মুজিববর্ষে বিশেষ দিবস সমূহ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের নির্দেশ মাউশির

মুজিববর্ষ বিশেষ দিবসসমূহ যথাযোগ্য মর্যাদায় পরিকল্পনা মাফিক উদযাপনের নির্দেশ প্রদান করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর – মাউশি

গত ১৯ ফেব্রুয়ারি ২০২০ মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি মারফত এই নির্দেশনা দেওয়া হয়।

প্রকাশিত নোটিশে মাউশি বিশেষ দিবস সমূহের জন্য আলাদা আলাদা কর্মসূচি প্রস্তাব করেন-

১৭ মার্চ ২০২০

১৭ মার্চ ২০২০ তারিখ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে উৎসব মুখর পরিবেশে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে। এর মধ্যে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, দেয়াল পত্রিকা প্রকাশ, বিতর্ক প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি আনন্দ ইত্যাদি

২৬ মার্চ ২০২০

মহান স্বাধীনতা দিবসে নিয়মিত কর্মসূচীর পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে তার অবদান তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন।

৭ জুন ২০২০

ঐতিহাসিক ৬ দফা দিবস পালন উপলক্ষ্যে ৬ দফা, এর প্রেক্ষাপট, প্রণয়ন, ঘোষনা ও বাস্তবায়ন আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভূমিকা শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের বিভিন্ন আয়োজনের মাধ্যমে তুলে ধরা।

১৫ আগস্ট ২০২০

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালনের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ।

১৭ সেপ্টেম্বর ২০২০

শিক্ষা দিবস উদযাপন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ভাবনা সম্পর্কে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সকল স্তরে সেমিনার ও আলোচনা অনুষ্ঠান আয়োজন করা।

২৫ সেপ্টেম্বর ২০২০

জাতিসংঘে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রদান এর তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরা আলোচনা সহ বিভিন্ন ভাষার প্রচারের ব্যবস্থা।

৩ নভেম্বর ২০২০

জেল হত্যা দিবস পালন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন তাদের রাজনৈতিক জীবন ও সংগ্রাম এবং আমাদের স্বাধীনতা অর্জন ও স্বাধীনতার পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাদের ঐতিহাসিক রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন আয়োজন।

১৪ ডিসেম্বর ২০২০

শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক বুদ্ধিজীবীগণ এর মূল্যায়ন এবং মুক্তিযুদ্ধে তাদের অবদান নিয়ে আলোচনা সহ অন্যান্য অনুষ্ঠান আয়োজন।

১৬ ডিসেম্বর ২০২০

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন ও মহান বিজয় দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত অবদান কে কেন্দ্র করে কর্মসূচি পালন।

১০ জানুয়ারি ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা সেমিনার ইত্যাদি আয়োজন।

২১ ফেব্রুয়ারি ২০২১

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে আলোচনা প্রকাশনা ইত্যাদি অনুষ্ঠান আয়োজন।

৭ মার্চ ২০২১

ঐতিহাসিক ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ প্রচার ভাষণ প্রতিযোগিতা আলোচনা অনুষ্ঠান সহ অন্যান্য আয়োজন।

১৭ মার্চ ২০২১

মুজিব বর্ষ সমাপনী অনুষ্ঠান আয়োজন জন্মশতবার্ষিকীর অঙ্গীকার ব্যক্ত করুন

উল্লেখিত সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো ছাড়া উল্লেখিত আয়োজনের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে নিজস্ব উদ্যোগে মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবাধিকার উন্নয়ন ভাবনা দেশপ্রেম সম্পর্কিত সৃজনশীল কার্যক্রম গ্রহণ করতে পারবে।

এই বিজ্ঞপ্তি হুবহু পাবেন- মাউশি ওয়েব সাইটে

বিভিন্ন দিবসের ইউনিক ডিজাইন পাবেন- এখানে

শিক্ষকদের পিডিএস নিয়ে বিস্তারিত পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *