মাধ্যমিক ও উচ্চশিক্ষা

কোভিড-১৯ টিকা দিতে ১২ থেকে ১৭ বছর বয়সী সকল শিক্ষার্থীর তথ্য চেয়েছে মাউশি

এবার দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকা দিতে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ থেকে নির্ধারিত ছকে চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এর আগে শুধুমাত্র ঢাকা মহানগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের কোভিড-১৯ টিকা দিতে ১২ থেকে ১৭ বছর বয়সী সকল শিক্ষার্থীর তথ্য দিতে বলা হয়েছিল।

১৭ অক্টোবর ২০২১ নতুন একটি বিজ্ঞপ্তির মাধ্যমে মাউশি’র আওতাধীন সকল প্রতিষ্ঠানে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য আগামী ২৩ অক্টোবর এর মধ্যে উপজেলা/থানা শিক্ষাকর্মকর্তার নিকট প্রেরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে এবং উপজেলা কর্মকর্তাগণ ২৫ অক্টোবর এর মধ্যে নির্ধারিত ই-মেইল এ তথ্য প্রেরণ নিশ্চিত করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন (ঢাকা মহানগর ব্যতিত) সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা প্রদানের জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তাই তাঁর (ঢাকা মহানগর ব্যতিত) প্রতিষ্ঠানের ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য নিম্নলিখিত ছক অনুসারে Excel সিটে পুরণপূর্বক আগামী ২৩/১০/২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ই-মেইল ঠিকানায় প্রেরণ করবেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ আগামী ২৫/১০/২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তার ই-মেইল ঠিকানায় প্রেরণ করবেন।

সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাগণকে আগামী ২৭/১০/২০২১ তারিখের মধ্যে addshesecondary2@gmail.com ই-মেইল ঠিকানায় উক্ত Excel সিটে পূরণকৃত তথ্য প্রেরণ করার জন্য অনুরােধ করা হলাে। উল্লেখ্য, তথ্যগুলাে অবশ্যই ইংরেজিতে এবং সংযুক্ত Excel ফাইলে পূরণ করে প্রেরণ করতে হবে।

নিচের ছবিতে কোভিড-১৯ টিকা দিতে ১২ থেকে ১৭ বছর বয়সী সকল শিক্ষার্থীর তথ্য চেয়ে প্রকাশিত বিজ্ঞপ্তি দেখুন

ছবিতে কোভিড-১৯ টিকা দিতে ১২ থেকে ১৭ বছর বয়সী সকল শিক্ষার্থীর তথ্য চেয়ে প্রকাশিত বিজ্ঞপ্তি
প্রকাশিত বিজ্ঞপ্তি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন (ঢাকা মহানগর ব্যতীত) সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা প্রদানের লক্ষ্যে তথ্য প্রেরণের নির্দেশিকা

১। প্রতিষ্ঠান হতে সংযুক্ত এক্সেল ফাইলে ১২-১৭ বছর বয়সী সকল শিক্ষার্থীদের তথ্য পূরণ করে প্রেরণ করতে হবে। একটি প্রতিষ্ঠান হতে কেবল একটি এক্সেল ফাইল প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ই-মেইলে প্রেরণ করবেন। শিক্ষার্থীদের হতে আলাদা কোন ই-মেইল প্রেরণ করার প্রয়োজন নেই।

২। উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার উপজেলা/থানার প্রতিষ্ঠান হতে প্রাপ্ত এক্সেল ফাইলসমূহ কম্পাইল করে একটি এক্সেল ফাইল সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাকে ই-মেইলে প্রেরণ করবেন।

৩। জেলা শিক্ষা কর্মকর্তা তার জেলার উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হতে প্রাপ্ত এক্সেল ফাইলসমূহ কম্পাইল করে একটি এক্সেল ফাইল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করবেন।

৪। সকল তথ্য ইংরেজীতে পূরণ করতে হবে।

৫। এক্সেল ফাইলের কলামসমূহ:

  • “District* কলামে প্রতিষ্ঠানের জেলার নাম লিখতে হবে।
  • “Upazila/Thana” কলামে প্রতিষ্ঠানের উপজেলা/থানার নাম লিখতে হবে।
  • * “birth reg_no* কলামে শিক্ষার্থীর ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিতে হবে। এক্সেল ফাইলের এই কলামটির ফরম্যাট -Text” থাকতে হবে।
  • “Student_name” কলামে শিক্ষার্থীর নাম লিখতে হবে।
  • gender (Male/Female)” কলামে শিক্ষার্থীর gender Male হলে “Male” আর Female হলে।
  • *Female” লিখতে হবে। | “EIIN” কলামে প্রতিষ্ঠানের ৬ ডিজিটের EIIN লিখতে হবে।
  • “institution_name” কলামে প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।
  • “dob (yyyy-mm-dd)” কলামে শিক্ষার্থীর জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ কলামের ফরম্যাট হচ্ছে।
  • “yyyy-mm-dd”। উদাহরণ: জন্ম তারিখ ১৮ই জুন ২০০৫ হলে লিখতে হবে 2005-06-18
  • GUARDIAN’S MOBILE NUMBER” কলামে শিক্ষার্থীর অভিবাবকের মােবাইল নম্বর দিতে হবে।

আপনাদের সুবিধার্থে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকা নেওয়ার জন্য তথ্য প্রেরণের নির্দেশনা বিজ্ঞপ্তি এবং নমুনা এক্সেল ফাইল প্রদান করা হলো।  নিচের কাঙ্খিত বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ