দাখিল ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশিত

অ্যাসাইনমেন্ট প্রকাশ্যে ধারাবাহিকতায় দাখিল ২০২২ পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দাখিল ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারিত ২০২২ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্টে সরকারি বেসরকারি মাদ্রাসা সমূহের অধ্যায়নরত দাখিল দশম শ্রেণির শিক্ষার্থীদের আরবি প্রথম পত্র, উচ্চতর গণিত, রসায়ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবই থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

মাদ্রাসা অধ্যায়নরত শিক্ষার্থীরা যথাযথ নিয়ম অনুসরণ করে ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট যথানিয়মে জমা দিবে। 

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন ছক ২০২১ ডাউনলোড করে নির্ধারিত নিয়মে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বিতরণ করে তা মূল্যায়ন পূর্বক এনসিটিবি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত নির্দেশনা অনুসরণ করে তথ্য সংরক্ষণ করবেন।

দাখিল ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট

মহামারী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক নির্ধারিত ২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে নির্ধারণ করা ধারাবাহিক অ্যাসাইনমেন্টের সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয় ৭ জুলাই ২০২১;

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেশের সরকারি-বেসরকারি মাদ্রাসাসমূহ অধ্যায়নরত দাখিল দশম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত বিষয় সমূহ এবং এসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য দেওয়া হল।

শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সরকার সপ্তাহের মাদ্রাসা শিক্ষার্থীদের দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবে।

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষে মাদ্রাসার নতুন দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ মাদরাসা শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের জন্য প্রথম পর্যায়ে (সূত্রোক্ত ১) ৮টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি এবং উল্লেখিত ৮টি বিষয়সহ দ্বিতীয় পর্যায়ে (সূত্রোক্ত ২) ২৫টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাসকৃত মূল্যায়ন রুব্রিক্সসহ ষষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত আরবি (১ম পত্র), তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, রসায়ন ও উচ্চতর গণিত (১ম পত্র) বিষয়ের অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হলো।

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট আরবি ১ম পত্র

২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা ষষ্ঠ অ্যাসাইনমেন্ট দশম শ্রেণীর আরবি প্রথম পত্র অর্থাৎ আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া  থেকে একটি নির্দেশ দেয়া হয়েছে। একটি মাদ্রাসার দশম শ্রেণীর আরবি প্রথম পত্র পাঠ্যবইয়ের প্রথম অ্যাসাইনমেন্ট।

আরবি প্রথম পত্র প্রথম অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুবিক্স অনুযায়ী সর্বমোট ১৬ নম্বর এর মধ্যে ০ থেকে ৭ প্রাপ্ত শিক্ষার্থীরা অগ্রগতি প্রয়োজন, ৮ থেকে ১০ প্রাপ্ত শিক্ষার্থীরা ভালো, ১১ থেকে ১২ প্রাপ্ত শিক্ষার্থীরা উত্তম, ১৩ থেকে ১৬ প্রাপ্ত শিক্ষার্থীরা অতি উত্তম হিসেবে মূল্যায়িত হবে।

নিচের ছবিতে দাখিল দশম শ্রেণীর আরবি প্রথম পত্র বিষয়ে প্রথম এসাইনমেন্ট উল্লেখ করা হলো। 

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট আরবি ১ম পত্র, bpsc website, call centre, funny websites,
office desk,

স্তরঃ দাখিল পরীক্ষা ২০২২, শ্রেণিঃ দাখিল ১০ম, বিভাগঃ সকল, বিষয়ঃ আরবি প্রথম পত্র (আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া), এ্যাসাইনমেন্ট নং-১

অ্যাসাইনমেন্টঃ العدل و الإنصاف في الأسلاد

বিষয়বস্তুঃ الوحدة الثالثة الدرس الأول العدل و الإنصاف

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা, ধাপ ও পরিধিঃ

(۱) بيان المواضيع التالية : أ. تعريف عمر بن الخطاب رضی ب – تعريف علي رضي الله عنه ج- حكم شريح بن الحارث الكندي في قضية عمر بن الخطاب رضي الله عنه و الأعربی د. قصة قضية بين علي رضي الله عنه و الذمي ۲ – كتابة (صحيح) إذا كانت العبارة

صحيحة أقر (خطأ) إذا كانت العبارة خاطئة مع تصحيح الخط : أ- إذا إشترى الإنسان حيوانا صحيحة لا يجوز له أن يعيده لصاحبه ب. لم ينفع غمر بن الخطاب ثمن الفرس . ج- لم يخطئ غمر رضي الله عنه

عندما اختار شريخا لمنصب القضاء د. كم عمر بن الخطاب رضي الله عنه بين علي رضي الله عنه و الذمي۔

(۳) نغز جنع من المفرد ثم تكوين جملة مفيدة بها المفرد الجمغ الجملة غيب :

أمير : صاحب”: القضاء (4)

ذكر مرادف الكلمات الاتية الكلمة المذكورة الكلمة المرادفة إشتری : الفرسن : معيب :

নির্দেশকঃ

بيان المواضيع التالية : ب- تعريف عمر بن الخطاب رضي الله عنه ب – تعريف علي رضی ح. حكم شريح بن الحارث الكندي في قضية عمر بن الخطاب رضي الله عنه و الأعربي ذ. قصة قضية بين علي رضي الله عنه و الذمي

كتابة (صحيح) إذا كانت العبارة صحيحة أو (خطأ) إذا | كانت العبارة خاطئة من تصحيح الخط : ات۔ إذا اشترى الإنسان حيوانا صحيحة لا يجوز له أن يعيده الصاجبه ث- لم ينفغ عمر بن الخطاب من الفرس . ح- لم يخطئ غمز رضي الله عنه عندما اختار شريخا لمنصب القضاء نے حکم عمر بن الخطاب رضي الله

عنه بين غلى زضي الله عنه و الأمي . ذكر جمع من المفرد ثف تكوين لجملة مفيدة بها الخنتة تكوني أجنغ أمير :

صاحب: القضاء ذكر مرادف الكلمات الاتية العلمية المنورة العلمية المرادفة اشتری : الفرسن : معيب :

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ষষ্ঠ সপ্তাহে দাখিল দশম শ্রেণির শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় থেকে একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে যেখানে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা গ্রহণ সংক্রান্ত বিভিন্ন তথ্য গ্রহণ করার পর অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

একটি দশম শ্রেণির শিক্ষার্থীদের আইসিটি পাঠ্য বইয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এবং এরপর সর্ব মোট আটটি অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে এই বিষয়ের উপর।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অ্যাসাইনমেন্টের ১৬ নম্বর এর মধ্যে ১২ থেকে ১৬ প্রাপ্ত শিক্ষার্থীরা অতি উত্তম, ১১ থেকে ১২ প্রাপ্ত শিক্ষার্থীরা উত্তম, ৮ থেকে ১০ প্রাপ্ত শিক্ষার্থীরা ভালো, এবং ০ থেকে ৭ পাওয়া শিক্ষার্থীরা অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত হবে।

নিচের ছবিতে দাখিল দশম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,  security systems, grameenphone international call rate, butex admission circular, dbbl nexus card,

স্তরঃ দাখিল পরীক্ষা ২০২২, শ্রেণিঃ দাখিল ১০ম, বিভাগঃ সকল, বিষয়ঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), এ্যাসাইনমেন্ট নং-১

অ্যাসাইনমেন্টঃ “অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা,আমাদের। জীবনকে করেছে গতিময়” নিজেসহ পরিবারের সদস্যদের বিভিন্ন অনলাইনভিত্তিক সেবা গ্রহণের আলােকে একটি রিপাের্ট প্রণয়ন।

শিখনফল ও বিষয়বস্তুঃ অধ্যায়: • বাংলাদেশে ইলানিং এর গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। • বাংলাদেশে ইগভর্ন্যান্সের প্রয়ােজনীয়তা ব্যাখ্যা করতে পারবে। • বাংলাদেশে ইসার্ভিসের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। • বাংলাদেশে ইকমার্সের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): অনলাইনভিত্তিক সেবার ধারণা ই-গভর্ন্যান্স এর গুরুত্ব ব্যাখ্যা পরিবারের সদস্যের ই-সেবা গ্রহণের সুযােগসমূহ উল্লেখ করে বর্ণনা কোভিড কালে তুমি অনলাইন সেবা নিয়ে কীভাবে লেখাপড়া চালিয়ে যাচ্ছ তার বর্ণনা।

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট রসায়ন

দাখিল দশম শ্রেণীর অন্যান্য বিষয়ের সাথে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রাণরসায়ন পাঠ্যবইয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর সাথে। শিক্ষার্থীরা ২০২২ সালের দাখিল পরীক্ষার রসায়ন বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ষষ্ঠ সপ্তাহের জন্য অধ্যয়ন করার পর নির্ধারিত কাজটি সম্পন্ন করবে। 

সর্বমোট ১৬ নম্বর পয়েন্টের মধ্যে মূল্যায়ন রুবিকস অনুযায়ী শিক্ষার্থীরা যথাযথভাবে লিখতে পারলে শিক্ষকগণ তাদের অতি উত্তম, উত্তম,  ভালো,  ও অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।

নিচের ছবিতে ষষ্ঠ সপ্তাহে দাখিল দশম শ্রেণির শিক্ষার্থীদের রসায়ন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো। 

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট রসায়ন, garnier face wash, mirrorless camera, bcs job circular, bangladesh film archive, begum rokeya university admission,
banbeis gov bd,

স্তরঃ দাখিল পরীক্ষা ২০২২, শ্রেণিঃ দাখিল ১০ম, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, এ্যাসাইনমেন্ট নং-১

অ্যাসাইনমেন্টঃ

রাসায়নিক গুদাম থেকে প্রায়ই দুর্ঘটনার কথা শােনা যায়। এ ধরনের দুর্ঘটনা ঘটে সাধারণত আগুনের সংস্পর্শে রাসায়নিক দ্রব্যটি আসার কারণে। রাসায়নিক দ্রব্যাদির যথাযথভাবে সংরক্ষণ না করার কারণে এ ধরনের দুর্ঘটনায় জানমালের প্রচুর ক্ষতি হয়।

আমরা যখন পরীক্ষাগারে বিভিন্ন রাসায়নিক দ্রব্য নিয়ে কাজ করি তখনো এ ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ প্রেক্ষিতে তােমার বিদ্যালয়ের ল্যাবরেটরিকে নিরাপদ রাখা এবং দুর্ঘটনা রােধ করার উপায় সংক্রান্ত একটি পরিকল্পনা প্রণয়ন কর।

শিখনফল/বিষয়বস্তুঃ রসায়ন পাঠের গুরুত্ব ব্যাখ্যা করতে পারব। প্রকৃতি ও বাস্তব জীবনের ঘটনাবলি রসায়নের দৃষ্টিতে ব্যাখ্যা করতে আগ্রহ প্রদর্শন করব।

নির্দেশনা/সংকেতঃ ল্যাবরেটরিতে নিরাপদ উপকরণের বর্ণনা। রাসায়নিক দ্রব্যের বিভিন্ন সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা ল্যাবরেটরির রাসায়নিক দ্রব্যেকে নিরাপদ উপায়ে সাজানাের ধারণা ব্যাখ্যা রাসায়নিক দুর্ঘটনা রােধ করার উপায় বর্ণনা পাঠ্যবইয়ের প্রথম অধ্যায়ের আলােকে প্রতিবেদন লিখা।

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত

বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের রসায়ন পাঠ্যবইয়ের সাথে উচ্চতর গণিত বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে দাখিল ২০২২ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে।

শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট উল্লেখিত শিখনফল বা বিষয়বস্তু অনুযায়ী অধ্যায়ন করার পর ষষ্ঠ সপ্তাহে উচ্চতর গণিত বিষয়ের নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে অন্যান্য বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

নিচের ছবিতে দাখিল দশম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণির উচ্চতর গণিত বিষয়ের প্রশ্ন উল্লেখ করা হলো

দাখিল ১০ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত,

স্তরঃ দাখিল পরীক্ষা ২০২২, শ্রেণিঃ দাখিল ১০ম, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ উচ্চতর গণিত, এ্যাসাইনমেন্ট নং-১

এ্যাসাইনমেন্টঃ

(উপরের ছবিতে উল্লেখিত চিত্রটি লক্ষ করুন)

ক) k এর মান নির্ণয় কর। |

খ) যদি 2y -X – 6 = 0 সরলরেখাটি CD রেখাকে P বিন্দুতে এবং y ও X অক্ষকে যথাক্রমে R ও Q বিন্দুতে ছেদ করে, তবে APQC এর ক্ষেত্রফল নির্ণয় কর।

গ) R বিন্দুগামী ও CD এর সমান্তরাল রেখার ] সমীকরণচিত্রাঙ্কক্ষ কর;

ঘ) ACQE একটি সামান্তরিক হলে, E বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করে xy সমতলে ( হক কাগজে) বিন্দু পাতন পূর্বক সামান্তরিকটি অঙ্কন কর এবং তিনটি ভিন্ন উপায়ে এর ক্ষেত্রফল নির্ণয় কর।

শিখনফল ও বিষয়বস্তুঃ

১. সমতলে কার্তেসীয় স্থানাক্ষের ধারণা ব্যাখ্যা করতে পারবে।

২. দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব নির্ণয় করতে পারবে।

৩. সরলরেখার সমীকরণ নির্ণয় করতে পারবে।

৪. স্থানাঙ্কর মাধ্যমে ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবে।

৫. বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের মাধ্যমে ত্রিভুজ ও চতুর্ভুজের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবে।

৬. বিন্দুপাতনের মাধ্যমে ত্রিভুজ ও চতুর্ভুজ সংক্রান্ত জ্যামিতিক অর্জন করতে পারবে।

নির্দেশনা (সংকেত/খাল/পরিধি):

ক) AC সরলরেখার সমীকরণ নির্ণয় করবে। সমীকরণে B বিন্দু বসাতে হবে।

খ) CD ও AQ সরলরেখার সমীকরণদ্বয় সমাধান করে P বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে।

গ) CD এর ঢাল নির্ণয় করে R বিন্দুগামী CD এর সমান্তরাল রেখার সমীকরণ নির্ণয় করবে।

ঘ) AC ও QE এর ঢাল সমান বিবেচনায় নিয়ে E বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে। চতুর্ভুজের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র ব্যবহার করবে।

দাখিল ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট আরবি ১ম পত্র, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও উচ্চতর গণিত পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দাখিল ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট আরবি ১ম পত্র, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও উচ্চতর গণিত পিডিএফ আকারে দেয়া হলো। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে দাখিল দশম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমূহ ডাউনলোড করে নিতে পারো। 

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *