পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ

এসএসসি ও দাখিল ২০২২ এর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য প্রণীত এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান এর উত্তর– পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ নিয়ে হাজির হলাম। তোমরা যারা সরকারি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাসমূহের দশম শ্রেণীতে অধ্যায়নরত আছো তোমাদের ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জীব বিজ্ঞান বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছিল। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য দশম শ্রেণীর জীব বিজ্ঞান ৫ম সপ্তাহের এসাইনমেন্ট এর বাছাই করা একটি নমুনা উত্তর দেওয়া হল।

দশম শ্রেণীর জীব বিজ্ঞান বিষয়ের ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য প্রণীত এই উত্তরটি/সমাধানটি (পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ) অনুসরণ করে তোমরা মূল্যায়নে সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি।

দাখিল ১০ম শ্রেণি ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান

দাখিল স্তরের সরকারি বেসরকারি মাদ্রাসা সমূহ নিয়ে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য জীবন বিজ্ঞান পাঠ্যবই থেকে পঞ্চম সপ্তাহে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এটি তাদের জন্য জীববিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট। ধারাবাহিকভাবে এই বিষয়ে থেকে সর্ব মোট আটটি অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

দাখিল ১০ম শ্রেণীর ৫ম সপ্তাহের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষার্থীরা নির্ধারিত শিখনফল ও বিষয়বস্তু অনুযায়ী অধ্যয়ন করার পর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

মূল্যায়ন রুবিকস অনুযায়ী সর্বমোট ২০ নম্বরের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে যার মধ্যে ১৬ থেকে ২০ প্রাপ্ত শিক্ষার্থীরা অতি উত্তম, ১৪ থেকে ১৫ প্রাপ্ত শিক্ষার্থীরা উত্তম, ১০ থেকে ১৩ প্রাপ্ত শিক্ষার্থীরা ভালো, এবং ০ থেকে ৯ প্রাপ্ত শিক্ষার্থীদের অগ্রগতির প্রয়োজন হিসেবে মূল্যায়িত হবে।

১. সঠিকভাবে রক্তচাপ গোপাল শ্রেণির পরিমাপ করতে পারবে; এবং

২. বিশ্রামরত অবস্থায় এবং শরীরচর্চার রক্তপাত চাপবো পালস রেট পরিমাপ করতে এবং দুই অবস্থানে পরিমাপকৃত রক্তচাপও পালস রেট বিশ্লেষণ করতে পারবে।

তোমাদের জন্য জীব বিজ্ঞান পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিস্তারিত দেয়া হলো এবং অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ উল্লেখ করা হলো।

শ্রেণিঃ দাখিল ১০ম, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, এ্যাসাইনমেন্ট নং-১, সর্বমোট নম্বরঃ ২০, অধ্যায় ও শিরোনামঃ ৬ষ্ঠ (জীবে পরিবহন)

অ্যাসাইনমেন্টঃ পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান।

শিখনফল ও বিষয়বস্তুঃ

  • ১. সঠিকভাবে রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে পারব;
  • ২. বিশ্রামরত অবস্থায় এবং শরীরচর্চার পর রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে এবং দুই অবস্থানে পরিমাপকৃত রক্তচাপ ও পালস রেট বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা ও সংকেতঃ

১. পালস রেট বা নাড়িস্পন্দন পরিমাপের পদ্ধতি যথাযথভাবে অনুসরণ কর (জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের পৃষ্ঠা ১৫০-১৫১ দ্রষ্টব্য)।

২. প্রথমে খাতায় নিচের মতাে ছক আঁকতে হবে :

অবস্থা/ধাপ পালস রেট (প্রতি মিনিটে)
১) শােয়া অবস্থায়
২) বসা অবস্থায়
৩) দাঁড়ানাে অবস্থায়
৪) পাঁচ মিনিট
৫) দ্রুতবেগে হাঁটার পরে

৩. পরিবারের একজন সুস্থ্য সদস্যকে তােমার পরীক্ষণে অংশ নিতে অনুরােধ করবে। তােমার নির্দেশনা বুঝতে সক্ষম এমন ব্যক্তি হতে হবে। তাঁকে পুরাে বিষয়টি বুঝিয়ে বলার পর তিনি সম্মতি দিলে পরীক্ষণ শুরু করা যাবে।

৪. সাবধানতা: অনুমতি ছাড়া কারাে উপর পরীক্ষণ করা যাবে না। নিজের উপর পরীক্ষণ করা যাবে না।

৫. পরীক্ষণাধীন ব্যক্তিকে পরীক্ষণের পূর্বে ৬ ঘন্টা চা-কফি বা ধূমপান থেকে বিরত থাকতে হবে। তাঁকে পরীক্ষণের সময় শান্ত ও শিথিল (relaxed) থাকতে হবে। তাই সকালে ঘুম থেকে ওঠার পরপর পরীক্ষণটি করার আদর্শ সময়।

৬. উপরের ছক অনুসারে প্রথমে শােয়া অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে। তারপর যথাক্রমে বসা ও দাঁড়ানাে অবস্থায় পাঠ নিতে হবে এবং ছকে লিখতে হবে।

৭. সবশেষে পাঁচ মিনিট দ্রুতবেগে হীটার পরে দাঁড়ানাে অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে। উল্লিখিত ছক ব্যবহার করে লেখচিত্র আঁকতে হবে। উদাহরণ: শােয়া, বসা, দাঁড়ানাে এবং হাঁটার পরে প্রতি মিনিটে পালস রেট যদি যথাক্রমে ৭০, ৭৫, ৮৫ এবং ১০০ হয় তাহলে তার লেখচিত্রটি উপরে প্রশ্নে দেওয়া আছে;

৮. বিভিন্ন অবস্থায় পালস রেটের পার্থক্য কেন হয় তা ব্যাখ্যা করতে হবে। | [সর্বনিম্ন ৩০ থেকে সর্বোচ্চ ৫০ শব্দে]

এসএসসি, দাখিল ২০২২ (১০ম শ্রেণি) ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান এর উত্তর

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স গুলো অনুসরণ করে তোমাদের জন্য দাখিল দশম শ্রেণীর পঞ্চম সপ্তাহের জীবন বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজে বা এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ

রক্ত প্রবাহের সময় ধমনীর গাত্রে যে পার্শ্বচাপ সৃষ্টি হয় তাকে রক্তচাপ বলে  হৃদপিন্ডের সংকোচন বা সিস্টোল অবস্থায় ধমনীর গাত্রের রক্ত চাপের মাত্রা সর্বাধিক থাকে একে সিস্টোলিক চাপ বলে হৃদপিন্ডের প্রসারণক তথা ডায়াস্টোল অবস্থায় রক্তচাপ সবচেয়ে কম থাকে একে ডায়াস্টোলিক চাপ  বলে দুধরনের রক্তচাপের পার্থক্যকে ধমনীঘাত বা নাড়িঘাত চাপ বলা হয় সাধারণত সুস্থ অবস্থায় হাতের কব্জিতে পালস রেট তথা হৃৎস্পন্দনের হার প্রতি মিনিটে ১০০ হাতের কব্জিতে হালকা করে চাপ দিয়ে ধরে পালস রেট  নির্ণয় করা হয়

নিচে আমার পরিবারের একজন সদস্যের ( আমার আব্বু) হাতের পালস রেট নির্ণয় করা হলো এ পরীক্ষাটি তিনি ঘুম থেকে ওঠার পর করেছিলাম কারণ পরীক্ষাটি করার সময় ব্যক্তিকে পরীক্ষণ এর পূর্বে অন্তত ৬ ঘন্টা চা, কফি, ধূমপান থেকে দূরে থাকতে হয়

নিচে  তার বিভিন্ন সময়ে তথা শোয়া, হাটা, বসা৫ মিনিট দৌড়ানোর পর পালস রেট নির্ণয় করে উল্লেখ করা হলঃ

শারীরিক অবস্থা 

পালস রেট( প্রতি মিনিটে)
. শোয়া ৭০
. বসা ৮০
. দাঁড়ানো  ৯০
. মিনিট দ্রুতবেগে হাঁটা ১১৫

উল্লেখিত ছক ব্যবহার  করে বিভিন্ন সময় বিভিন্ন অবস্থায় প্রতি মিনিটে পালস রেট এর লেখচিত্র নিম্নরুপঃ

বিভিন্ন সময় বিভিন্ন অবস্থায় প্রতি মিনিটে পালস রেট

বিভিন্ন সময়ে তাঁর পালস রেট বিভিন্ন রকম এর কারণ হচ্ছে তিনি সেই সময়গুলোতে আলাদা আলাদা শারীরিক অবস্থায় ছিলেন শোয়া অবস্থায় তার শারীরিক কর্মকাণ্ড  সবচেয়ে কম এজন্য তার পালস রেট শোয়া অবস্থায় সবচেয়ে কম  বসা অবস্থায় তার বসার জন্য শক্তির প্রয়োজন হয়েছে, শারীরিক কর্মকান্ড বেড়েছে তাই পালস রেট শোয়া অবস্থার চেয়ে বেড়েছে দাড়ানো অবস্থায় তার শারীরিক কর্মকাণ্ডের জন্য শক্তি বসা অবস্থা চেয়ে বেশি প্রয়োজন ছিলো তাই পালস রেট বসা অবস্থার চেয়ে বেড়েছে দ্রুতবেগে হাঁটা অবস্থায় তার শারীরিক কর্মকাণ্ড বেড়েছে, হৃদয়পিন্ডের গতি বেড়েছে  তাই পালস রেটও অবস্থায়  সবচেয়ে বেড়ে ১১৫ হয়েছে 

এই ছিল তোমাদের এসএসসি, দাখিল ২০২২ (১০ম শ্রেণি) ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান এর উত্তর-

পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান।

আরো দেখুন-

অনুমতিবিহীন বাংলা নোটিশ এর কোন তথ্য কপি করে কোন ওয়েবসাইটে ইউটিউব চ্যানেলে প্রকাশ করলে সাথে সাথেই গুগলে কপিরাইট ক্লেইম করা হবে। তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে।

এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *