আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, পৌরনীতি, অর্থনীতি ও পদার্থ

২০২১ সালে মাদ্রাসায় আলিম দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে ২০২২ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। সেই আলোকে আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, পৌরনীতি, অর্থনীতি ও পদার্থ বিজ্ঞান প্রকাশ করা হয়।

প্রথম সপ্তাহে মাদ্রাসার আলিম স্তরে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য চারটি বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বাংলা, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও অর্থনীতি বিষয়ের নির্ধারিত কাজ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ০৮ জুন ২০২১ তারিখে প্রকাশিত হয়।

২০২২ সালের আলিম পরীক্ষার এ্যাসাইনমেন্ট

আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত অ্যাসাইনমেন্ট প্রেরণ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বিজ্ঞপ্তিতে শিক্ষার্থী অভিভাবক ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য বলা হয়-

চলমান কোভিড ১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের আলিম পরীক্ষার পাঠ্যসূচি NCTB কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিরভিত্তিতে আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট প্রণয়নপূর্বক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

প্রথম পর্যায়ে ৭টি বিষয়ে (বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, হিসাববিজ্ঞান, পৌরনীতি, অর্থনীতি ও যুক্তিবিদ্যা) মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট ও সপ্তাহভিত্তিক অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

২০২২ সালের আলিম পরীক্ষার ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ

পরীক্ষার্থীদের জন্য আলিম ২০২২ সালের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়ভিত্তিক আলাদা আলাদা পিডিএফ আকারে বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো। কাঙ্খিত বিষয়ের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে ডাউনলোড করার জন্য পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যাবে। 

এছাড়াও প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন এবং ইউটিউব চ্যানেল ফেসবুক পেইজ লাইক এবং ফলো করে রাখুন।

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

২০২২ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বাংলা প্রথম পত্র প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে বাংলা আবশ্যিক পাঠ্যবইয়ের অপরিচিতা গল্প থেকে।

উচ্চ মাধ্যমিক স্তরের মাদ্রাসার আলিম দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা বাংলা পাঠ্য বইয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যায়নের পর নির্ধারিত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। আলিম বাংলা প্রথম পত্র প্রথম সপ্তাহে ২০ নম্বরের এসাইনমেন্ট দেয়া হয়েছে।

পরীক্ষার্থীরা নির্ধারিত নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে বাংলা প্রথম পত্র প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

তোমাদের জন্য আলিম পরীক্ষার্থীদের বাংলা প্রথম পত্র প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হলো। তোমরা চাইলে অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে এবং এখান থেকে সরাসরি পড়তে পারবেন। 

অ্যাসাইনমেন্টঃ ‘অপরিচিতা’ গল্প এবং বাস্তব দৃষ্টান্তের ভিত্তিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকা চিহ্নিতকরণ;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ‘অপরিচিতা’ গল্প অনুসরণে কল্যাণীর সংকট এবং এ থেকে বেরিয়ে আসার জন্য তার দৃঢ়চেতা মনােভাবের পরিচয়।

২. অনুপম এবং অন্যদের ভূমিকা ইতিবাচক হলে কল্যাণীর জীবন কেমন হতে পারত, এর বিবরণ।

৩. বাস্তব অভিজ্ঞতা থেকে চেনা/জানা কোনাে নারীর এগিয়ে চলার পথে প্রতিবন্ধকতাগুলাে নির্দিষ্টভাবে চিহ্নিত করা।

৪. পঠিত গল্প ও চেনা/জানা ঘটনার পরিপ্রেক্ষিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকাগুলাে চিহ্নিত করা।

৫. শব্দপ্রয়ােগ, বাক্যগঠন, বানান, বিরামচিহ্ন যথাযথ রাখা।

বাছাইকরা নমুনা উত্তর দেখুন: “অপরিচিতা গল্প” এবং বাস্তব দৃষ্টান্তে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকা

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান

২০২২ সালের আলিম পরীক্ষা এর মাদ্রাসা দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পাঠ্যবই থেকে প্রথম সপ্তাহে সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রথম এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা শিখনফল ও বিষয়বস্তুর আলোকে নির্দেশনা অনুসরণ করে পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। 

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান

এ্যাসাইনমেন্টঃ তুমি 20 ms-1 বেগে একদম খাড়াভাবে একটি 400 gm ভরের ক্রিকেট বল উপরের দিকে ছুড়ে মারলে।

(ক) বলটির বেগ নাম সময়ের গ্রাফ আঁকো।

(খ) গতিপথে সর্বোচ্চ বিন্দুতে বলটির বেগ কত।

(গ) ঐ বিন্দুতে ত্বরণ কত?

(ঘ) ঐখানে ক্রিকেট বলটির উপর ক্রিয়ারত মােট বল কত?

(ঙ) Fig-1 এ 1.5 kg ভরটি একটি টেবিলের উপর স্থির অবস্থানে আছে। 2 kg ভরের আরেকটি ভর একটি অসম্প্রসারণশীল সূতা দিয়ে ঝােলানাে হলাে। টেবিল ও 1.5 kg ভরের মাঝে ঘর্ষণ গুণাঙ্ক 0.2

(১) ভরদ্বয়ের ত্বরণ কত? সুতাটি অসম্প্রসারণশীল না হলে তােমার উত্তরের কী পরিবর্তন হতাে? (২) সূতার টান কত?  (৩) 2 kg ভরের সরণ বনাম সময় গ্রাফ আঁকো?

শিখনফলঃ ১. অবস্থান সময় ও বেগ-সময় লেখচিত্র বিশ্লেষন পারবে। ২। পড়ন্ত বস্তুর সূত্র ব্যাখ্যা করতে পারবে। ৩। বলের স্বামূলক ধারণ ব্যাখ্যা পারবে।

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ গতিবিদ্যা ও  নিউটনিয়ান বলবিদ্যা;

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন

আলিম ২০২২ পরীক্ষার্থীদের জন্য পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র থেকে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। পৌরনীতি ও সুশাসন পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় পৌরনীতি ও সুশাসন পরিচিতি অধ্যায়নের পর শিক্ষার্থীরা নির্বাচন সম্পন্ন করবে। 

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন

অ্যাসাইনমেন্ট নম্বর: ১, (প্রথম অধ্যায়ঃ পৌরনীতি ও সুশাসন পরিচিতি),

এসাইনমেন্ট এর শিখনফলঃ ১. পৌরনীতির ধারণা বর্ণনা করতে পারবে, এবং ২. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে। 

অ্যাসাইনমেন্টঃ নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধ রচনা কর।

নির্দেশনা/সংকেতঃ ১. পৌরনীতি ও সুশাসনের ধারণা ও পরিধি, ২. সুশাসনের বৈশিষ্ট্য পৌরনীতি ও ৩. সুশাসনের ক্রমবিকাশ;

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট অর্থনীতি

মাদ্রাসা আলিম দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীদের অর্থনীতি পাঠ্যবই প্রথম পত্র থেকে প্রথম সপ্তাহে ২০ নম্বরের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টে উল্লেখিত নির্দেশনা সংকেত এবং মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অর্থনীতি প্রথম পত্র প্রথম সপ্তাহের মধ্যে সম্পন্ন করে অন্যান্য বিষয়ের সাথে জমা দিবেন। 

তোমাদের জন্য আলিম অর্থনীতি প্রথম পত্র বিষয়ে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ এবং পড়াশোনা করে নিচে দেয়া হল। 

অ্যাসাইনমেন্টঃ হাওর এলাকার কৃষক সালামত সাহেবের একখন্ড জমিতে ধান ও গম উৎপাদনের নিন্মরূপ বিকল্প সম্ভাবনা অনুসৃত হয়েছে।

যেমন: ধান উৎপাদন যখন ১৬, ১০ ও ০ মন হয়, তখন উৎপাদন হয় যথাক্রমে ০, ১০, ও ১৬ মন। প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ কর। 

শিখনফল ও বিষয়বস্তুঃ (প্রথম অধ্যায়ঃ মৌলিক অর্থনীতির সমস্যা ও এর সমাধান)

২. উৎপাদন সম্ভবনা রেখা অঙ্কন; ৩. নির্বাচনজনিত সমস্যার পরিপ্রেক্ষিতে মৌলিক অর্থনৈতিক সমস্যাসমূহ চিহ্নিতকরণ; ৮. মৌলিক অর্থনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন অর্থব্যবস্থার সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় করতে পারবে;

আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

তোমাদের জন্য আলিম ২০২২ পরীক্ষার প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে আলাদা বিষয় এবং একসাথে দেওয়া হল। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমরা আলিম ২০২২ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

পিডিএফ ডাউনলোড করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *