সর্বশেষ আপটেড

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি প্রকাশিত

দেশের সরকারি-বেসরকারি উচ্চ মাধ্যমিক স্তরের মাদ্রাসাসমূহের আলিম দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি প্রকাশিত হয়েছে। এই সপ্তাহে মাদ্রাসার আলিম স্তরের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি দ্বিতীয়পত্র থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি বিস্তারিত দেখুন ও পিডিএফ ডাউনলোড করুন।

শিক্ষার্থীরা এসাইনমেন্ট উল্লেখিত নির্ধারিত নিয়মাবলী অনুসরণ করে আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্য বিধি অনুসরণ করে জমা দিবে।

দেশের সরকারি-বেসরকারি উচ্চ মাধ্যমিক স্তরের মাদ্রাসাসমূহের আলিম দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি প্রকাশিত হয়েছে। এই সপ্তাহে মাদ্রাসার আলিম স্তরের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি দ্বিতীয়পত্র থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীরা এসাইনমেন্ট উল্লেখিত নির্ধারিত নিয়মাবলী অনুসরণ করে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্য বিধি অনুসরণ করে জমা দিবে।

গত ১৩ জুন মাদ্রাসার আলিম দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য আলিম ২০২২ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, পৌরনীতি, অর্থনীতি ও পদার্থ এবং ১৮ জুন আলিম পরীক্ষা ২০২২ দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়।

এর ধারাবাহিকতায় ২৪ জুন ২০২১ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের নির্ধারিত কাজে বা এসাইনমেন্ট সমূহ প্রকাশ করে।

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় মাদ্রাসার আলিম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন এর জন্য ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রক্রিয়ায় তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা প্রশ্নপত্র এবং ইংরেজি দ্বিতীয়পত্র থেকে দুটি আলাদা আলাদা নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য আলিন ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে দেয়া হলো। তোমরা নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে মাদ্রাসা আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

এই সপ্তাহে আলেম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা ১৮ নম্বরের এসাইনমেন্ট এবং ইংরেজি প্রথম পত্রের ২০ নম্বরের এসাইনমেন্ট দেয়া হয়েছে। 

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা দ্বিতীয় পত্র

তৃতীয় সপ্তাহে মাদ্রাসার আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র  সংক্ষিপ্ত প্রশ্নের আলোকে  প্রমিত বাংলা উচ্চারণের নিয়ম গুলো ও প্রমিত উচ্চারনের যেকোনো রচনা গদ্য বা কবিতা পাঠ করে অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছে।

এর আগে প্রথম সপ্তাহে আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য বাংলা প্রথম পত্র  থেকে ‘অপরিচিতা’ গল্প এবং বাস্তব দৃষ্টান্তের ভিত্তিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকা চিহ্নিতকরণ সংক্রান্ত এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

এই সপ্তাহের শিক্ষার্থীরা বাংলা দ্বিতীয় পত্র থেকে নির্ধারিত কাজটি সম্পন্ন করবে। নিচে বাংলা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ছবিতে এবং বিস্তারিত উল্লেখ করা হলো।

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা, 


national museum dhaka, bd railway job circular, department of disaster management, bcic teletalk com bd, directorate of secondary & higher education, teletalk loan, bcic teletalk com bd, bangladesh fisheries development corporation, bl emergency balance, bcic teletalk com bd, bcic teletalk com bd, internship bangladesh
airtel bd packages, airtel internet settings bd,

শ্রেণী: আলিম দ্বিতীয় বর্ষ, বিষয়ঃ বাংলা ২য় পত্র, অ্যাসাইনমেন্ট নং-২,  সর্বমোট মার্কঃ ২০;

অ্যাসাইনমেন্টঃ ব-ফলা, ম-ফলা ও য-ফলার উচ্চারণ সূত্র এবং গদ্য কবিতা থেকে বাছাইকৃত ফলা যুক্ত শব্দের উদাহরণ।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ( সংকেত/ধাপ/পরিধি):

১.  ব-ফলার উচ্চারণ সূত্র লেখা। ২. পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির গদ্য কবিতা থেকে ব-ফলা যুক্ত শব্দ বাছাই করে উচ্চারণ লেখা।

৩.  ম-ফলার উচ্চারণ সূত্র লেখা। ৪. পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির গদ্য কবিতা থেকে বাছাই করে উচ্চারণ লেখা।

৫.  য-ফলার উচ্চারণ সূত্র লেখা। ৬.  পুনর্বিন্যাসের গদ্য কবিতা থেকে য-ফলা যুক্ত শব্দ বাছাই করে উচ্চারণ সহ লেখা।

অ্যাসাইনমেন্ট মূল্যায়নের শিক্ষার্থীরা ০ থেকে ৬ নম্বর পেলে অগ্রগতি প্রয়োজন, ৭ থেকে ১০ নম্বর পেলে ভালো, ১১ থেকে ১৪ নম্বর পেলে উত্তম, এবং ১৫ থেকে ১৮ নম্বর পেলে অতি উত্তম হিসেবে চিহ্নিত হবে।

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি ২য় পত্র

তৃতীয় সপ্তাহে আলেম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্রের সাথে ইংরেজি দ্বিতীয়পত্র পাঠ্যবই থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে দ্বিতীয় সপ্তাহে আলিম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র থেকে Write (in English) about a Bangla or English short story that you have read.দেয়া হয়েছিল।

এর ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত মাদ্রাসার আলিম দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি দ্বিতীয়পত্র থেকে 16 নম্বর এর একটি এসাইনমেন্ট দেয়া হয়।

এই সপ্তাহের শিক্ষার্থীরা অনলাইন ক্লাস এবং ক্যাম্পাসে ক্লাস করার মধ্যে তফাৎ করে ৩০০ শব্দের একটি প্রতিবেদন লিখবে।

প্রতিবেদনটি লেখার সময় শিক্ষার্থীরা মূল্যায়ন রুবিকস বা পারফরম্যান্স ক্রাইটেরিয়া (অর্গানাইজেশন, ভোকাবুলারি, গ্রামার, ও প্রেজেন্টেশন) অনুসরণ করবে। ক্রাইটেরিয়া গুলো যথাযথ ভাবে সম্পন্ন করতে পারলে শিক্ষার্থীরা অতি উত্তম হিসেবে চিহ্নিত হবে।

নিচের ছবিতে মাদ্রাসা আলিম দ্বাদশ শ্রেণীর তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি দ্বিতীয় পত্র দেওয়া হল এবং এর নিচে বিস্তারিত উল্লেখ করা হলো। 

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি, 


national museum dhaka, bd railway job circular, department of disaster management, bcic teletalk com bd, directorate of secondary & higher education, teletalk loan, bcic teletalk com bd, bangladesh fisheries development corporation, bl emergency balance, bcic teletalk com bd, bcic teletalk com bd, internship bangladesh
airtel bd packages, airtel internet settings bd,

Class: Alim 2nd year, Subject:  English 2nd paper, Total mark: 18,  Assignment number: 2,

Assignment: write an essay on difference between “online class and in campus class”

Steps, instructions and scope of writing assignments: 1. Write within 30 words, 2. You have to include (a. Introduction, b. What to online and in campus class means, c.  The emergence of an campus class during, d. pros and cons of Campus and online classes, e. Share your experience during covid-19 pandemic as examples, g. consolation)

Topic and learning outcomes of these assignments: learners will able to write about two differences type of learning patterns, will be able to use contrasting sentence connector and cohesive device, will be able to use references of personal experiences.

আলিম ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি পিডিএফ ডাউনলোড করুন

২০২১ শিক্ষাবর্ষ আলিম দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি এক পাতায় পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন।

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে রাখুন

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ