নতুন ক্যারিকুলাম বিষয় ভিত্তিক মূল্যায়নে চালু হলো অ্যাপ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি নতুন ক্যারিকুলাম মূল্যায়ন ও রেকর্ড সংরক্ষণের জন্য চালু করলো নৈপূণ্য নামে একটি অ্যাপ্লিকেশন। শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকগণ এই সফটওয়্যার ব্যবহার করে ষষ্ট ও সপ্তম শ্রেণির মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ করবেন এবং বিষয় ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ০২ নভেম্বর ২০২৩ একটি বিজ্ঞপ্তির মাধ্যমে নৈপুণ্য অ্যাপ ব্যবহার সংক্রান্ত তথ্যটি সকলকে অবগত করণের জন্য প্রকাশ করে।

নতুন ক্যারিকুলাম বিষয় ভিত্তিক মূল্যায়ন

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষর্থীদের মূল্যায়নের জন্য ‘নৈপুণ্য’ অ্যাপ ব্যবহারের গাইডলাইন সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ ও রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়-

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালুকৃত মূল্যায়ন পদ্ধতিতে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট কার্ড প্রস্তুতের সুবিধার্থে ‘এটুআই’ এর কারিগরী সহায়তায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ‘নৈপুণ্য নামে একটি অ্যাপ উন্নয়ন করা হয়েছে।

অ্যাপটি আগামী ০৪ নভেম্বর ২০২৩, সকাল ১০ টা থেকে উন্মুক্ত করা হবে। উক্ত ‘নৈপুণ্য” অ্যাপটির ওয়েব ভার্সন ব্যবহার সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশনা তৈরি করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে আগামী ০৪/১১/২০২৩ থেকে ০৮/১১/২০২৩ তারিখের মধ্যে ‘নৈপুণ্য’ অ্যাপে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

এমতাবস্থায়, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অ্যাপটির ওয়েব ভার্সন ব্যবহার সংক্রান্ত গাইডলাইন বা নির্দেশনা অনুযায়ী আগামী ০৪/১১/২০২৩ থেকে ০৮/১১/২০২৩ তারিখের মধ্যে ‘নৈপুণ্য’ অ্যাপে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নৈপুণ্য’ অ্যাপে রেজিস্ট্রেশন ও ব্যবহার সংক্রান্ত বিজ্ঞপ্তি

বাংলা নোটিশ ডট কম পাঠকদের জন্য নৈপুণ্য’ অ্যাপে রেজিস্ট্রেশন ও ব্যবহার সংক্রান্ত বিজ্ঞপ্তিটি নিচের ছবিতে দেওয়া হল। বিস্তারিত জানতে নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে সব কিছু জানতে পারবেন।

নৈপুণ্য অ্যাপের মাধ্যমে মূল্যায়ন নির্দেশনা

শিক্ষা সংক্রান্ত সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর সাথেই থাকুন। আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেইজে যুক্ত হোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *