‘নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

বাংলাদেশের বহুল ব্যবহৃত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন তা নিয়ে আজকের বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা আপনাদের নগদ একাউন্টের পিন কোড হারিয়ে ফেলেছেন বা ভুলে গেছেন অথবা নতুন করে পিনকোড রিসেট করতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের ডাক বিভাগের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ বর্তমান সময়ের একটি পরিচিত মোবাইল ব্যাংকিং সার্ভিস। প্রাথমিক ও মাধ্যমিক উপবৃত্তি,  বৃত্তি  ও সরকারের বিভিন্ন ভাতা বর্তমানে ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।

‘নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

কিন্তু বেশিরভাগ সময়ই এর ব্যবহারকারীরা অসাবধানতাবশত তাদের পিনকোড হারিয়ে ফেলে অথবা ভুলে যায় অথবা খোলার সময় এজেন্ট বা সহায়তাকারী ব্যক্তি কর্তৃক দেওয়া পিন কোডটি পায়না। এই সমস্যা সমাধানের জন্য বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য আজকের আর্টিকেল।

এখান থেকে আপনি জানতে পারবেন কিভাবে পিন কোড হারিয়ে ফেললে অথবা পিন কোড ভুলে গেলে অথবা নতুন করে পিনকোড রিসেট করতে হলে আপনাকে কি করতে হবে এবং কিভাবে করতে হবে।

আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেলে বা হারিয়ে ফেলে অথবা পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করার জন্য আপনাকে ইউএসএসডি মেনু ব্যবহার করে খুব সহজেই তা সম্পন্ন করতে পারবেন।  নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন অথবা হারিয়ে ফেললে পুনরুদ্ধার সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে ধাপে ধাপে বর্ণনা করা হলো।

নগদ একাউন্টের হারিয়ে যাওয়া পিন কোড পুনরুদ্ধার পদ্ধতি

বাংলাদেশের বহুল ব্যবহৃত জনপ্রিয় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস নগদ এর পিন কোড পুনরুদ্ধার করার জন্য নিচের ধাপে ধাপে দেওয়া পদ্ধতিগুলো অনুসরণ করুন।

ধাপ-১ঃ আপনার মোবাইলের *167# ডায়াল করুন। (ডায়াল বাটনে ক্লিক করার পর আপনার সামনে নগদ এর মোবাইল ইউএসএতে মিনু চালু হবে)

ধাপ-২ঃ অ্যানসার বাটনে ক্লিক করে পিন রিসেট করার জন্য 8 (আট) লিখে সেন্ড করুন। (আপনার সামনে দুটো অপশন আসবে (১. Forgot PIN, ২. Change PIN) । যেহেতু পিনকোড হারিয়ে ফেলেছেন সেহেতু ১ সিলেক্ট করুন।

ধাপ-৩ঃ আগত মিনু থেকে এক লিখে পুনরায় সেন্ড বাটন চাপুন।

ধাপ-৪ঃ এখানে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর প্রদান করুন। যে আইডি দিয়ে একাউন্ট খোলা হয়েছে। ধরুনঃ আপনার এনআইডি নম্বরটি 456465484564 তাহলে উক্ত নম্বরটি টাইপ করে সেন্ড বাটন চাপুন।

ধাপ-৫ঃ এখানে আপনার জন্ম সালটি লিখুন। যেমনঃ 1993 তারপর সেন্ড বাটনে ক্লিক করুন।

ধাপ-৬ঃ এই ধাপে আপনি গত তিন মাসে কোনো ধরণের লেনদেন করে থাকলে ১ লিখুন না করে থাকলে ২ লিখে সেন্ড করুন। (আমি লেনদেন করেছি তাই ১ লিখে সেন্ড করতে হবে। আপনি লেনদেন না করে থাকলে শুধুমাত্র ২ লিখে সেন্ড করে দিবেন।)

গত ৯০ দিনের মধ্যে আপনার একাউন্ট থেকে কোনাে লেনদেন করে থাকলে “হা” সিলেক্ট করুন, কোনাে লেনদেন না করে থাকলে “না” সিলেক্ট করুন (লেনদেন যাচাইকরণের উদ্দেশ্যে, পূর্ববর্তী ৯০ দিনের লেনদেনের ইতিহাস পর্যবেক্ষণ করা হবে)

ধাপ-৬ এর ০১ঃ লেনদেন করে থাকলে কি ধরনের লেনদেন করেছিলেন সেটা সিলেক্ট করুন এবং লেনদেনের পরিমাণ লিখুন; আপনার দেওয়া সকল তথ্য ঠিক থাকলে, আপনার যে নাম্বারে নগদ একাউন্ট আছে সেই নাম্বারে একটি কনফার্মেশন ম্যাসেজ পাবেন

ধাপ-৭ঃ *167# আবার ডায়াল করে আপনার নগদ একাউন্টের পিন রিসেট করে নিন।

ধাপ-৮ঃ “নিউ পিন” এর জায়গায় ৪ সংখ্যার একটি নতুন পিন নাম্বার আপনি নিজে সেট করবেন;

ধাপ-৯ঃ “কনফার্ম পিন” এর জায়গায় পুনরায় নতুন পিন নাম্বার দিয়ে কনফার্ম করবেন।

নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন বা রিসেট করার পদ্ধতি

এখন আমরা জানবো নগদ একাউন্টের টেম্পোরারি পিন দিয়ে অথবা পূর্বের পিন নম্বর দিয়ে কিভাবে আপনার পিন কোড রিসেট করবেন। এর জন্য নিচের ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করুন। নগদ গ্রাহকগণ খুব সহজে এখন পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করতে পারবেন।

১। আপনার নগদ একাউন্টের পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করতে *167# ডায়াল করে নগদ মেন্যুতে প্রবেশ করুন,

২। পিন রিসেট অপশন এর জন্য ৮ সিলেক্ট করুন তারপরে ২ সিলেক্ট করুন,

৩। এখানে আপনার বর্তমান পিনটা দিন,

৪। তারপর নতুন যে পিনটা সেট করতে চান সেটা লিখুন,

৫। আরও একবার নতুন পিনটা লিখে পিন চেঞ্জ বা পিন পরিবর্তন নিশ্চিত করুন।

নগদ কখনও আপনার একাউন্টের পিন এবং এসএমএস এ আসা ৬ সংখ্যার নাম্বার জানতে চাইবেনা। টেলিফোনে কাউকে এইসব গােপনীয় তথ্য দিবেন না।

উপরুক্ত নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে আপনার নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন করতে পারবেন অথবা পিনকোড হারিয়ে গেলে সেটা পুনরুদ্ধার করতে পারবেন। এছাড়া অন্য কোন জটিলতায় সরাসরি নগদ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন;

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

‘নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *