মাধ্যমিক ও উচ্চশিক্ষাশিক্ষাঙ্গণ

বঙ্গবন্ধু ও আমাদের বিজয় শিরােনামে শিক্ষার্থীদের নিকট থেকে রচনা আহবান

ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিকট থেকে ‘বঙ্গবন্ধু ও আমাদের বিজয়’ শিরােনামে শিক্ষার্থীদের নিকট থেকে রচনা আহবান করা হয়েছে। মাউশি ওয়েবসাইটে ১৫ ডিসেম্বর ২০২০ বঙ্গবন্ধু ও আমাদের বিজয় শিরােনামে শিক্ষার্থীদের নিকট থেকে রচনা আহবান সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

মাউশি ওয়েবসাইটে বঙ্গবন্ধু ও আমাদের বিজয় শিরােনামে শিক্ষার্থীদের নিকট থেকে রচনা আহবান সংক্রান্ত  প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

মহান বিজয় দিবস ২০২০ উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও আমাদের বিজয়’ শিরােনামে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিকট থেকে নিমােক্ত বিভাগওয়ারী রচনা আহবান করা হচ্ছে:

তিন বিভাগে ৬ষ্ঠ থেকে ১১দশ শ্রেণির শিক্ষার্থীরা মহান বিজয় দিবস ২০২০ উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও আমাদের বিজয়’ শিরােনামে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। 

  • ক বিভাগ: ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা
  • খ বিভাগ: ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা
  • গ বিভাগ: ১১শ ও ১২শ শ্রেণির শিক্ষার্থীরা

রচনার জন্য প্রতি জেলার প্রতিটি বিভাগ (ক/খ/গ) থেকে একজন করে এবং জাতীয় পর্যায়ে প্রতি বিভাগে ১০ জন করে শ্রেষ্ঠ লেখককে পুরষ্কার প্রদান করা হবে।

অনুসরণীয় নিয়মাবলী:

লেখার ক্ষেত্রে শিক্ষার্থীরা A4 সাইজের (একাধিক হতে পারে) সাদা কাগজে মহান বিজয় দিবস-২০২০-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা জানিয়ে বঙ্গবন্ধু ও আমাদের বিজয়’ শিরােনামে অনধিক ১০০০ (এক হাজার) শব্দের একটি রচনা নিজ হাতে লিখবে।

শিক্ষার্থীরা রচনার নিচে বিভাগের নাম (ক/খ/গ), নিজের নাম (বাংলায়), শ্রেণি, শাখা, শিফট, রােল নম্বর, যােগাযােগের জন্য নিজের অথবা অভিভাবকের মােবাইল ও ই-মেইল নম্বর (যদি থাকে) উল্লেখ করবে।

অতঃপর রচনাটি আগামী ২৩/১২/২০২০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে দাখিল করবে।

সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান লেখার নিচে সিলসহ প্রতিস্বাক্ষর প্রদানপূর্বক আগামী ২৪/১২/২০২০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসে ই-মেইলে/ডাকযােগে প্রেরণ নিশ্চিত করবেন।

জেলা পর্যায়ে যাচাই-বাছাই কমিটি:

  • ১) আহ্বায়ক: সংশ্লিষ্ট জেলার সর্বপ্রাচীন সরকারি কলেজের অধ্যক্ষ;
  • ২) সদস্য: সংশ্লিষ্ট জেলা শহরে অবস্থিত পাবলিক পরীক্ষায় সেরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্তৃক মনােনীত একজন প্রতিনিধি যিনি বাংলা ভাল জানেন;
  • ৩) সদস্য সচিব: সংশ্লিষ্ট জেলার জেলা শিক্ষা অফিসার;

জেলা পর্যায়ে যাচাই-বাছাই কমিটির কার্যপরিধি:

ক) সংশ্লিষ্ট জেলার শিক্ষার্থীদের নিকট হতে প্রাপ্ত লেখা আগামী ২৮/১২/২০২০ তারিখের মধ্যে যাচাই-বাছাইপূর্বক প্রতি বিভাগের জন্য ২টি করে রচনা নির্বাচন করতে হবে।

খ) জেলা পর্যায় হতে নির্বাচিত লেখার তালিকাসহ মূল লেখা আগামী ২৯/১২/২০২০ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে রেজিস্ট্রি ডাকযােগে প্রেরণ করতে হবে।

রেজিস্ট্রি ডাকে প্রাপক জনাব রূপক রায়, সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন), কক্ষ নম্বর ৩২০ (তৃতীয় তলা), ১ম ব্লক, শিক্ষা ভবন, ১৬, আব্দুল গণি রােড, ঢাকা-১০০০ ঠিকানা উল্লেখ করতে হবে; এবং

গ) লেখার ফটোকপি ও অন্যান্য তথ্যাদি সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসে সংরক্ষণ করতে হবে।

শিক্ষার্থীদের নিকট থেকে রচনা আহবান সংক্রান্ত মাউশির বিজ্ঞপ্তি ডাউলোড করুন-

বিজ্ঞপ্তি ডাউনলোড

আপনার জন্য আরও কিছু জরুরী তথ্য:

দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগ বিজ্ঞপ্তিসহ শিক্ষা, চাকুরি, প্রশিক্ষণ, বৃত্তি ও দেশ-বিদেশের অফিসিয়াল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Like & Follow করে রাখুন।

চাকুরি ও বিজ্ঞপ্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ও সহযোগিতা পেতে ফেসবুক গ্রুপে যোগ দিন। YouTube চ্যানেল Subscribe করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ