বৃত্তি ও উপবৃত্তি

সকল শিক্ষাবোর্ড এইচএসসি ও আলিম ২০২০ বৃত্তির ফলাফল প্রকাশিত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল এর উপর ভিত্তি করে সকল শিক্ষাবোর্ড এইচএসসি ও আলিম ২০২০ বৃত্তির ফলাফল HSC/Alim Scholarship Result 2020 প্রকাশিত হয়েছে। ঢাকা শিক্ষাবোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, ময়মনসিংহ শিক্ষাবোর্ড, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, বরিশাল শিক্ষাবোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষাবোর্ড, সিলেট বোর্ড, যশাের শিক্ষাবোর্ড ও মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি ও আলিম বৃত্তির ফলাফল প্রকাশ হয় ২২ এপ্রিল ২০২১;

বাংলা নোটিশ পরিবারের সদস্যদের জন্য ২০২০ এইচএসসি বৃত্তির ফলাফল HSC/Alim Scholarship Result 2020 পিডিএফ আকারে দেওয়া হল। আপনার চাইলে বোর্ড ভিত্তিক এইচএসসি বৃত্তির ফলাফল ডাউনলোড করতে পারবেন।

১২ এপ্রিল ২০২১ তারিখে ২০২০ সালের আটোপাশ হাওয়া পরীক্ষার্থীদের মধ্যে এইচএসসি বৃত্তি দেওয়ার জন্য শিক্ষাবোর্ড সমূহের মধ্যে কোটা বন্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক এইচএসসি বৃত্তি ২০২০-এ কোন বোর্ডের কতজন আর কত টাকা দেওয়া হবে সে সংক্রান্ত একটি অফিস আদেশ প্রকাশিত হয়।

সেই আলোকে ২০২০ সালের এইচএসসি বৃত্তির ফলাফল প্রকাশ করে প্রত্যেকটি শিক্ষাবোর্ড সমূহ। শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্ধারিত নিয়মাবলি এবং সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড এর নির্দেশনা অনুসরণ করে বৃত্তির অর্থ গ্রহণ করবে।

আরও পড়ুন: এইচএসসি বৃত্তি ২০২০ – কোন বোর্ডের কতজন আর কত টাকা দেওয়া হবে

Table of contents

HSC/Alim Scholarship Result 2020 বা উচ্চ মাধ্যমিক বৃত্তির ফলাফল সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশ হওয়া সাপেক্ষ্যে বাংলা নোটিশ পাঠকদের জন্য পিডিএফ আকারে দেওয়া হল।

এইচএসসি ও আলিম ২০২০ এর বৃত্তির প্রাপ্ত শিক্ষার্থীদের করণীয় ও টাকা পাওয়ার পদ্ধতি নিয়ে এই পোস্টের শেষে একটি বিশেষ আর্টিকেল দেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ Dhaka Education Board HSC Scholarship Result 2020

২০২০ সালের ঢাকা শিক্ষাবোর্ড থেকে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষায় অটোপাস হওয়া শিক্ষার্থীদের জিপিএ এর উপর ভিত্তি করে ৪২৭ জনকে মেধা বৃত্তি এবং ২৭০০ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

২২ এপ্রিল ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডট কম-এ ঢাকা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ Dhaka Board HSC Scholarship Result 2020 প্রকাশিত হবে।

সরাসরি ঢাকা বোর্ড উচ্চ মাধ্যমিক বৃত্তির ফলাফল দেখার জন্য নিচের বাটনগুলোতে ক্লিক করুন এবং পছন্দের ফাইলটি ডাউনলোড করুন;

ঢাকা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ ডাউনলোড করুন

ময়মনসিংহ শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ HSC 2020 Scholarship Result for Mymensingh

২০২০ সালের ময়মনসিংহ শিক্ষাবোর্ড থেকে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষায় অটোপাসকৃত পরীক্ষার্থীদের ফলাফল এর উপর ভিত্তি করে মেধাবৃত্তির জন্য ৭২ জন এবং এবং সাধারণ বৃত্তি জন্য ৬৫৯ জনকে নির্বাচন করা হয়েছে।

যথাসময়ে অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক ২০২০ সালের ময়মনসিংহ শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ HSC 2020 Scholarship Result for Mymensingh প্রকাশিত হবে।

প্রকাশের সাথে সাথে সৌভাগ্যবান শিক্ষার্থীদের ময়মনসিংহ শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ HSC 2020 Scholarship Result for Mymensingh বাংলা নোটিশ ডট কম-এ প্রকাশিত হবে।

নিচে আপনার প্রত্যাশিত যেকোন একটি বাটনে ক্লিক করে ময়মনসিংহ শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ HSC 2020 Scholarship Result for Mymensingh Education Board ডাউনলোড করতে পারবেন।

সকল শিক্ষাবোর্ড এইচএসসি ও আলিম ২০২০ বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

রাজশাহী শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ Rajshashi Education Board HSC Scholarship Result 2020

২২ এপ্রিল ২০২১ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচ.এস.সি.) ২০২০ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে “মেধাবৃত্তি” এবং “সাধারণ বৃত্তি প্রদানের নিমিত্তে চূড়ান্ত তালিকা প্রকাশ করে রাজশাহী শিক্ষাবোর্ড;

রাজশাহী শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ Rajshashi Education Board HSC Scholarship Result 2020 এ মেধাবৃত্তি পাবে ১৯৪ জন এবং সাধারণ বৃত্তি পাবে ১২৬২ জন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড রাজশাহী এর ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে তালিকাভূক্ত নিয়মিত শিক্ষার্থীদের “মেধাবৃত্তি” এবং “সাধারণ বৃত্তি প্রদান করা হল।

রাজশাহী শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ HSC Scholarship Result 2020 for Rajshahi Education Board ডাউনলোড করার জন্য নিচের প্রত্যাশিত বাটনে ক্লিক করুন।

রাজশাহী শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ ডাউনলোড করুন

কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির রেজাল্ট Comilla Board HSC Scholarship Result 2020

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লা থেকে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধা ও সাধারণ বৃত্তির ফলাফল HSC Scholarship Result প্রকাশিত হয়েছে ২১ এপ্রিল ২০২১; কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রকাশিত হবে বাংলা নোটিশ ডট কম-এ;

২০২০ সালের এইসএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অটোপাসকৃত পরীক্ষার্থীদের কুমিল্লা বোর্ডের জন্য নির্ধারিত মেধা ও সাধারণ বৃত্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে বাংলা নোটিশ ডট কম;

তোমাদের জন্য কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির রেজাল্ট Comilla Board HSC Scholarship Result 2020 দেওয়া হল।

কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির রেজাল্ট Comilla Board HSC Scholarship Result 2020 ডাউনলোড করার জন্য নিচের প্রত্যাশিত বাটনে ক্লিক করুন-

কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির রেজাল্ট ডাউনলোড করুন

সিলেট শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ Sylhet Board HSC Scholarship Result 2020

সকল শিক্ষাবোর্ড এইচএসসি ও আলিম ২০২০ বৃত্তির ফলাফল প্রকাশের ধারাবাহিকতায় সিলেট শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ Sylhet Board HSC Scholarship Result 2020 প্রকাশিত হয়েছে ২২ এপ্রিল ২০২১।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বন্টিত কোটা অনুযায়ী ২০২০ সালের এইচএসসি ফলাফলের উপর ভিত্তি করে ৩১ জনকে মেধা বৃত্তি এবং ৫৯২ জন সাধারণ বৃত্তির জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

২০২০ সালের (২০১৯-২০২০ শিক্ষাবর্ষ) উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি প্রদানের তালিকা প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সিলেট।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এর আদেশ অনুযায়ী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, সিলেট এর ২০২০ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে প্রয়ােজনীয় শর্ত সাপেক্ষে সংযুক্ত তালিকার ছাত্র/ছাত্রীদের মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি প্রদান করা হল।

সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী প্রণয়ন করা সিলেট শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ Sylhet Board HSC Scholarship Result 2020 তালিকা দেখতে নিচের প্রত্যাশিত বাটনে ক্লিক করুন এবং ডাউনলোড করুন;

সিলেট শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ ডাউনলোড করুন

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ HSC Scholarship Result for Barishal Education Board

সকল শিক্ষাবোর্ডের সাথে ২২ এপ্রিল ২০২১ বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ HSC Scholarship Result for Barishal Education Board প্রকাশ করা হয়েছে। এই বছর বরিশাল শিক্ষাবোর্ড ২০২০ সালের ৩১ জনকে মেধাবৃত্তি এবং ৫৭০ জনকে সাধারণ বৃত্তি প্রদান করেছে।

বরিশাল শিক্ষাবোর্ড ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি প্রদানের নিমিত্তে চুড়ান্ত তালিকা প্রকাশ করেছে ২১ এপ্রিল ২০২১;

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ডের ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিম্নে বর্ণিত ছাত্র/ছাত্রীদের মেধা বৃত্তি (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি প্রদান করা হল। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এই বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে।

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ HSC Scholarship Result for Barishal Education Board ডাউনলোড করার জন্য নিচের প্রত্যাশিত বাটনে ক্লিক করুন।

বরিশাল শিক্ষাবোর্ডের ২০২০ সালের এইচএসসি বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

যশাের শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির ফলাফল Jashore Education Board HSC Scholarship Result 2020

২০২০ সালের যশোর শিক্ষা বোর্ড এর অধীনে অটোপাশকৃত পরীক্ষার্থীদের জিপিএ এর ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিদের্শনা মোতাবেক ৯৪ জনকে মেধাবৃত্তি ও ১০০২ জনকে সাধারণ গ্রেডে বৃত্তি প্রদান করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিদের্শনা মোতাবেক ২১ এপ্রিল ২০২১ যশাের শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির ফলাফল Jashore Education Board HSC Scholarship Result 2020 প্রকাশিত হয়।

যশাের শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির ফলাফল Jashore Education Board HSC Scholarship Result 2020 ডাউনলোড করার নিচের প্রত্যাশিত বাটনে ক্লিক করুন।

যশাের শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

চট্টগ্রাম শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ Chattogram Education Board HSC Scholarship Result 2020

অন্যান্য শিক্ষাবোর্ডের মত চট্টগ্রাম শিক্ষাবোর্ড ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের বৃত্তি রেজাল্ট প্রকাশ করেছে। এ বছর ৮৬ জনকে ট্যালেন্টপুল এবং ৭২৯ জনকে সাধারণ গ্রেডে বৃত্তির জন্য নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম।

২০২০ সনের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে “টেলেন্টপুল ও সাধারণ বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি প্রকাশ হয় ২২ এপ্রিল ২০২১।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবাের্ডের ২০১৯ সনের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিমােক্ত শর্ত সাপেক্ষে পরিশিষ্ট ‘ক’ ও ‘খ’ এ বর্ণিত যথাক্রমে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে তালিকাভূক্ত শুধুমাত্র নিয়মিত ছাত্র-ছাত্রীদের “টেলেন্টপুল ও সাধারণ মেধাবৃত্তি প্রদান করা হল।

সরকারী নিয়ম ও নীতিমালা অনুযায়ী এই বৃক্তির তালিকা প্রণয়ন করা হয়েছে। বৃত্তি প্রদানের সময় নিম্নলিখিত নিয়ম ও নীতিমালা অবশ্যই মেনে চলতে হবে।

বৃত্তি বন্টনের ক্ষেত্রে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২:১:১ হারে এবং ছাত্র ৫০% ও ছাত্রী ৫০% হারে কোটা অনুসরণ করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ Chattogram Education Board HSC Scholarship Result 2020 ডাউনলোড করার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০ ডাউনলোড করুন

দিনাজপুর শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ Dinajpur Board HSC Scholarship Result 2020

এবছর দিনাজপুর শিক্ষাবোর্ডের জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ১১১ জনকে মেধাবৃত্তি এবং ৯৬৬ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের নিদের্শনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড, দিনাজপুরের ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিম্নবর্ণিত শর্তে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে তালিকাভুক্ত শিক্ষার্থীদেরকে সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী মেধা ও সাধারণবৃত্তি প্রদান করা হলাে।

দিনাজপুর শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

এক নজরে সকল শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি বৃত্তির রেজাল্ট

ঢাকা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
ময়মনসিংহ শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
রাজশাহী শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
কুমিল্লা শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির রেজাল্টরেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
সিলেট শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
যশোর শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ বৃত্তির ফলাফলরেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
চট্টগ্রাম শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি রেজাল্টরেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
দিনাজপুর শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
মাদ্রাসা শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 
কারিগরি শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০রেজাল্ট দেখুন পিডিএফ ডাউনলোড করুন 

আপনার জন্য আরও কিছু তথ্য:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ