শিক্ষার্থীদের রোল এর বদলে ইউনিক আইডি দেওয়ার নির্দেশ মাউশির

শিক্ষার্থীদের রোল এর বদলে ইউনিক আইডি দেওয়ার নির্দেশ মাউশির: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ২০২১ সালে রোল নাম্বার এর পরিবর্তে ইউনিক আইডি ব্যবহার এর নির্দেশনা প্রদান করেছেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ০৩ জানুয়ারি ২০২১ তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য কোভিড-১৯ পরিস্থিতির কারণে নতুন শিক্ষা বর্ষে উত্তীর্ণ শিক্ষার্থীদের শ্রেণী রোল নাম্বার এর পরিবর্তে আইডি নাম্বার প্রধান প্রসঙ্গে একটি পরিপত্র জারি করেন।

মাউশির ওয়েবসাইট www.dshe.gov.bd তে কোভিড-১৯ পরিস্থিতির কারণে নতুন শিক্ষাবর্ষে উত্তীর্ণ শিক্ষার্থীদের শ্রেণি রােল নাম্বার এর পরিবর্তে ID নাম্বার প্রদান বিজ্ঞপ্তিতে বলা হয়-

কোভিড-১৯ মহামারীর কারণে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে (৬ষ্ঠ থেকে ১০ শ্রেণি পর্যন্ত) প্রাতিষ্ঠানিক বার্ষিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।

তবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় এ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম সারাদেশে সফলভাবে সম্পন্ন হয়েছে।

এ মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের রােল নাম্বার প্রদান যথাযথ হবে কিনা তা নিয়ে অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

এছাড়াও রােল নাম্বার প্রথা শিক্ষার্থীদের মাঝে প্রতিযােগিতা ও প্রতিদ্বন্দ্বিতা তৈরি করে যা শেষ পর্যন্ত গণগত শিক্ষ শিক্ষা অর্জনে প্রতিদ্বন্দ্বিতার মনােভাব নয় বরং শিক্ষার্থীদের মধ্যে সহযােগিতা মূলক মানসিকতা তৈরি করা প্রয়োজন।

এক্ষেত্রে রোল নাম্বার প্রথার পরিবর্তে ID নাম্বার ব্যবহার অনুকূল পরিবেশ তৈরি করবে।

শিক্ষার্থীদের রোল এর বদলে ইউনিক আইডি দেওয়ার নির্দেশ মাউশির

শিক্ষার্থীদেরকে নিম্নলিখিতরুপে ID নাম্বার প্রদান করা যায়:

  • ০১। দৈবচয়ন পদ্ধতিতে আইডি নাম্বার প্রদান করা যায়।
  • ০২। শিক্ষার্থীর নামের বানানো বর্ণ ক্রমানুসারে (Alphabetic Order) আইষ্টি প্রদান করা যায়।

এমতাবস্থায় উল্লিখিত বিবরণীর আলােকে পরবর্তী কার্যক্রম গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে উপরােধ করা হলাে।

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

দেশের শিক্ষা, চাকুরি, প্রশিক্ষণ, বৃত্তি ও উপবৃত্তিসহ যেকোন সরকারি বেসরকারি অফিসিয়াল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং Bangla Notice এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন।

২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির সকল পিডিএফ বুক ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *