সর্বশেষ আপটেড

এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রস্তুতকৃত ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশিত হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ সমূহের মানবিক, ব্যবসায়  শিক্ষা, বিজ্ঞান ও সংগীত শাখার শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ২৬ জুলাই ২০২১ উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়।

এইচএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হওয়ায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান, মানবিক, সঙ্গীত শাখা ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সহ যাবতীয় নির্দেশনা প্রকাশ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্ধারিত কঠোর স্বাস্থ্য বিধি অনুসরণ করে শিক্ষার্থীদের নিকট প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো বিতরণ করবেন এবং শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা শেষে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট অথবা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কাছে স্বাস্থ্যবিধি মেনে পুনরায় তা জমা দিবে।

HSC Assignment 2021

অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা শেষে শিক্ষার্থীদের জমা দেওয়া এসাইনমেন্ট সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক নির্ধারিত নিয়ম অনুসরণ করে এবং এসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন গুলো অনুসরণ করে শিক্ষার্থীদের যথাযথভাবে মূল্যায়ন করবেন এবং তথ্য সংরক্ষণ করবেন।

২০২১ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের দুটি করে এসাইনমেন্ট প্রতি সপ্তাহে প্রদান করা হবে। 

শিক্ষার্থীরা এইসকল অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে জমা দিলে শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট মূল্যায়ন শেষে পারদর্শিতার  উপর নির্ভর করে শিক্ষার্থীদের নম্বর প্রদান করবেন এবং পরীক্ষা গ্রহণ সম্ভব না বলেই এই নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ফলাফল ঘোষণা হতে পারে।

এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট গ্রিড অনুযায়ী ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রথম গুচ্ছ থেকে পদার্থবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা,  শিশুর বিকাশ, লঘু সংগীত;

দ্বিতীয় গুচ্ছ থেকে রসায়ন, অর্থনীতি,  পৌরনীতি ও সুশাসন, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, খাদ্য ও পুষ্টি,  উচ্চাঙ্গ সঙ্গীত বিষয়ের নির্ধারিত কাজ দেয়া হয়েছে;

HSC Assignment 2021 1st Week

বিজ্ঞান, মানবিক, ব্যবসায়  শিক্ষা ও সংগীত বিভাগে অধ্যায়নরত সাধারণ শিক্ষা বোর্ড সমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের নির্ধারিত কাজগুলো যথানিয়মে সম্পন্ন করে শিক্ষকের নিকট জমা দিবে।

অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করার ক্ষেত্রে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসরণ করে অর্জিত জ্ঞানের আলোকে প্রশ্নপত্রে উল্লেখিত গুলো অনুসরণ করে প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করবে।

অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে গিয়ে বা উত্তর লিখতে গিয়ে কোনো শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা অন্য কোনো শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট কপি করে জমা দিলে তার সাথে সাথে বাতিল বলে গণ্য হবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের বিভাগভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ HSC Examination 2021 1st Week Assignment for Science

বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য ১ম সপ্তাহে দুটো এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো বিষয় ভিত্তিক বিস্তারিত উল্লেখ করা হলো।

এখান থেকে চাইলে শিক্ষার্থীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো এক পাতায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে সেইসাথে অ্যাসাইনমেন্ট লেখার বিভিন্ন নির্দেশনা দেখতে পাবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Physics 1st Assignment)

বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় ভেটর থেকে;

শিক্ষার্থীরা ভেক্টর রাশির জ্যামিতিক যোজন নিয়ম ব্যাখ্যা, রম্বসের সাহায্যে ভেক্টর রাশির যোজন বিয়োজন বিশ্লেষণ করা,  একটি আয়তাকার বিস্তারের ক্ষেত্রে বিভাজন করা শেখার পর প্রথম এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে ২০২১ সালের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Physics 1st Assignment), HSC 1st Week Assignment Physics
HSC 1st Week Assignment Physics

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: বিজ্ঞান, বিষয়ঃ পদার্থ বিজ্ঞান, পত্র: প্রথম, বিষয় কোড-১৭৪, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, ভেক্টর

অ্যাসাইনমেন্টঃ একটি ত্রিমাত্রিক প্রসঙ্গ কাঠামাে চিন্তা করাে। প্রসঙ্গ কাঠামােটির মূলবিন্দু সাপেক্ষে দুটি বিন্দুর অবস্থান যথাক্রমে P(3,-4,5) ও Q(2,-1,1)। P ও Q বিন্দুর অবস্থান ভেক্টরকে যথাক্রমে P ও Q দ্বারা নির্দেশ করাে।

(ক) P বিন্দুটির অবস্থান ভেক্টর নির্ণয় করাে। PQ এর সমান্তরালে একটি একক ভেক্টর নির্ণয় করাে।

(খ) P ও Q ভেক্টরদ্বয় একটি ত্রিভুজের দুটি সন্নিহিত বাহু নির্দেশ করলে, ত্রিভুজের ক্ষেত্রফল কত?

(গ) ধরাে তােমার প্রসঙ্গ কাঠামােতে অপর একটি ভেক্টর R = 1+ 2- 3k। P, Q এবং R চিত্র ১ এর ন্যায় একটি ঘন সামান্তরিকের তিনটি বাহু নির্দেশ করলে সামান্তরিকটির আয়তন নির্ণয় করাে ও উত্তরের পক্ষে তােমার ব্যাখ্যা উপস্থাপন করাে।

চিত্র ১: ঘন সামান্তরিক

(ঘ) এবার একটি নদীর প্রস্থ হিসেবে P এর মানকে বিবেচনা করাে। ধরাে, Q সেই নদীর স্রোতের বেগ ও R নৌকার বেগ নির্দেশ করছে এবং তুমি ঐ নৌকায় বসে আছ। এখন সবচেয়ে কম সময়ে নদী পার হতে তুমি কী ব্যবস্থা করবে? গাণিতিকভাবে দেখাও। (নৌকাটি এর চেয়ে জোরে চালানাে সম্ভব নয়)

(ঙ) নদী পার হওয়ার সবচেয়ে কম সময় কত ছিল তা নির্ণয় করাে।

(চ) এখন এই নদী সবচেয়ে কম দূরত্বে পার হতে নৌকাটির বেগের ও সময়ের কোনাে পরিবর্তন করতে হবে কিনা? গাণিতিক যুক্তি বিশ্লেষণ করাে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): পরিমাপের ক্ষেত্রে দৈর্ঘ্য কিলােমিটার এককে এবং বেগ কিলােমিটা ঘন্টা এককে পরিমাপ করতে হবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রসায়ন ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Chemistry 1st Assignment)

এইচএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় গুণগত রসায়ন থেকে। রসায়ন প্রথম পত্র প্রথম এসাইনমেন্টের সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা যে সকল বিষয়ে দক্ষতা অর্জন করবে তাহলো-

পরমাণুর রাদারফোর্ড ও বোর মডেলে তুলনা, কোয়ান্টাম সংখ্যা,  বিভিন্ন স্তর এবং ইলেকট্রন ধারণক্ষমতা ব্যাখ্যা, কোয়ান্টাম উপস্তরের  শক্তি এবং আকৃতির বর্ণনা, আউফবাউ, হুন্ড ও পাউলির বর্জন নীতি প্রয়োগ করে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন,  সমাধান নির্দেশনা ও মূল্যায়ন নিয়ম সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রসায়ন ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Chemistry 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, পত্র: প্রথম, বিষয় কোড-১৭৬, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, গুণগত রসায়ন

অ্যাসাইনমেন্টঃ পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস।

নির্দেশনা (সংকেত/ ধাপ পরিধি):

ক) পরমাণু মডেল বর্ণনা করা;

খ) কোয়ান্টাম সংখ্যাসমূহ বর্ণনা করা;

গ) কোয়ান্টাম সংখ্যা থেকে পরমাণুর বিভিন্ন শক্তিস্তরের ইলেকট্রন ধারণ ক্ষমতা নির্ণয় করা;

ঘ) পরমাণুর উপশক্তিস্তরে – ইলেকট্রন বিন্যাসের নীতি ব্যাখ্যা করা;

এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগ HSC Examination 2021 1st Week Assignment for Business Studies

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রথম সপ্তাহে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র এবং হিসাববিজ্ঞান প্রথম পত্র থেকে দুটি এসাইনমেন্ট দেয়া হয়েছে।

পাঠকদের জন্য এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগ HSC Examination 2021 1st Week Assignment for Business Studies ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এবং হিসাববিজ্ঞান নির্ধারিত কাজগুলো বিস্তারিত উল্লেখ করা হলো।

শিক্ষার্থীরা এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চাইলে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় প্রথম অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলো পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Business Organization and Management 1st Assignment)

ব্যবসা শিক্ষা থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে এর প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে প্রথম পত্রের প্রথম অধ্যায় ব্যবসায়ের মৌলিক ধারণা থেকে।

নিচে ব্যবসায় শিক্ষা শাখার এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্রের প্রথম এসাইনমেন্ট উল্লেখ করা হলো। 

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Business Organization and Management 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, পত্র: প্রথম, বিষয় কোড-২৭৭, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: ব্যবসায়ের মৌলিক ধারণা;

অ্যাসাইনমেন্টঃ একটি দেশের অর্থনীতি ও জনগােষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হলাে ব্যবসায়উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে পারবে; ব্যবসায়ের আওতা বা পরিধি বর্ণনা করতে পারবে; বাংলাদেশে ব্যবসায়ের আওতা হিসেবে শিল্প, বাণিজ্য ও প্রত্যক্ষ সেবার ক্ষেত্রে সমস্যা ও সম্ভাবনা বিশ্লেষণ করতে পারবে; ব্যবসায়ের কার্যাবলী ব্যাখ্যা করতে পারবে ব্যবসায়ের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে; অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ের অবদান বিশ্লেষণ করতে পারবে জীবিকা অর্জনের উপায় হিসেবে ব্যবসায়ের ভূমিকা বিশ্লেষণ করতে পারবে;

নিদের্শনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ব্যবসায়ের ধারণা উদাহরণসহ ব্যাখ্যা করতে হবে।

২. ব্যবসায়ের আওতা বর্ণনা করতে হবে।

৩. ব্যবসায়ের কার্যাবলি বর্ণনাকরতে হবে।

৪. অর্থনীতি ও জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হিসাবে ব্যবসায় কীভাবে ভূমিকা রাখে তা ব্যাখ্যা করতে হবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Accounting First Paper 1st Assignment)

এইচএসসি পরীক্ষা ২০২১ এর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম পত্রের প্রথমে সিমেন্ট নির্ধারণ করা হয়েছে হিসাববিজ্ঞান প্রথম পত্র পাঠ বইয়ের দ্বিতীয় অধ্যায় হিসাবের বইসমূহ’ থেকে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Accounting First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Accounting First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ হিসাব বিজ্ঞান, পত্র: প্রথম, বিষয় কোড-২৫৩, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: হিসাবের বইসমূহ

অ্যাসাইনমেন্টঃ হিসাবের বইসমূহের পরিচিতি

সহায়ক তথ্য: তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

জুন, ২০২১ইং মাসে সংঘটিত ঘটনাসমূহ নিম্নে উল্লেখ করা হলাে:

জুন-২: মালিক নগদ ১০,০০০ টাকা ও ৩০,০০০ টাকার অফিস সরঞ্জাম ব্যবসায় বিনিয়ােগ করলাে।

জুন-৫: ৪০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হলাে যার ৬০% নগদে।

জুন-৯: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।

জুন-১২: চলতি মাসের ৫ তারিখের ধারে বিক্রয়ের টাকা পাওয়া গেল এবং ৫০০ টাকা বাট্টা মঞ্জুর করা হলো।

জুন-১৭: মালিক ব্যক্তিগত সম্পদ ১,০০,০০০ টাকায় বিক্রয় করে নিজ ব্যবহারের জন্য ৫০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ ক্রয় করলাে।

জুন-২০: ঘােষ এন্ড সন্সের নিকট থেকে পণ্য ক্রয় ৯,০০০ টাকা, যার ৫০% ধারে।

জুন-২৩: ঘােষ এন্ড সন্সকে তার পাওনা পরিশােধ করা হলাে এবং ২০০ টাকা বাট্টা পাওয়া গেল।

জুন-২৬: ৩০,০০০ টাকার পণ্য নগদে বিক্রয় করা হলাে।

জুন-৩০: ম্যানেজারের বেতন প্রদান করা হলাে ১০,০০০ টাকা।

শিখনফল বিষয়বস্তু:

১. দু’তরফা দাখিলা পদ্ধতি ব্যাখ্যা করতে পারবে;

২. ডেবিট-ক্রেডিট নির্ণয় করতে পারবে;

৩. হিসাব চক্রের ধাপ সমূহের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে;

৪. হিসাবের প্রাথমিক বইসমূহের প্রকারভেদ বর্ণনা করতে পারবে হিসাববের পাকা বই খতিয়ান প্রস্তুত করতে পারবে;

৫. খতিয়ানের জের নির্ণয় করতে পারবে;

৬. নগদান বই, নগদ প্রাপ্তি জাবেদা ও নগদ প্রদান জাবেদা প্রস্তুত করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. হিসাবচক্রের ধাপ অনুসরণ করতে হবে। ২. ঘটনা হতে লেনদেন শনাক্ত করতে হবে। ৩. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে হবে। ৪. খতিয়ান পােস্টিং ও জের নির্ণয় করতে হবে। ৫. নগদান বই প্রস্তুত করতে হবে।

এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট মানবিক বিভাগ HSC Examination 2021 1st Week Assignment for Humanities (Arts)

সাধারণ শিক্ষা বোর্ড সমূহের আওতাধীন সরকারি বেসরকারি কলেজের মানবিক বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট আটটি নৈর্বাচনিক বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এরমধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীরা তাদের নির্ধারণ করা নৈর্বাচনিক বিষয় এর এসাইনমেন্ট সম্পন্ন করবে। এখানে মানবিক বিভাগের ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,  ইসলাম শিক্ষা,  শিশুর বিকাশ, অর্থনীতি, পৌরনীতি ও সুশাসন, খাদ্য ও পুষ্টি বিশ্বের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 History First Paper 1st Assignment)

মানবিক বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ইতিহাস প্রথম পত্র বিশ্বের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের তৃতীয় অধ্যায়ঃ ইংরেজ শাসন;  ব্রিটিশ আমল থেকে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 History First Paper 1st Assignment) সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা ব্রিটিশ বিরোধী আন্দোলনে ভারতবর্ষের খেলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে, ব্রিটিশ শাসন আমলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন করতে পারবে, লাহোর প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 History First Paper 1st Assignment) এর বিস্তারিত উল্লেখ করা হলো

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 History First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইতিহাস, পত্র: প্রথম, বিষয় কোড-৩০৪, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ তৃতীয় অধ্যায়: ইংরেজ ঔপনিবেশিক শাসন: ব্রিটিশ আমল

অ্যাসাইনমেন্টঃ খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের প্রকৃতি এবং ১৯৪০ সালের লাহাের প্রস্তাব ও এর বৈশিষ্ট্য নিরূপণ;

শিখনফল/বিষয়বস্তুঃ

ব্রিটিশ বিরােধী আন্দোলনে ভারতবর্ষের খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে;

ব্রিটিশ শাসনামলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন
করতে পারবে;

লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/পরিধি/ধাপ):

১. খিলাফত আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

২. অসহযােগ আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

৩. খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের ফলাফল বিশ্লেষণ;

৪. লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা;

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment)

মানবিক বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে যারা নির্বাচনী বিষয় হিসেবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি নিয়েছে তাদের জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্রাক-ইসলামী আরব থেকে।

এটি সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা ইসলাম পূর্ব যুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো। 

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পত্র: প্রথম, বিষয় কোড-২৬৭, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: প্রাক ইসলামি আরব;

অ্যাসাইনমেন্টঃ প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি যাযাবরদের জীবনে আর্থসামাজিক রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থার প্রভাবসমূহের তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করাে।

শিখনফল/ বিষয়বস্তুঃ ইসলাম পূর্বযুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক
সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।

নির্দেশনাঃ (সংকেত/ধাপ/পরিধি):

ক) প্রাক ইসলামি যুগের শহরবাসি ও মরুবাসি আরবদের আর্থসামাজিক জীবনযাত্রার পার্থক্য নিরূপণ;

খ) প্রাক ইসলামি যুগের রাজনৈতিক অবস্থার ব্যাখ্যা।

গ) প্রাক ইসলামি যুগের ধর্মীয় বিশ্বাসের বিশ্লেষণ।

ঘ) প্রাক ইসলামি যুগের সাংস্কৃতিক কর্মকাণ্ডর মূল্যায়ন।

ঙ) প্রাক ইসলামি যুগের উৎকৃষ্ট গুণাবলি ও দৃষ্টিভঙ্গি মূল্যায়ন।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic Education First Paper 1st Assignment)

মানবিক বিভাগের যে সকল শিক্ষার্থী নৈর্বাচনিক বিষয় হিসেবে ইসলাম শিক্ষা নিয়েছে তাদের জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়েছে ইসলাম শিক্ষা পাঠ বইয়ের প্রথম অধ্যায়ের ইসলাম শিক্ষা ও সংস্কৃতি থেকে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic Education First Paper 1st Assignment) সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা ইসলামী শিক্ষার ধারণা,  উদ্দেশ্য ও ইসলামী শিক্ষার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। 

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic Education First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic Education First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইসলাম শিক্ষা, পত্র: প্রথম, বিষয় কোড-২৪৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: ইসলামি শিক্ষা ও সংস্কৃতি;

অ্যাসাইনমেন্টঃ সামাজিক অবক্ষয় রােধে ইসলামি শিক্ষার গুরুত্ব বিশ্লেষণ শিখনফল;

নির্দেশনাঃ (সংকেত/ধাপ/পরিধি): নিচের বিষয়গুলাে বিবেচনায় রেখে লিখতে হবে-

১. ইসলামি শিক্ষার ধারণা।

২. ইসলামি শিক্ষার উদ্দেশ্য।

৩. ইসলামি শিক্ষার প্রয়ােজনীয়তা।

৪. ইসলামি শিক্ষার অভাবে সামাজিক অবক্ষয়সমূহ চিহ্নিত করণ ও সামাজিক অবক্ষয়সমূহ থেকে উত্তরণের উপায়।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার অর্থনীতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Economics First Paper 1st Assignment)

মানবিক বিভাগের ঐচ্ছিক বিষয় হিসেবে অর্থনীতি নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি পাঠ্য বইয়ের প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ উৎপাদকের আচরণ থেকে।

মোট ১৬ নম্বরের অর্থনীতি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গিয়ে মানবিক বিভাগের শিক্ষার্থীরা উপযোগের ধারণা ব্যাখ্যা, মোট ও প্রারম্ভিক উপযোগের সম্পর্ক নির্ণয়, কাল্পনিক সূচি/ বাস্তব ঘটনার ভিত্তিতে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি লেখচিত্র অঙ্কন করে তা ব্যাখ্যা করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অর্থনীতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Economics First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ অর্থনীতি, পত্র: প্রথম, বিষয় কোড-১০৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: উৎপাদকের আচরণ।

অ্যাসাইনমেন্টঃ একজন ভােক্তা মােট ৭ একক দ্রব্য ভােগের ক্ষেত্রে প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম একক ভােগের ক্ষেত্রে মােট উপযােগ যথাক্রমে ১২, ৩০, ৪০ ও ৪২ একক এবং দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ একক ভােগের ক্ষেত্রে প্রান্তিক উপযােগ যথাক্রমে ১০, ৬ ও ২ একক হয়।

প্রদত্ত তথ্য ব্যবহার করে পূর্ণাঙ্গ সূচি প্রণয়ন সাপেক্ষে পাঠ্যপুস্তকের সংশ্লিষ্ট বিধিটি ব্যতিক্রমসহ রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন;

শিখনফল /বিষয়বস্তুঃ উপযােগের ধারণা ব্যাখ্যা করতে পারব; মােট ও প্রান্তিক উপযােগের সম্পর্ক নির্ণয় করতে পারব; কাল্পনিক সূচি/বাস্তব ঘটনার ভিত্তিতে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির লেখচিত্র অংকন করে তা ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. উপযােগের ধারণা;

২. মােট উপযােগ ও প্রান্তিক উপযােগের সম্পর্ক;

৩. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি;

৪. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির ব্যতিক্রম;

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Civics and Good Citizen First Paper 1st Assignment)

নৈর্বাচনিক বিষয় হিসেবে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে নির্বাচনকারী মানবিক বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম স্থান নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের পৌরনীতি ও সুশাসন পরিচিতি থেকে।

সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে নির্ধারিত পৌরনীতি ও সুশাসন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা পৌরনীতি ধারণা বর্ণনা করতে পারবে,  পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Civics and Good Citizen First Paper 1st Assignment) বিস্তারিত দেয়া হলো।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Civics and Good Citizen First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ পৌরনীতি ও সুশাসন, পত্র: প্রথম, বিষয় কোড-২৬৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায়ের শিরোনাম ও নম্বরঃ প্রথম অধ্যায়: পৌরনীতি ও সুশাসন পরিচিতি;

অ্যাসাইনমেন্টঃ “নাগরিকতার সাথে জড়িত সকল প্রশ্ন সম্পর্কে যে শাস্র আলােচনা করে তাই পৌরনীতি” ই. এম. হােয়াইটের এই সংজ্ঞার আলােকে পৌরনীতি ও সুশাসনের বিষয়বস্তু ও পরিধির ক্রমবিকাশ সম্পর্কে একটি নিবন্ধ রচনা কর।

শিখনফল/ বিষয়বস্তুঃ ক. পৌরনীতির ধারণা বর্ণনা করতে পারবে; খ. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. পৌরনীতি ও সুশাসনের ধারণা ও পরিধি; ২. সুশাসনের বৈশিষ্ট্য; ৩. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ;

২০২১ সালের এইচএসসি পরীক্ষার যুক্তি বিদ্যা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Logic First Paper 1st Assignment)

মানবিক বিভাগের যুক্তিবিদ্যা প্রথম অ্যাসাইনমেন্ট পেপার অন করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের যুক্তিবিদ্যা পরিচিতি থেকে। এসাইনমেন্ট সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা যুক্তিবিদ্যা ধারণা বর্ণনা করতে পারবে, বিভিন্ন যুক্তিবিদ্যার প্রদত্ত ধারণা বিশ্লেষণ এর তুলনা করতে পারবে, যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার যুক্তি বিদ্যা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Logic First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো। 

২০২১ সালের এইচএসসি পরীক্ষার যুক্তি বিদ্যা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Logic First Paper 1st Assignment)

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ যুক্তিবিদ্যা, পত্র: প্রথম, বিষয় কোড-১২১, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: যুক্তিবিদ্যা পরিচিতি;

অ্যাসাইনমেন্টঃ যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই ধারণাটির যথার্থতা যাচাই

শিখনফল/বিষয়বস্তুঃ যুক্তিবিদ্যার ধারণাবর্ণনা করতে পারবে। বিভিন্ন যুক্তিবিদের প্রদত্ত ধারণার বিশ্লেষণ ও তুলনা করতে পারবে। যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ক. যুক্তিবিদ্যার ধারণা ০ এরিস্টটল ০ জে.এস. মিল ০ যােসেফ ০ আই. এম. কপি

খ. বিজ্ঞান ও কলার বৈশিষ্ট্য। গ. যুক্তিবিদ্যার স্বরূপ: যুক্তিবিদ্যা বিজ্ঞান না কলা; ঘ. যুক্তিবিদ্যা বিজ্ঞান না কলা এই সম্পর্কে নিজস্ব মতামত;

এছাড়াও মানবিক বিভাগের অন্যান্য নির্বাচনের বিষয়ে যেমন আরবি,  গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, খাদ্য ও পুষ্টি বিষয় এর এসাইনমেন্ট রয়েছে যা পিডিএফ ডাউনলোড করার মাধ্যমে শিক্ষার্থীরা পেয়ে যাবে। 

এইচএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এর প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের সুবিধার্থে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা পিডিএফ আকারে দেয়া হল।

ডাউনলোড বাটনে ক্লিক করে বিভাগভিত্তিক ২০২১ সালের এইচএসসি অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারেন এবং প্রয়োজনে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

এইচএসসি পরীক্ষা ২০২১ সকল এ্যাসাইনমেন্ট দেখুন

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয় ১৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে প্রতি সপ্তাহে প্রকাশিত হওয়ার সাথে সাথে আপডেট করা হয়। 

[ninja_tables id=”9546″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ