জাতীয়

সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে ১৫ আগষ্টের ড্রপডাউন ব্যানার ব্যবহারের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহের ভবনে ড্রপডাউন ব্যানার লাগানোর একটি নির্দেশনা প্রদান করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে ১৫ আগষ্টের ড্রপডাউন ব্যানার ব্যবহারের নির্দেশনা অনুযায়ী জাতীয় শোক দিবসে প্রতিষ্ঠানগুলো ড্রপডাউন ব্যানার ব্যবহার করতে হবে।

১৮ জুলাই কমিটির উপসচিব পঙ্কজ ঘোষ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালন উপলক্ষে পহেলা আগস্ট থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ ভবনে ড্রপডাউন বানার ব্যবহার প্রসঙ্গে একটি নির্দেশনা বিজ্ঞপ্তি জারি করেন।

নির্দেশনায় দেশের সকল প্রতিষ্ঠানকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এর উদ্দেশ্যে অন্যান্য কর্মসূচি পালনের পাশাপাশি ড্রপডাউন ব্যানার লাগানোর নির্দেশনা প্রদান করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির নির্দেশনা মোতাবেক প্রতিষ্ঠান ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহার করতে হবে।

>সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে ১৫ আগষ্টের ড্রপডাউন ব্যানার ব্যবহারের নির্দেশ

১৫ই আগস্ট জাতীয় শােক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন উপলক্ষ্যে ১লা আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানসমুহের ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহার- ১৫ আগষ্টের ড্রপডাউন ব্যানার

এই লক্ষ্যে দুটো নমুনা ড্রপডাউন ব্যানারের ডিজাইন প্রদান করা হয় যা ব্যবহার করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভবনের উপর থেকে নিচ পর্যন্ত লাগাবেন। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ১৫ আগস্ট এর নির্ধারিত ড্রপডাউন ব্যানার এবং ব্যানার সংক্রান্ত যাবতীয় নির্দেশনা দেওয়া হল-

১৫ই আগস্ট জাতীয় শােক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন উপলক্ষ্যে ১লা আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানসমুহের ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহার-

আগামী ১৫ই আগস্ট ২০২১ জাতীয় শােক দিবস। জাতির পিতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ই আগস্টের সকল শহিদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে সরকারি/ অন্যান্য কর্মসূচি প্রতিপালনের পাশাপাশি ১লা আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার (ভবনের উপর থেকে নিচ পর্যন্ত) লাগানাের ব্যবস্থা গ্রহণ করা প্রয়ােজন।

০২। জাতির পিতা এবং ১৫ই আগস্টের শহিদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনে ড্রপডাউন ব্যানার মুদ্রণ ও ব্যবহারের ক্ষেত্রে নিম্নরূপ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে :

ক) ড্রপডাউন ব্যানারটি ভবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মাপ অনুযায়ী ভবনের সামনে দৃশ্যমানভাবে লাগানাের ব্যবস্থা গ্রহণ করা এবং ওয়েবসাইটে (mujib100.gov.bd) প্রদত্ত ড্রপডাউন ব্যানারের নমুনার আলােকে প্রস্তুত করা;

খ) ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি থাকবে। স্থান সংকুলান সাপেক্ষে ১৫ই আগস্টের সকলশহিদের ছবি ব্যবহার করা যাবে;

গ) ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ই আগস্টের শহিদগণ ব্যতীত অন্য কোনাে ছবি ব্যবহার না করা;

ঘ) ড্রপডাউন ব্যানারের উপরে বাম পার্শ্বে স্বাধীনতার সূবর্ণজয়ন্তীর লােগাে, মাঝখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লােগাে (প্রযােজ্য ক্ষেত্রে) এবং ডান পাশে মুজিববর্ষের লােগাে ব্যবহার করা যাবে। তবে ব্যানারের নিচে প্রতিষ্ঠানের নাম লোগােসহ (যদি থাকে) ব্যবহার করা যেতে পারে;

ঙ) ব্যানারে স্থান সংকুলান সাপেক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনাে ভাষণের উদ্ধৃতি দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনাে উদ্ধৃতি বা কবিতার পক্তি ব্যবহার করা যেতে পারে।

এমতাবস্থায়, ১৫ই আগস্টের সকল শহিদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনে বর্ণিত নির্দেশনার আলােকে ১লা আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহারের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলো।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে ১৫ আগষ্টের ড্রপডাউন ব্যানার ব্যবহারের নির্দেশ

দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি, পরীক্ষা, বৃত্তি ও উপবৃত্তি, ফলাফল, ফরম এবং চাকরি, প্রশিক্ষণসহ যাবতীয় অফিসিয়াল তথ্য পাবেন বাংলা নোটিশ ডট কম এ; যেকোন তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ