এইচএসসি ২য় সপ্তাহের হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা উচ্চ মাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত আছো তোমাদের জন্য দ্বিতীয় সপ্তাহে হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র থেকে একটি অ্যাসাইনমেন্ট রয়েছে।  তোমাদের সুবিধার্থে এইচএসসি ২য় সপ্তাহের হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

নিচের আর্টিকেল অনুসরণ করে তোমরা এইচএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করলে মূল্যায়নের সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

দ্বাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা ২০২২ এর দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। এখানে শিক্ষার্থীরা পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও ও স্থায়ী মূলধন পদ্ধতি অনুসরণ করে নির্ধারিত কাজটি সম্পন্ন করবে।

এটি ব্যবসায় শিক্ষা শাখার হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট।  এর আগে প্রথম সপ্তাহে হিসাববিজ্ঞান প্রথম পত্র থেকে প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

অ্যাসাইনমেন্টঃ অংশীদারি কারবারের মুনাফা বন্টন ও অংশীদারদের মূলধন নির্ণয় কর;

আবু, বাবু, এবং লাবু একটি অংশীদারি কারবারের তিনজন অংশীদার। তাদের নীট লাভক্ষতির বন্টনের অনুপাত যথাক্রমে ৩ : ২ : ১

২০২০ সালের ১ জানুয়ারি তারিখে অংশীদারগণের মূলধন ছিল আবু ৪,০০,০০০ টাকা ; বাবু ৩,০০,০০০ টাকা ; লাবু ৪,০০,০০০ টাকা। আবু এবং লাবু তাদের সার্বক্ষণিক কাজের জন্য ব্যবসায় হতে যথাক্রমে ৮,০০০ টাকা এবং ৬,০০০ টাকা করে মাসিক বেতন পাবেন।

মূলধন এবং উত্তোলন উভয়ের উপর বাষিক ৫% হারে সুদ ধার্য করতে হবে। প্রত্যেক মাসের শেষ তারিখে সারা বছর ধরে আবু, বাবু এবং লাবু ব্যবসায় হতে যথাক্রমে ১২,০০০ টাকা ; ৬,০০০ টাকা এবং ৬,০০০ টাকা করে নগদ উত্তোলন করে। বছরের মাঝামাঝি লাবু ব্যবসায়ে ৫০,০০০ টাকা ঋণ প্রদান করে।

আবু এবং বাবু যৌথভাবে লাবুকে এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে, লাবু তার বেতন এবং মূলধনের সুদ ছাড়াও লাভের অংশ বাবদ বছরে কমপক্ষে ৭০,০০০ টাকা পাবেন।

উপরিউক্ত সমন্বয়গুলাে সাধন করার পূর্বে ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য ব্যবসায়ের নীট মুনাফা ৪,০০,০০০ টাকায় উপনীত হয়।

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করাে।

খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করাে।

গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

শিখনফল/বিষয়বস্তু: ১. অংশীদারি ব্যবসায়ের উপাদানসমূহের ব্যাখ্যা প্রদান করতে পারবে। ২. চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহ নিস্পত্তি করতে পারবে। ৩. লাভ-ক্ষতি বন্টন হিসাব তৈরি করে অংশীদারদের মুনাফার অংশ নির্ণয় করতে পারবে। ৪. অংশীদারদের মূলধন হিসাব ও অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/ পরিধি): ক) পরিবর্তনশীল মূলধন পদ্ধতি,  খ) স্থায়ী মূলধন পদ্ধতি;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান উত্তর

যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য দ্বিতীয় সপ্তাহের এইচএসসি হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র এসাইনমেন্ট এর নমুনা উত্তর প্রস্তুত করা হলো।

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করাে।

> নিচের ছবিতে দেওয়া উত্তরটি অনুসরণ করুন<<

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করাে।

প্রশ্ন-খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করাে।

নিচের ছবিতে দেওয়া উত্তরটি অনুসরণ করুন<<

প্রশ্ন-খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করাে।

প্রশ্ন-গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

নিচের ছবিতে দেওয়া উত্তরটি অনুসরণ করুন: প্রথম অংশ <<

প্রশ্ন-গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে

নিচের ছবিতে দেওয়া উত্তরটি অনুসরণ করুন: দ্বিতীয় অংশ <<

প্রশ্ন-গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

এই ছিল তোমাদের জন্য এইচএসসি দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের হিসাব বিজ্ঞান ২য় পত্র বিষয়ে উত্তর। আশা করছি এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা অ্যাসাইনমেন্ট এর সমাধান যথাযথভাবে করতে পারবে।

উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখ। বাংলা নোটিশের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখ এবং প্লে স্টোর থেকে আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

দেখুনঃ ২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *