মাধ্যমিক ও উচ্চশিক্ষা

বেসরকারি কলেজে শিক্ষক-কর্মচারী নিয়োগে মাউশির নির্দেশনা

দেশের সকল এমপিওভুক্ত বেসরকারি কলেজে শিক্ষক-কর্মচারী নিয়োগে মাউশির নির্দেশনা দিয়েছে। গভর্ণিং বডি দ্বারা শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষেত্রে জরুরি নির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।২৭ ফেব্রুয়ারি ২০২২ খ্রি.কলেজে গভর্নিংবডি কর্তৃক অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগে সুপারিশ করার ক্ষেত্রে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন ও এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বেসরকারি কলেজে শিক্ষক-কর্মচারী নিয়োগে মাউশির নির্দেশনায় এমপিওভুক্ত বেসরকারি মাদ্রাসা সমূহের শিক্ষক কর্মচারী নিয়োগের ক্ষেত্রে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন এর বিষয়ে এবং সর্বশেষ এমপিও নীতিমালা অনুসরণ প্রসঙ্গে বলা হয়-

কলেজে গভর্নিং বডি কর্তৃক অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়ােগে মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়নের দায়িত্বপালনের ক্ষেত্রে জনবল কাঠামাে ও এমপিও নীতিমালা এবং প্রাসঙ্গিক অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে।

এ বিষয়ে মাউশি অধিদপ্তরে ১২/১২/২০২১ খ্রি. অনুষ্ঠিত এমপিও চূড়ান্ত কমিটির সভার সিদ্ধান্ত হলাে:

বেসরকারি কলেজে গভর্নিং বডি কর্তৃক অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়ােগ বাের্ডে সুপারিশ করার ক্ষেত্রে মহাপরিচালকের প্রতিনিধি হিসেবে নিয়ােগ সংক্রান্ত বিভিন্ন বিধি-বিধান, জনবল কাঠামাে ও এমপিও নীতিমালা এবং প্রাসঙ্গিক অন্যান্য কাগজপত্র যথাযথভাবে যাচাইপূর্বক নিশ্চিত হয়ে দায়িত্বপালন করতে হবে এবং নিয়ােগের সুপারিশ করতে হবে।

উল্লেখ্য, বেসরকারি কলেজে নিয়ােগের মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়নের বিষয়ে স্মারক নং ৭জি-১৫৮(ক-৩)/২০০৮/ ৫০৭০(১৪০) তারিখ: ০৩/০৭/২০১৩ মােতাকে জারিকৃত অফিস আদেশটি যথাযথভাবে অনুসরণ করার অনুরােধ করা হলাে।

বেসরকারি কলেজে শিক্ষক-কর্মচারী নিয়োগে মাউশির নির্দেশনা

বেসরকারি কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগে মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়ন প্রসঙ্গে অফিস আদেশ

বেসরকারি কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগের ক্ষেত্রে নিয়ােগ বাের্ডে মহাপরিচালক, মাউশি এর প্রতিনিধি আবশ্যক নিয়ােগ বাের্ডে মহাপরিচালক কর্তৃক মনােনীত প্রতিনিধি ছাড়া শিক্ষক/কর্মচারী নিয়ােগ করা হলে নিয়ােগকৃত শিক্ষক/কর্মচারীর আবেদন এমপিওভুক্তির জন্য বিবেচনা করা হবে না।

ঢাকা জেলা ব্যতীত যে সকল উপজেলা/থানায় সরকারি কলেজকলেজ সমূহ রয়েছে সে সকল উপজেলা/থানায় নিয়ােগের ক্ষেত্রে উক্ত উপজেলা/থানার সরকারি কলেজ/কলেজ সমূহের অধ্যক্ষ এবং যে সকল উপজেলা/থানায় সরকারি কলেজ নেই সে সকল উপজেলা/থানার প্রতিষ্ঠানের ক্ষেত্রে এতদসংগে সংযুক্ত তালিকাভূক্ত (সংযুক্তি ‘ক’)

সরকারি কলেজের অধ্যক্ষগণ (নিজ উপজেলা/থানার দায়িত্বের অতিরিক্ত হিসেবে) সংশ্লিষ্ট জেলার বেসরকারি কলেজ এবং আলিম, ফাযিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ০৪/০২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকায় নির্ধারিত জনবল কাঠামাে মােতাবেক পদ শূন্য থাকার বিষয়টি নিশ্চিত হয়ে মহাপরিচালক এর প্রতিনিধি হবেন/মনােনয়ন দিবেন।

ঢাকা জেলার ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়ন দিবেন। মহাপরিচালক এর প্রতিনিধি হিসেবে নিমােক্ত নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

০১. শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ০৪/০২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকার অনুচ্ছেদ ৬.১(গ), ৬.২(ক), ৬.২(খ),
৬.৩(খ), ৬.৩(গ), ৬.৩ (ঘ) এবং প্রযােজ্য অন্যান্য অনুচ্ছেদ মােতাবেক কেবলমাত্র প্যাটার্ণভূক্ত শূন্য পদে শিক্ষক/কর্মচারী নিয়ােগের জন্য সুপারিশ করবেন।

এক্ষেত্রে প্রতিষ্ঠানের হালনাগাদ স্বীকৃতিপত্র/অধিভুক্তি, সর্বশেষ এমপিওশীট এবং শিক্ষক/কর্মচারীর তালিকা যাচাই করতে হবে। ০৪/০২/২০১০ তারিখের জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকায় অনুমােদিত পদের অতিরিক্ত কোন পদে অনুচ্ছেদ ২ (দুই) এর প্রতিপালন ব্যতীত নিয়ােগ/বাছাই পরীক্ষা গ্রহণে ডিজির প্রতিনিধি অংশ নিবেন না/মনােনয়ন দিবেন না।

০২. ৪/২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকার ১১(ঝ) অনুচ্ছেদ মােতাবেক বেসরকারি এমপিওভুক্ত/এমপিওবিহীন শিক্ষা প্রতিষ্ঠানে প্যাটার্ন অতিরিক্ত পদে এবং স্নাতক (সম্মান)/স্নাতকোত্তর স্তরের শিক্ষক কর্মচারী নিয়ােগের ক্ষেত্রে নিমােক্ত শর্তে ডিজির প্রতিনিধি মনােনয়ন দেয়া যাবে।

(ক) ” নিয়ােগযােগ্য পদটি এমপিওভুক্তির যােগ্য নহে, তবে সংশ্লিষ্ট পদে নিয়ােগপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ১০০% বেতন ভাতা প্রতিষ্ঠান হতে প্রদান করা হবে”- এরূপ শর্ত পত্রিকা বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকতে হবে এবং বিষয়টি ডিজি’র প্রতিনিধি মনােনয়নকালে নিশ্চিত হতে হবে।

উক্ত শর্তের বিষয়টি ডিজি’র প্রতিনিধি শিক্ষক কর্মচারী নিয়ােগ সংক্রান্ত ফলাফল শীটে উল্লেখ করবেন। নিয়ােগ অনুমােদনের রেজুলেশন এবং নিয়ােগপত্রেও উক্ত রূপ শর্ত উল্লেখ থাকতে হবে। উল্লেখিত শর্তে নিয়ােগকৃত শিক্ষক/কর্মচারী পরবর্তীতে প্যাটার্ণ ভুক্ত পদ শূন্য হলে ২ (ক) শর্ত শিথিল বলে বিবেচিত হতে পারে।

০৩. বাংলাদেশের অভ্যন্তরে নতুনভাবে কলেজ ও মাদ্রাসা স্থাপনের ক্ষেত্রে ৪/২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকা মােতাবেক প্রাপ্য পদসমূহে ইনডেক্সধারী/নিবন্ধনধারী শিক্ষক ও অন্যান্য কর্মচারী নিয়ােগে ডিজি’র প্রতিনিধি মনােনয়ন দেয়া যাবে ।

০৪. বিদ্যমান এমপিওভুক্ত ননএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বিষয় খােলার অনুমতি প্রাপ্তির পূর্বে শিক্ষক নিয়ােগ না করার বিষয়ে মন্ত্রণালয়ের ৩০/১২/২০০৯ তারিখে নং শিক্ষা/শাঃ ৯/অনুঃ স্বীঃ ৩৮/২০০৬/১৩৯৪ পরিপত্র অনুসরণ করতে হবে এবং এরূপ ক্ষেত্রে ডিজি’র প্রতিনিধি মনােনয়ন দেয়া যাবে না।

০৫. সংযুক্ত তালিকাভুক্ত কলেজের অধ্যক্ষগণ ডিজির প্রতিনিধি মনােনয়নের ক্ষেত্রে সরকারি কলেজের বিষয় ভিত্তিক শিক্ষককে ডিজির প্রতিনিধি মনােনয়ন দিবেন। এক্ষেত্রে নিজ জেলার সরকারি কলেজসমূহে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক না থাকলেই কেবলমাত্র নিকটস্থ জেলার সরকারি কলেজ হতে ডিজির প্রতিনিধি মনােনয়ন দিবেন। যে সকল বিষয়ে সরকারি কলেজের শিক্ষক নেই সেক্ষেত্রে নিমােক্তভাবে ডিজি’র প্রতিনিধি মনােনয়ন দেয়া যাবে।

(ক) কম্পিউটার শিক্ষাঃ গণিত, পদার্থ অথবা পরিসংখ্যান বিষয়ের শিক্ষক-কে মনােনয়ন দিতে হবে।

(খ) সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনাঃ হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা ও মার্কেটিং বিষয়ের শিক্ষক-কে মনােনয়ন দিতে হবে। উল্লেখ্য, অধ্যক্ষ/উপাধ্যক্ষ নিয়ােগের ক্ষেত্রে অধ্যাপক পদমর্যাদার প্রতিনিধি মনােনয়ন দিবেন।

০৬. আলিম ফাযিল ও কামিল মাদ্রাসার শিক্ষক-কর্মচারীসহ সকল পদে নিয়ােগের জন্য নির্ধারিত সরকারি কলেজের অধ্যক্ষগণ ডিজি’র প্রতিনিধি হবেন/মনােনয়ন দিবেন। শুধুমাত্র দাখিল মাদ্রাসার শিক্ষক কর্মচারী নিয়ােগের ক্ষেত্রে জেলা শিক্ষা অফিসার ডিজি’র প্রতিনিধি মনােনয়ন দিবেন।

০৭. শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ০৪/০২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকার অনুচ্ছেদ ১১(ক), ১১(খ) এবং পরিশিষ্ট ‘ঘ’
মােতাবেক কাম্য যােগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীকে শিক্ষক/কর্মচারী হিসেবে নিয়ােগের জন্য সুপারিশ করবেন।

০৮. মহিলা কোটা পূরণের ক্ষেত্রে ০৪/০২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকার অনুচ্ছেদ ৯(গ) এবং তৎপরবর্তীতে জারীকৃত নির্দেশনা পূঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করতে হবে।

০৯. প্রতিষ্ঠানের হালনাগাদ স্বীকৃতি/অধিভুক্তি এবং নিয়মিত গভর্ণিংবডি/ব্যবস্থাপনা কমিটি বিদ্যমান না থাকলে শিক্ষক-কর্মচারী নিয়ােগের সুপারিশ করা যাবে না।

১০. নিয়ােগযােগ্য পদের বিপরীতে আদালতে মামলা বিচারাধীন থাকলে ডিজি’র প্রতিনিধি মনােনয়ন দেয়া যাবে না।

১১. শিক্ষক/কর্মচারী নিয়ােগ সংক্রান্ত বাছাই পরীক্ষার সমন্বিত ফলাফল শীটে অবশ্যই ডিজির প্রতিনিধির নাম, পদবী, আইডি নম্বর ও ঠিকানা সম্বলিত সীল ব্যবহার করে তারিখসহ স্বাক্ষর করবেন।

১২. শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ০৪/০২/২০১০ তারিখে জারীকৃত জনবল কাঠামাে সংক্রান্ত নির্দেশিকার পরবর্তী কোন সংশােধনী থাকলে তাহা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

১৩. মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি হিসেবে উপরােক্ত নির্দেশাবলী পূজানুপুঙ্খভাবে প্রতিপালন ব্যতীত বেসরকারি কলেজ এবং আলিম, ফাযিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগের সুপারিশ করা হলে শিক্ষা মন্ত্রণালয়ের ১৮/০৯/২০০৬ তারিখের নং- শাঃ-৪/মামলা/৮-২৩৩/২০০৬/১১৯১ পরিপত্র মােতাবেক শৃংখলামূলক ব্যবস্থা গৃহীত হবে।

এতদসংক্রান্ত মাউশি অধিদপ্তরের ১৫/০৪/২০১২ তারিখের নং- ৭জি/১৫৮(ক-৩)/২০০৮/১৭৫৬ পরিপত্রটি এতদ্বারা বাতিল করা হলাে। আদেশ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মচারী নিয়ােগের ক্ষেত্রে প্রযােজ্য হবে না।

নিচের ছবিতে বেসরকারি কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগে মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়ন প্রসঙ্গে অফিস আদেশটি দেখুন

বেসরকারি কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসাসমূহে শিক্ষক/কর্মচারী নিয়ােগে মহাপরিচালক এর প্রতিনিধি মনােনয়ন প্রসঙ্গে অফিস আদেশটি

আপনার জন্য আরও কিছু বিজ্ঞপ্তিঃ

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ