পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পাচ্ছেন ৮০০০ টাকার সুদবিহীন ঋণ

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পাচ্ছেন ৮০০ টাকা ঋণ: দেশের সর্ব মোট ২৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক চল্লিশ হাজার অসচ্ছল শিক্ষার্থীকে সুদবিহীন ঋণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইউজিসি। আগাশী জানুয়ারি মাসেই পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পাচ্ছেন এই ঋণ।

চৌঠা নভেম্বর বুধবার অনলাইন প্লাটফর্ম আয়োজিত এক সভায় দেশের ৩৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য বিনা সুদে অর্থ সহায়তা দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে বিশ্বস্ত সূত্র বাংলা নোটিশ ডটকমকে নিশ্চিত করেছে বিশ্বস্ত সূত্র;  ‌

২০২০-২১ অর্থবছর থেকে শিক্ষার্থীদের বিনা সুদে ঋণ কর্মসূচির জন্য বার্ষিক বরাদ্দের বিপরীতে অগ্রিম হিসেবে এই খাতে সংশোধিত বাজেটে বরাদ্দ দেয়া হবে মর্মে জানা যায়।

সফটলোন অনুমোদন কমিটির সুপারিশের ভিত্তিতে আট হাজার টাকা পর্যন্ত শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে ৩১ জানুয়ারির মধ্যে বরাদ্দ দেওয়া হবে।

শিক্ষার্থীরা তাদেরকে প্রদেয় ৮০০০ সুদবিহীন ঋণ বিশ্ববিদ্যালয় খোলার পর চারটি সহজ কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে। ‌

অনলাইন পোর্টালে আয়োজিত সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন শিক্ষার্থীদের ঋণদান কর্মসূচি মত যুগোপযোগী উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা বর্তমান সময়ে একটি অতি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করতে পারবে।

কোভিড-১৯ মহামারীর পরিস্থিতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ করার জন্য নয় আগস্ট দেশের ৩৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্টফোন কিনতে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা উপাচার্যদের কাছে নির্দেশনা দেয় ইউজিসি।

এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়সমূহ নিজস্ব যাচাই-বাছাই করে প্রায় ৪১ হাজার ৫০০ একজন অসচ্ছল শিক্ষার্থী তালিকা ইউজিসিতে পাঠায়।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ঋণ সুবিধার বাইরে রয়েছে।

শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত সফটলোন এর পরবর্তী তথ্য সবার আগে পেতে বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং বাংলা নোটিশ ডট কম প্রতিদিন ভিজিট করুন;

সবসময় বস্তুনিষ্ঠ সংবাদের সাথে বাংলা নোটিশ ডট কম।

আপনার জন্য আরও কিছু খবর-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *