ঢাকা শিক্ষা বোর্ড

এসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণের সময়-সূচী ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সমূহ। এসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি অনুযায়ী যথাযথ নিয়ম অনুসরণ করে দেশের মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে অধ্যয়নরত ২০২১ সালের ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ফরম ফিলাপ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে। অন্যথায়, শিক্ষার্থীদের এস এস সি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেনা।

২৮ ফেব্রুয়ারি ২০২২ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা এর অফিসিয়াল ওয়েবসাইটেএসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ বিজ্ঞপ্তির সাথে প্রয়োজনীয় তথ্যাদি ও ফরম পূরণের বিস্তারিত নিয়ম-কানুন জানিয়ে দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ বিজ্ঞপ্তি

যেসকল শিক্ষার্থী শিক্ষাবোর্ড সমূহের নিয়ম মেনে অনুমতিপ্রাপ্ত বিদ্যালয় থেকে ২০২০ সালের ৯ম শ্রেণির রেজিষ্ট্রেশন করেছে এবং ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অকৃতকার্জ হয়েছে কেবলমাত্র তারাই ঘরে বসে অনলাইনে এসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ করতে পারবে।

শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীরা ঘরে বসেই কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করে তাদের ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের কাজটি করতে পারবে। এজন্য কাউকে বিদ্যালয়ে যেতে হবেনা।

নিন্মে ২০২২ সালের এসএসসি পরীক্ষা ফরম ফিলাপ, সিলেবাস, পরীক্ষার সময় প্রভৃতি বিস্তারিত আলোচনা করা হলো-

  • পরীক্ষার ফরমপূরণ শুরুর সম্ভাব্য তারিখ (রেজিঃধারী সকল শিক্ষার্থী ঘরে বসে অনলাইনে ফরমপূরণ করবে): ১৩/০৪/২০২২
  • প্রস্তুতিমূলক পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখঃ ১৯/০৫/২০২২
  • পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখঃ ১৯/০৬/২০২২

যে সকল বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ

বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগােল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা;

যে সকল বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে মূল্যায়ন করা হবেঃ ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান;

সিলেবাসঃ ২০২২ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি;

পরীক্ষার সময়ঃ ০২ ঘন্টা (MCQ/নৈর্ব্যত্তিক ২০ মিনিট ও CQ/রচনামুলক ০১ ঘন্টা ৪০ মিনিট)

প্রশ্নের নম্বর বন্টনঃ ইংরেজি ১ম পত্র- ৫০ নম্বর ও ইংরেজি ২য় পত্র- ৫০ নম্বর;

ব্যবহারিক সম্বলিত বিষয় (CQ-৩০+ MCQ-১৫)=৪৫ নম্বর; ব্যবহারিক ব্যতীত অন্যান্য বিষয়(CQ-৪০+MCQ-১৫)=৫৫ নম্বর;

এসএসসি পরীক্ষা-২০২২ এর সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

এসএসসি পরীক্ষা ২০২২ ফরম পূরণ বিজ্ঞপ্তি

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ