সর্বশেষ আপটেড

অষ্টম শ্রেণি ১৬তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ও সমাধান

১৬তম সপ্তাহে অষ্টম শ্রেণির মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যাহা ১৫ সেপ্টেম্বর ২০২১ তারিখে (মাউশি) অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। এ সপ্তাহের নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠ্যক্রম মূল্যায়নের লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সুবিধার্থে ১৬তম সপ্তাহের নির্ধারিত বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট নির্দেশনা এবং এ বিষয় বিস্তারিত দেয়া হল। এবং শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুবিধার্থে এক পাতায় অষ্টম শ্রেণির ১৬তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট যাতে ডাউনলোড করে নিতে ও শিক্ষার্থীদের মাঝে বিতরন করে সেগুলো ভালো ভাবে সম্পন্ন করে পুনরায় জমা দিতে পারে।

Class Eight 16th Week Assignment Answer

দেশের সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে অষ্টম শ্রেণির ইংরেজি বইয়ের পঞ্চম ইউনিট থেকে বাংলাদেশ এবং বঙ্গবন্ধু সংক্রান্ত ২০০ শব্দের একটি প্যারাগ্রাফ নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় তৃতীয় অধ্যায় এর বাংলাদেশ সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন থেকে ৩০০ শব্দের একটি প্রবন্ধ লিখতে দেয়া হয়েছে।

অষ্টম শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

অষ্টম শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

Class: Eight; Group: All; Subject: English; Assignment No. 05

Unit and Unit Tittle: Unit-5 Bangabandhu and Bangladesh.

Assignment: Lesson-1: Bangabandhu Language Movement.

Your school observes the International Mother Language Day every year. Early in the morning wearing black badges students and teachers go to the Shaheed Minar in barefoot procession. They sing mourning songs and place flowers at the shaheed minar as a sign of respect. Think how you celebrated the International Mother Language Day last year in your school and write a short paragraph in 200 words.

In your writing use the following cues:

1. When did you reach school?

2. Who did you go with?

3. When did the program begin?

4. What activities were taken place?

5. Did you take part in any of the Activities?

6. Which activity did you enjoy Most?

7. When was the program ended?

Lesson no and Title:

Lesson-1 Bangabandhu and the Language Movement

Lesson-2 The Historic 7 March Speech

Lesson-3 Declaration of Independence

Lesson-4 The Unfinished Memoirs

Instruction:

Students are asked to discuss with friends if any information is needed. Also, Students can talk to the teachers.

See the answer-

অষ্টম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

অষ্টম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

শ্রেণি: অষ্টম; বিভাগ: সকল; বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-তৃতীয়; বাংলাদেশের সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন।

অ্যাসাইনমেন্ট: কোভিড- ১৯ পরিস্থিতিতে জীবনযাপন প্রণালীর পরিবর্তন ও নতুন পরিস্থিতিতে খাপ-খাওয়ানাের প্রক্রিয়া শীর্ষক একটি প্রবন্ধ লিখ। (সর্বোচ্চ ৩০০ শব্দ)

সংকেতঃ-

১। সংস্কৃতির ব্যাখ্যা।

২। সাংস্কৃতিক পরিবর্তনের উদাহরণ।

৩। সাংস্কৃতিক পরিবর্তনের বিভিন্ন দিক।

৪। কোভিড’ ১৯ পরিস্থিতিতে নিজ পরিবারের অর্থনৈতিক পরিবর্তনের উল্লেখযােগ্য দিক (আয় কমে যাওয়া/ মিতব্যয়ী হওয়া)

৫। কোভিড’ ১৯ পরিস্থিতিতে নিজ পরিবারের সামাজিক পরিবর্তনের দিক (বিয়ে, জন্মদিন ও উৎসব। ইত্যাদি অনুষ্ঠানের আয়ােজন ও আচরণের ক্ষেত্রে নতুন নিয়মকানুন/পরিবর্তনসমূহ)

৬। কোভিডের কারণে পরিবর্তিত অবস্থার সাথে নিজেদের খাপ খাওয়ানাে (যেসব বিষয় থাকতে পারে- প্রযুক্তির ব্যবহার, খাদ্যাভাসে সংযােজন, পরিচ্ছন্নতা ইত্যাদি।)

শিখনফল/বিষয়বস্তু:

পাঠ ১সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন ধারণা।

পাঠ ২সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন বৈশিষ্ট্য।

পাঠ ৩সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়নের বিভিন্ন দিক।

পাঠ ৪বাংলাদেশের প্রেক্ষিতে বিভিন্ন সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়ন।

পাঠ ৫বাংলাদেশের সাংস্কৃতিক পরিবর্তন ও উন্নয়নের বিকাশ ধারা।

এই অধ্যায়ের জন্য উল্লিখিত সকল পাঠ।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১। পাঠ্যপুস্তক থেকে সংস্কৃতি ও সাংস্কৃতিক পরিবর্তন, সাংস্কৃতিক পরিবর্তনের বিভিন্ন দিক ও কীভাবে সাংস্কৃতিক পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার যােগ্যতা অর্জন করতে হয় এই পাঠগুলাে ভালােভাবে পড়তে হবে।

২। পরিবারের সদস্যদের সাথে কথা বলে পরিবর্তনের দিকগুলাে সম্পর্কে জেনে নিতে পারে।

৩। শিক্ষক, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে। (সশরীরে/ মােবাইলে/ টেলিফোনে/ অনলাইনে ) কথা বলে অভিজ্ঞতা বিনিময় ও আলােচনার মাধ্যমে কোভিড-১৯ কালীন। পরিবর্তন (যেমন- লক ডাউন, সামাজিক দূরুত্ব, পরিচ্ছন্ন জীবন-যাপন, মিতব্যায়ী আচরন, মানবিক দায়িত্ব ইত্যাদি) সম্পর্কে ধারণা নিতে পারে।

৪। নিজের পর্যবেক্ষন ক্ষমতা দিয়ে এবং ইন্টারনেট, পত্রপত্রিকা, টিভি ও অন্যান্য মাধ্যম থেকে পরিবর্তিত অবস্থার সাথে নিজেদের খাপ খাওয়ানাে সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পারে।

সমাধান দেখুন-

অষ্টম ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সুবিধার্থে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অ্যাসাইনমেন্ট বিতরণের কার্যক্রমকে সহজ করতে বাংলা নোটিশ ডটকমের পক্ষ থেকে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে আলাদা করে দেয়া হলো। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণীর এক পাতায় ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও।

আপনার জন্য আরো কিছু তথ্য…

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ