মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তার বিশ্লেষণ

দ্বাদশ শ্রেণীর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা কেমন আছো সবাই তোমরা যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী তোমাদের জন্য দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্রের মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তা বিশ্লেষণ কর শীর্ষক একটি কাজ দেয়া হয়েছে। ২০২২ এইচএসসি ২য় সপ্তাহের যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর সম্পন্ন করতে তোমাদের জন্য হিন্দি বাছাই করার নমুনা উত্তর দেয়া হলো।

এটি অনুসরণ করে তোমাদের এইচএসসি ২০২২ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্টের যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্রের উত্তর লিখলে সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা রয়েছে।

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

এইচএসসি ২০২২ সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রণীত দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র থেকে প্রথম অধ্যায়ের নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

অ্যাসাইনমেন্ট: মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তা বিশ্লেষণ কর। প্রথম অধ্যায় : যৌক্তিক সংজ্ঞা

শিখনফল: ১. যৌক্তিক সংজ্ঞা ব্যাখ্যা করতে পারবে। যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা মূল্যায়ন করতে পারবে। সংজ্ঞার নিয়মাবলি বর্ণনা করতে পারবে। সংজ্ঞার নিয়ম লজ্ঞানজনিত অনুপপত্তিসমূহ মূল্যায়ন করতে পারবে।

৭. যথার্থ সংজ্ঞা প্রদানে সমর্থ হবে। ৮. সংজ্ঞার অনুপপত্তিজনিত, সমস্যার সমাধান করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা ও প্রকৃতি যৌক্তিক সংজ্ঞা সংজ্ঞার নিয়মাবলি সংজ্ঞার নিয়ম লঙ্ঘনজনিত অনুপপত্তি;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র উত্তর

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র উত্তর লেখার জন্য তোমরা আর নিজের আর্টিকেলটি অনুসরণ করো।

মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তার বিশ্লেষণ

যৌক্তিক সংজ্ঞা ও প্রাসঙ্গিকতা ও প্রকৃতিঃ যুক্তিবিদ্যায় সংখ্যার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। যুক্তিবিদ্যায় যুক্তি গঠনের ক্ষেত্রে যেসব যুক্তিবাক্যের দরকার তাদের প্রত্যেকটিতে দুটি করে পথ ব্যবহার করা হয়।  যুক্তিবাক্য ব্যবহারের সময় প্রতিটি পদের অর্থ সুস্পষ্টভাবে জানা দরকার।  আমরা জানি যে, একটি পদের অর্থ তার সাধারন ও আবশ্যকীয় গুন বা মুন সমূহ দ্বারা গঠিত।  সুতরাং একটি বাক্যের মাধ্যমে ইউরোপ গুনাগুন সমূহের স্পষ্ট উল্লেখ কে সংজ্ঞা বলে।  সহজ উপায় অন্যতম জাতিকে এবং তাদের নিজস্ব লক্ষণকে উল্লেখ করা।

যৌক্তিক সংজ্ঞাঃ কোন পদের সম্পূর্ণ জ্ঞাতর্থ সুস্পষ্টভাবে প্রকাশ করাকে বলে। অর্থাৎ একটা পদের সম্পূর্ণ জ্ঞাতর্থকে সুস্পষ্টভাবে ব্যক্ত করায় হলো যৌক্তিক সংজ্ঞা। 

সংজ্ঞার নিয়মাবলীঃ যৌক্তিক সংজ্ঞা কে কতগুলো নিয়ম মেনে চলতে হয়।  এই নিয়মগুলো করলে সংঘর্ষ হয় অমান্য করলে ত্রুটিপূর্ণ হয়। 

প্রথম নিয়মঃ যে পদের সংজ্ঞা দিতে হবে সেই পথের সম্পূর্ণ জ্ঞাতর্থ  উল্লেখ করতে হবে;  তার চেয়ে বেশিও না কমও নয়। একটি পদের জ্ঞাতার্থে তার সাধারন ও ও আবশ্যকীয় গুণ দ্বারা গঠিত হয়।  সুতরাং কোন পদের সংখ্যা নির্ণয় করতে হলে ঐ রূপ গুণ সমূহকে উল্লেখ করতে হবে।  এপ্রথম নিয়ম লঙ্ঘন করে আমরা কোন সময় জ্ঞাতার্থে থেকে বেশি গুণ উল্লেখ করি।  আবার কোন সময়ে তার থেকে কম গুণ উল্লেখ করি।  উভয় ক্ষেত্রেই ত্রুটিপূর্ণ বলে বিবেচিত। ত্রুটিপূর্ণ সংজ্ঞা  নিচে দেওয়া হলঃ

ক. বাহুল্য সংজ্ঞাঃ কোন পদের সংজ্ঞা যদি পদটির প্রকৃত জ্ঞাতার্থে থেকে অতিরিক্ত কোন গুণের উল্লেখ থাকে এবং অতিরিক্ত গ্লুকোজ এর উপলক্ষণ হয়,  তাহলে সংজ্ঞাটি ভ্রান্ত হবে। এরূপ ভ্রান্ত সংজ্ঞার না বাহুল্য সংজ্ঞা।

খ. আপতিক সংজ্ঞাঃ  একটি সংজ্ঞায় অতিরিক্ত গুনটুকু যদি অবিচ্ছেদ্য ও অবান্তর লক্ষণ হয়। তাহলে সংজ্ঞা ভ্রান্ত সংজ্ঞা হবে। এরূপ ভ্রান্ত সংগ্রাম আপতিক বা অবান্তর সংজ্ঞা।

গ. অব্যাপক সংজ্ঞাঃ একটি সংজ্ঞায় অতিরিক্ত ঘুমটুকু যদি পদের বিচ্ছেদ্য অবান্তর লক্ষণ হয়,  তাহলে সংজ্ঞাটি ভ্রান্ত হবে।  এরূপ ভ্রান্ত সংজ্ঞার  নাম অব্যাপক সংজ্ঞা।

ঘ. অতিব্যাপক সংজ্ঞাঃ একটি সংজ্ঞায় যদি পদের যথার্থ জ্ঞাতার্থ কম থাকে, তাহলে সংজ্ঞাটি ভ্রান্ত হবে। এরূপ সংজ্ঞাকে বলা হয় অতিব্যাপক সংজ্ঞা।

দ্বিতীয় নিয়মঃ যে পদের সংজ্ঞা দিতে হবে সেই পথটি থেকে সংজ্ঞাটি স্পষ্ট হতে হবে।  শংঘাই কোন রূপক বা দুর্বোধ্য ভাষা ব্যবহার করা চলবে না। সংজ্ঞাদানের উদ্দেশ্য হলো কোন পদের অর্থ কে পরিষ্কার করা। কাজেই সংজ্ঞায় খুব সহজ-সরল ভাষা ব্যবহার করতে হবে যাতে পদের অর্থ সবার কাছে বোধগম্য হয়। সংবিধানের এই নিয়মটি লংঘন করলে সঙ্গে রূপক বা দুর্বোধ্য ভাষা ব্যবহার করলে নিন্মোক্ত ত্রুটি দেখা দিবে।

ক. রূপক সংজ্ঞাঃ কোন পদের সংজ্ঞা এর সহজ সরল ভাষার পরিবর্তে রূপক ভাষা ব্যবহার করলে তা ত্রুটিপূর্ণ হবে। এরূপ ভ্রান্ত সংজ্ঞার নাম রূপক সংজ্ঞা। 

খ. দুর্বোধ্য সংজ্ঞাঃ কোন পদের সংজ্ঞা এই সহজ-সরল ভাষার পরিবর্তে দুর্বোধ্য ভাষা ব্যবহার করলে সংখ্যাটির ত্রুটিপূর্ণ হবে এবং এরুপ সংজ্ঞাকে দুর্বোধ্য সংজ্ঞা বলে।

তৃতীয় নিয়মঃ যে পদের সংজ্ঞা দিতে হবে সেই পদ্মার প্রতিশব্দ সঙ্গে ব্যবহার করা যাবে না।  সঙ্গে যদি সঙ্গেও পদের প্রতিশব্দ বা সমার্থক শব্দ ব্যবহার করা হয় তবে পরিষ্কার না হয়ে একই অবস্থায় থেকে যাবে।  নিয়ম লঙ্ঘন করলে পদের অর্থ একই থেকে যায়।

চক্রক সংজ্ঞাঃ কোন পদের সংজ্ঞা দিতে গিয়ে একই কথার পুনরুক্তি করলে সংজ্ঞা ভ্রান্ত হবে।

চতুর্থ নিয়মঃ  সমার্থক সম্ভব হলে কখনোই নঞর্থক  ভাষা ব্যবহার করা উচিত নয়।  একটি পদ বাস্তবে কি তার মধ্যে কি কি গুন তা প্রকাশ করার উদ্দেশ্য।

পঞ্চম নিয়মঃ যে পদের সংজ্ঞা দিতে হবে সেই পথের সাথে সংজ্ঞার্থ  পদ সহজভাবে রূপান্তরযোগ্য হতে হবে।  এইনিয়মটি লংঘন করার ফলে যদি দেখা যায় যে,  সঙ্গেও পদ বা সংজ্ঞার্থ পদের ব্যক্তার্থ কম বেশি হয়ে যাচ্ছে,  তাহলে নিম্মের অনুপপত্তি দেখা যাবে:

ক. অতি ব্যাপক সংজ্ঞাঃ কোন পদের সংজ্ঞা যদি দেখা যায় যে, সংজ্ঞার্থ পদ সংজ্ঞেয় পদের ব্যক্তর্থকে বাড়িয়ে দিচ্ছে, তাহলে সংজ্ঞাটি ত্রুটিপূর্ণ অতিব্যাপক সংজ্ঞা বলে বিবেচিত হবে।

খ. অব্যাপক সংজ্ঞাঃ সংজ্ঞার্থ পদ সংজ্ঞেয় পদের ব্যক্ত্যর্থকে কমিয়ে দিলে তাকে অব্যাপক সংজ্ঞা বলে।

সংজ্ঞার নিয়ম লঙ্ঘনজনিত অনুপত্তি সমূহঃ

ক. বাহুল্য সংজ্ঞা (Redundant definition)

খ.  আপতিক সংজ্ঞা বা অবান্তর সংজ্ঞা ( Accidental definition)

গ.  অব্যাপক সংজ্ঞা ( To narrow definition) 

ঘ. অতিব্যাপক সংজ্ঞা ( Too wide definition)

ঙ. রূপক সংজ্ঞা ( Figurative definition)

চ. দুর্বোধ্য সংজ্ঞা (Obscure definition)

ছ. চক্রক সংজ্ঞা ( circulated definition)  

জ. নঞর্থক সংজ্ঞা ( Negative definition)

এই ছিল তোমাদের জন্য এইচএসসি দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের যুক্তিবিদ্যা বিষয়ে উত্তর। আশা করছি এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা অ্যাসাইনমেন্ট এর সমাধান যথাযথভাবে করতে পারবে। 

>> উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী এইচএসসি দ্বিতীয় এসাইনমেন্ট এর সবগুলো প্রশ্ন ও উত্তর দেখুন <<

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *