সর্বশেষ আপটেড

এইচএসসি ২০২১ উচ্চতর গণিত ১ম ও ২য় পত্র সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এইচ এস সি ২০২১ এর প্রকাশিত শর্ট সিলেবাস এর আলোকে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি কলেজের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এইচ এস সি ২০২১ উচ্চতর গণিত সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর নিয়ে আজকে আমাদের আয়োজন। এখান থেকে তোমরা ২০২১ এইচএসসি ২০২১ উচ্চতর গণিত সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর সংক্রান্ত যাবতীয় তথ্য পাবে।

তোমাদের জন্য সপ্তাহে এ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে আমাদের এই পোস্টটি আপডেট করা হবে। প্রয়োজনে এই আর্টিকেলটি বুকমার্ক করে নিতে পারো।

এইচএসসি ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অন্যতম নৈর্বাচনিক বিষয় হলো উচ্চতর গণিত। শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক সকল শিক্ষাবোর্ডের আওতাধীন সকল উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত বিজ্ঞান বিভাগে উচ্চতর গণিত ১ম ও ২য় পত্র মোট ১০ টি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে।

নিয়মিত এইচএসসি পরীক্ষা ২০২১ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও বাংলা নোটিশ ডট কম এর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

HSC 2021 Higher Math Assignment

১ম, ২য়, ৪র্থ, ৬ষ্ঠ, ৭ম, ৯ম, ১০ম, ১২শ, ১৩শ ও ১৫শ সপ্তাহের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট সমূহ দেওয়া হবে। উচ্চতর গণিত ১ম পত্র এর জন্য নির্ধারিত ৫টি এ্যাসাইনমেন্ট দেওয়া হবে প্রথ, তৃতীয়, পঞ্চম, সপ্তম, নবম সপ্তাহে।

আর উচ্চতর গণিত ২য় পত্র এর জন্য নির্ধারিত ৫টি এ্যাসাইনমেন্ট দেওয়া হবে দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম ও দশম সপ্তাহে।

প্রতি সপ্তাহে এ্যাসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়ার জন্য এইচএসসি পরীক্ষা ২০২১ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন ডাউনলোড করে নিতে পারো।

অনুমতি ব্যতিত বাংলা নোটিশ ডট কম এর প্রকাশিত কোনো প্রবন্ধ, গল্প, কবিতা, ছবি এবং ভিডিও কপি করা থেকে বিরত থাকার অনুরোধ রইল। কোনো ওয়েবসাইটে আমাদের কনটেন্ট পাওয়া গেলে বিনা নোটিশে Google DMCA Violation Claim করা হবে।

এইচএসসি ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর HSC Higher Math Assignment Answer 2021

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রকাশিত এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুযায়ী এইচএসসি ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর HSC 2021 Higher Math Assignment Answer or Solution লেখার ক্ষেত্রে শিক্ষার্থীরা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অধ্যয়ন করে অর্জিত শিখনফলের আলোকে সম্পন্ন করবে।

এইচএসসি ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর সমূহ সংশ্লিষ্ট বিষয় শিক্ষক মূল্যায়ন নির্দেশনা সমূহ অনুসরণ করে নম্বর প্রদান করবেন এবং শিক্ষার্থীদের অগ্রগতি যাচাই করবেন।

তোমাদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়ের প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের সবগুলো অ্যাসাইনমেন্ট এবং সেগুলোর সমাধান করার জন্য প্রয়োজনীয় তথ্য দেয়া হলো। নিচের টেবিলটি অনুসরণ করার মাধ্যমে তোমরা HSC 2021 Higher Math Assignment Answer or Solution খুব সহজে দেখে নিতে পারো এবং সেগুলোর সম্পন্ন করে সর্বোচ্চ নাম্বার পেতে পারো।

[ninja_tables id=”10005″]

এইচ এস সি পরীক্ষা ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট উত্তর লেখার কৌশল Answer Writing Process of Higher Math 1st and 2nd Paper for HSC Examination 2021

ঢাকা, কুমিল্লা, বরিশাল, দিনাজপুর, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডের আওতায় কলেজ সমূহ থেকে ২০২১ সালের বিজ্ঞান বিভাগের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রদানকৃত উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট সমূহ এই সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলো দেয়া থাকবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট লেখার ক্ষেত্রে শিক্ষার্থীরা অবশ্যই এসাইনমেন্ট দেয়া নির্দেশনা এবং উন্নয়নমূলক যথাযথভাবে অনুসরণ করে প্রতিটি প্রশ্নের উত্তর লিখতে হবে।

উচ্চ মাধ্যমিক স্তরের উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে শিক্ষার্থীরা ইন্টারনেট, ইউটিউব, ফেসবুক, ঊইকিপিডিয়া ও অন্যান্য তথ্য ভাণ্ডার গুলোর সহযোগিতা নিতে পারবে।

ঐসকল জায়গা থেকে তথ্য সংগ্রহ করার পর শিক্ষার্থীরা নিজের মতো করে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলোর উত্তর দেয়ার চেষ্টা করবে অন্যথায় তাদের অ্যাসাইনমেন্ট গুলো বাতিল হয়ে যাবে।

এইচএসসি পরীক্ষা ২০২১ এর উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট কাভার পেইজ – Cover Page for HSC Examination 2021 Higher Math 1st and 2nd Paper

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা উচ্চতর গণিত প্রথম পত্র পত্র বিষয় এর এসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষার্থীরা অবশ্যই কলেজে জমা দেওয়ার ক্ষেত্রে একটি অ্যাসাইনমেন্ট কভের পেজ সংযুক্ত করে দিতে হবে।

এইচএসসি পরীক্ষা ২০২১ এর পদার্থ এ্যাসাইনমেন্ট কাভার পেইজ – Cover Page for HSC Examination 2021 Higher Math 1st and 2nd Paper সংযুক্ত করা অত্যন্ত প্রয়োজন কারণ শিক্ষকরা তা না হলে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করা এবং বোর্ডের তথ্য প্রেরণ করা অত্যন্ত কঠিন হয়ে পড়বে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্রের নমুনা কভার পেইজ করে দেয়া হলো।

এইচএসসি পরীক্ষা ২০২১ এর পদার্থ এ্যাসাইনমেন্ট কাভার পেইজ - Cover Page for HSC Examination 2021 Higher Math 1st and 2nd Paper

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অ্যাসাইনমেন্ট সম্পন্নকারী শিক্ষার্থীরা উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র এসাইনমেন্ট জমা দেওয়ার সময় উপরে উল্লেখিত নমুনা অ্যাসাইনমেন্ট এর মত একটি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করে উত্তরপত্র সাথে সংযুক্ত করে দিতে হবে। অন্যথায় শিক্ষার্থীদের মূল্যায়ন করা শিক্ষকদের জন্য কঠিন হয়ে যাবে এবং অ্যাসাইনমেন্ট কি বাতিল হয়ে যাবে।

এখানে বরিশাল শিক্ষা বোর্ডের একটি নমুনা এসাইনমেন্ট দেয়া হল যা অনুসরণ করে শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর কভার পেজ সংযুক্ত করবে। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের বিভিন্ন স্তর এর এসাইনমেন্ট এর কভার পেজ প্রস্তুত করে দেয়া হয়েছে। নিচের তালিকা থেকে তোমার কাঙ্খিত কভার পেইজ টি ডাউনলোড করে নাও।

[ninja_tables id=”9642″]

বিজ্ঞান বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর দেয়া হল।

নিচের তালিকা থেকে তোমার কাঙ্ক্ষিত বিষয়ে এর অ্যাসাইনমেন্ট ও বাছাই করা উত্তর দেখে নিতে পারো।

[ninja_tables id=”9680″]

এইচ এস সি ২০২১ উচ্চতর গণিত ১ম অ্যাসাইনমেন্ট

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি, পরীক্ষা, বৃত্তি ও উপবৃত্তি, ফলাফল, ফরম এবং চাকরি, প্রশিক্ষণসহ যাবতীয় অফিসিয়াল তথ্য পাবেন বাংলা নোটিশ ডট কম এ; যেকোন তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

প্রিয় পাঠক, আপনিও বাংলা নোটিশ ডট কম এর অংশ হয়ে উঠুন। শিক্ষা, সংস্কৃতি, জাতীয়-আন্তর্জাতিক, খেলাধুলা, বিনোদন বিষয়ক যেকোন লেখা, মতামত ও পরামর্শ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-banglanotice@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ