পিএইচডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩

পিএইচডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩: বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পিএইচডি শিক্ষার্থীদের থেকে ট্রাস্টের আওতায় ২০২০-২০২৪ অর্থবছরে ফেলোশিপের জন্য আবেদন আহ্বান করেছে মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট। আগ্রহী প্রার্থীরা আগামী ২৪ এপ্রিল ২০২৩ থেকে ২৩ মে ২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য পি.এইচ.ডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩, আবেদন ফরম, ম্যানুয়ালসহ যাবতীয় বিষয়াদি বিস্তারিত আলোচনা করা চেষ্টা করবো। পিএইচডি স্তরের শিক্ষার্থীরা ফেলোশিপ পাওয়ার জন্য আমাদের অনেক কাজে আসতে পারে।

পিএইচডি ফেলোশিপ

মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পি.এইচ.ডি স্তরের বিভিন্ন বিষয়ে গবেষণা কাজে সহযোগিতা করার জন্য প্রতি বছর ফেলোশিপ প্রদান করে থাকে। এতে গবেষনা কাজে অনেক সহযোগিতা হয়।

সঠিকভাবে অনলাইনে আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য এবং উপযুক্ত পিএইচডি গবেষকদের ফেলোশিপ প্রদান করা হয়। আজকে আমরা এই বিষয়ে প্রয়োজনীয় সব কিছুই জানানোর চেষ্টা করবো ইনশা আল্লাহ।

পিএইচডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩

প্রতি বছরের মত এবারেও মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট পিএইচডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। ১৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রকাশিত এই বিজ্ঞপ্তি অনুযায়ী পিএইচডি গবেষকরা ২৩ মে পর্যন্ত আবেদন করার সুযোগ পাবে।

বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পি.এইচ.ডি শিক্ষার্থীদের থেকে ট্রাস্টের আওতায় ২০২০-২০২৪ অর্থবছরে ফেলোশিপের জন্য আবেদন আহ্বান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় ফেলোশিপ ও বৃত্তি প্রদানের লক্ষ্যে দেশের অভ্যন্তরস্থ সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে পিএইচডি কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে:

পিএইচডি ফেলোশিপ আবেদনের নিয়ম ও শর্তাবলি

১. পি.এইচ.ডি ফেলোশিপ ও বৃত্তি প্রদান নির্দেশিকা, ২০২২ এ বর্ণিত শর্ত, যোগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণপূর্বক শিক্ষার্থীবৃন্দ অনলাইনের মাধ্যমে (www.eservice.pmeat.gov.bd/mnp) আবেদন করবেন।

২. আগামী ২৪ এপ্রিল ২০২৩ খ্রি: হতে ২৩ মে ২০২৩ খ্রি: তারিখ রাত ১২.০০ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর আবেদন প্রেরণের কোন সুযোগ থাকবে না।

৩. সমগ্র শিক্ষা জীবনে ন্যূনতম ২টি প্রথম বিভাগ (জিপিএ ৫ স্কেলে ৩.৫০ এবং ৪ স্কেলে ৩.০০) থাকতে হবে। বৃত্তির জন্য আবেদনের সর্বশেষ তারিখে বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে।

৪. অনলাইনে আবেদনপত্রের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত অনুলিপি ও পিএইচডি রেজিস্ট্রেশনের কপি সংযোজন (Upload) করতে হবে।

৫.আবেদনকারী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগ প্রধানের প্রত্যয়ন এবং সরকারি/আধা-সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের কপি সংযোজন (Upload) করতে হবে।

৬. কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যে কোনো আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।

৭. বিস্তারিত জানতে ওয়েবসাইট হতে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট পি.এইচ.ডি ফেলোশিপ ও বৃত্তি প্রদান নির্দেশিকা, ২০২২ দেখা যেতে পারে।

পি.এইচ.ডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩ সংক্রান্ত অফিসিয়াল বিজ্ঞপ্তি পাওয়ার জন্য নিচের ছবিটি দেখুন।

পিএইচডি ফেলোশিপ বিজ্ঞপ্তি ২০২৩

পিএইচ.ডি ফেলোশিপ সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার জন্য হট লাইন: ০১৭৭৮৯৫৮৩৫৬, ০১৭৭৮৯৬৪১৫৬ নম্বরের যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *