সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

২০২৪ সালের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেসকল শিক্ষার্থীরা দেশের সরকারি হাইস্কুল সমূহে ভর্তি হতে চায় তারা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদনের মাধ্যমে ভর্তি আবেদন সম্পন্ন করতে হবে।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে-২০২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ও ভর্তির আবেদন ফরম পূরণের নিয়মাবলী প্রচার সংক্রান্ত বিজ্ঞপ্তিতে নিয়মাবলি ও নির্দেশনা জানিয়ে দেওয়া হয়েছে।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি

বর্তমানে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি অনলাইনে সম্পন্ন করা হয়ে থাকে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানে শূণ্য সীট সমূহের তথ্য gsa.teletalk.com.bd ওয়েবসাইটে তালিকা প্রদান করে এবং সেই আলোকে অনলাইনে আবেদন সম্পন্ন করে শিক্ষার্থী নির্বাচন করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বর্তমানে দ্বৈবচয়ন পদ্ধতিতে লটারীর মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে। এটি সম্পূর্ণ সয়ংক্রিয় পদ্ধতি হওয়ায় বিষয়টি সহজ এবং নির্ভেজাল।

আরও পড়ুনঃ শিক্ষা প্রতিষ্ঠানে স্ব-উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় কম্পিউটার সামগ্রী ও ডিজিটাল ডিভাইস স্থাপন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা মহানগরীসহ সারাদেশের সকল (জাতীয়করণসহ) সরকারি মাধ্যমিক বিদ্যাল য়ে ২০২৪ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় হতে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

অন-লাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া ২৪/১০/২০২৩ খ্রি. সকাল ১১:০০ টা হতে শুরু হয়ে ১৪/১১/২০২৩ খ্রি. বিকাল ০৫:০০ টা পর্যন্ত চলমান থাকবে। ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা যাবে।

সরকারি হাই স্কুলে ২০২৪ সালে ভর্তি সংক্রান্ত আবেদন সময়সূচী

কাজের বিবরণ সময়সূচী
অনলাইন আবেদন শুরু২৪/১০/২০২৩ খ্রি. সকাল ১১:০০ টা
অনলাইন আবেদন শেষ১৪/১১/২০২৩ খ্রি. বিকাল ০৫:০০ টা
লটারীর ফলাফল প্রকাশএখনো জানানো হয়নি

সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীগণ প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফট প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে।

একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না। ২০২৪ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল দৈবচয়ন প্রক্রিয়ার কার্যক্রমে সারাদেশের সকল (জাতীয়করণসহ) সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে অংশগ্রহণ করতে হবে।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে দৈবচয়নের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিস্পন্‌ন করা ব্যতিত অন্য কোন পরীক্ষা গ্রহণ করা যাবে না। জাতীয় শিক্ষানীতি-২০১০ ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী ২০২৪ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারিত হবে।

এছাড়া, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীগণের ভর্তির উপযুক্ত সন্তান সংখ্যার সমসংখ্যক আসন ঐ প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাঁদের অন-লাইনে আবেদন করার প্রয়োজন নেই।

উল্লেখ্য, শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে নিকটতম সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

আরও পড়ুনঃ সকল শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েব সাইট চালু এবং হালনাগাদের নির্দেশ

একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে নিকটতম সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার তারিখ, সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। অন-লাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd এর secondary circular/ order 3 www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি একই সাথে প্রকাশিত হয়েছে। পাঠকদের সুবিধার্থে এখানে জেলা ও মহানগরী এলাকায় অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় বা হাইস্কুল সমূহে ভর্তি অনলাইন আবেদনের বিস্তারিত দেওয়া হল।

ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগরী পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় হতে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। অন-লাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া ২৪/১০/২০২৩ খ্রি. সকাল ১১:০০ টা হতে শুরু হয়ে ১৪/১১/২০২৩ খ্রি. বিকাল ০৫:০০ টা পর্যন্ত চলমান থাকবে।

২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা যাবে।

বেসরকারি হাই স্কুলে ২০২৪ সালে ভর্তি সংক্রান্ত আবেদন সময়সূচী

কাজের বিবরণ সময়সূচী
অনলাইন আবেদন শুরু২৪/১০/২০২৩ খ্রি. সকাল ১১:০০ টা
অনলাইন আবেদন শেষ১৪/১১/২০২৩ খ্রি. বিকাল ০৫:০০ টা
লটারীর ফলাফল প্রকাশএখনো জানানো হয়নি

প্রার্থীগণ আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলার সদর উপজেলা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীগণ প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ০৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

উল্লেখ্য, ডাবল শিফট প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

২০২৪ শিক্ষাবর্ষে কেন্দ্ৰীয় ডিজিটাল দৈবচয়ন প্রক্রিয়ার বাইরের প্রতিষ্ঠানসমূহকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত (ভর্তি নীতিমালা অনুযায়ী) ভর্তি কমিটির প্রতিনিধির উপস্থিতিতে দৈবচয়ন কার্যক্রমের আয়োজন করতে হবে। ডিজিটাল দৈবচয়নের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া ব্যতিত অন্য কোন পরীক্ষা গ্রহণ করা যাবে না।

এছাড়া জাতীয় শিক্ষানীতি-২০১০ ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী ২০২৪ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারিত হবে।

এছাড়া, ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগরী পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে স্থায়ীভাবে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী ও ম্যানেজিং কমিটির সদস্যদের (যদি থাকে) ভর্তির উপযুক্ত সন্তান সংখ্যার সমসংখ্যক আসন ঐ প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাঁদের অন-লাইনে আবেদন করার প্রয়োজন নেই।

উল্লেখ্য, শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী বেসরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে নিকটতম বেসরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

আরও দেখুনঃ গ্রীষ্মকালীন ছুটি বাতিল ও শীতকালীন ছুটি বর্ধিতকরণের নতুন নির্দেশনা

একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী বেসরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে নিকটতম বেসরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগরী পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার তারিখ, সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। অন-লাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd এর secondary circular / order 3 www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে।

শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য সবার আগে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *