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক গ্রুপে জয়েন করো <Join Now>; গ্রুপে দেশের অভিজ্ঞ শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীরা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নিচ্ছে।

প্রতি সপ্তাহের এস্যাইনমেন্ট তোমার ফেসবুক ওয়ালে পেতে আমাদের ফেসবুক পেইজটি LIKE & FOLLOW করে রাখো;

ইউটিউবে বিভিন্ন তথ্য পেতে বাংলা নোটিশ এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE করে রাখুন;

৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

11 Comments

  1. আমাদের সকলের উচিত আক্রান্তদের সর্বোচ্চ সহযোগিতা করা। WHAT!!! NO WE SHOULD STAY AWAY FROM THEM!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ