দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত

মাদ্রাসায় অধ্যায়নরত শিক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে। ২৪ জুন ২০২১ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সালের দাখিল পরীক্ষায় অংশগ্রহণের মাদ্রাসার দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে।

গত ১৬ জুন ২০২১ দাখিল ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট গণিত ও পদার্থবিজ্ঞান প্রকাশ করে কর্তৃপক্ষ। মাদ্রাসায় অধ্যায়নরত দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের মূল্যায়নের জন্য মোট ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।

দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

চলমান করোনাভাইরাস পরিস্থিতি দাখিল পরীক্ষা ২০২২ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিরভিত্তিতে দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট প্রণয়নপূর্বক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

প্রথম পর্যায়ে ৮টি বিষয়ের (বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ভূগােল ও পরিবেশ এবং ব্যবসায় উদ্যোগ) মূল্যায়ন রুব্রিক্সসহ চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা ও ইংরেজি বিষয়ের চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হলাে।

দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

মাদ্রাসা ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা

মাধ্যমিক স্তরের দাখিল মাদ্রাসা সমূহের অধ্যায়নরত ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা প্রথম পত্র থেকে নির্ধারণ করা হয়েছে। এই সপ্তাহে দশম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের বাংলা প্রথমপত্র পাঠ্যবই এর বঙ্গবাণী কবিতার আলোকে মাতৃভাষার গুরুত্ব মূল্যায়ন সংক্রান্ত একটি অ্যাসাইনমেন্ট করবে।

এর আগে দাখিল দশম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা পাঠ্যবই থেকে  সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছিল।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো এবং একটি এইচডি কোয়ালিটি ছবি দেওয়া হল।

মাদ্রাসা ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা

শ্রেণিঃ দাখিল দশম, বিষয়ঃ বাংলা ১ম পত্র, অ্যাসাইনমেন্ট নম্বরঃ ২, 

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বঙ্গবাণী কবিতার আলোকে মাতৃভাষার গুরুত্ব মূল্যায়ন;

শিখনফলঃ কবিতা পড়ে তার মূলভাব বিশ্লেষণ করতে পারবে।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ( সংকেত/ধাপ/পরিধি):

১. কবি আবদুল হাকিমের মাতৃভাষায় গ্রন্থ রচনায় কারণ।

২. মাতৃভাষা বিদেশিদের প্রতি কবির মনোভাব।

৩. সাধারণ কথোপকথন, বইপত্র, সাইন, ব্যানার, সংবাদ ও গণমাধ্যম ইত্যাদি ক্ষেত্রে ভাষার অপপ্রয়োগ এর বিভিন্ন দৃষ্টান্ত উপস্থাপন। ( প্রয়োজনের ছবি ও পেপার কাটিং যুক্ত করা)

৪.  মাতৃ ভাষার অপপ্রয়োগ কমাতে এবং যথাযথ প্রয়োগ বাড়াতে একই ধরনের ভূমিকা রাখা যায়, এ বিষয়ে একটি পরিকল্পনা তৈরি।

যেভাবে মূল্যায়ন করা হবেঃ উপরে উল্লেখিত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ মধ্যে যথাযথভাবে সবগুলো নির্দেশনা অনুসরণ করে এসাইনমেন্ট লিখতে পারলেন শিক্ষার্থীরা অতি উত্তম, দুই একটা সামান্য ভুল থাকলে উত্তম, কিছুটা লিখতে পারলে ভালো, এবং না লিখতে পারলে অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়িত হবে।

মাদ্রাসা ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের জন্য প্রণীত চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টে বাংলা বিষয়ের সাথে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম পত্র থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে।  এর আগে দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর দাখিল দশম শ্রেণির পরীক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট Justify the statement ’Festivals are for everyone’ নির্ধারণ করা হয়েছিল।

চতুর্থ সপ্তাহে দশম শ্রেণির ইংরেজি দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের ইউনিট-৪ ইএফটি থেকে। এখানে শিক্ষার্থীরা পাঁচটি নির্দেশক অনুসরণ করে করোনাভাইরাস এ সিচুয়েশনের জনসাধারণের আচরণ সংক্রান্ত ৩০০ শব্দের একটি রচনা লিখবে।

নিচের ছবিতে চতুর্থ সপ্তাহে ইংরেজি প্রথমপত্রের অ্যাসাইনমেন্ট উল্লেখ করা হলো এবং এরপর বিস্তারিত দেয়া হলো। 

Assignment-2, This assignment is based on Unit 4 from EfT. Total marks = 20,

Assignment: People’s awareness to fight Covid-19 in Bangladesh

Learning outcomes: Ask and tell about the problems, Give suggestions

Instructions: Write an essay in 300 words including the clues below.

1. How do people behave in public places and in public transport? 2. Do people maintain social distancing during the lock down due to Covid-19, 3. How do people behave while moving from one place to another during festivals? 4. Why do they do that? 5. What could be the impact of such behavior? 6. What could you do as a responsible citizen of the country to prevent such behavior?

দাখিল দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

২০২২ সালের দাখিল পরীক্ষায় অংশগ্রহণের মাদ্রাসার দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি বিষয়ের পিডিএফ একপাতায় দেওয়া হল। এতে শিক্ষার্থীরা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এক পাতায় প্রিন্ট করে খরচ কমিয়ে ব্যবহার করতে পারবে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুব সহজে শিক্ষার্থীদের নিকট চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পৌঁছে দিতে পারবে।

বাংলা নোটিশ সব সময় সবার আগে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথেই শ্রেণীভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করে থাকে। দশম শ্রেণির বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *